Friday , December 2 2022

Sourav Ganguly: ২০০১ সালেই নেতৃত্ব যেত সৌরভের! কী করে বেঁচেছিল, জানালেন হরভজন

২০০১ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। স্টিভ ওয়দের জয়রথ থামিয়ে দিয়েছিল। হরভজন জানালেন, সিরিজ হারলে নেতৃত্ব হারাতে পারতেন সৌরভ।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ২০০১-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। স্টিভ ওয়ের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার জয়রথ থামিয়ে দিয়েছিল তারা। সেই জয়ে উল্লেখযোগ্য ভূমিকা নেন হরভজন সিংহ। তিন টেস্টে ৩২টি উইকেট নিয়েছিলেন তিনি। হরভজন দাবি করলেন, ওই টেস্টে সৌরভ তাঁকে না নিলে অধিনায়কত্ব হারাতে পারতেন!

সিরিজের আগেই চোট পেয়েছিলেন অনিল কুম্বলে। ভারতের হাতে ভাল স্পিনার ছিল না। তখনই হরভজনকে নেওয়ার জন্য সওয়াল করেন সৌরভ। সেই সিদ্ধান্ত দারুণ কাজে দেয়। মুম্বইয়ে প্রথম টেস্ট হারলেও কলকাতা এবং চেন্নাইয়ে জিতে সিরিজ পকেটে পুরে নেয় ভারত।

সেই সিরিজ প্রসঙ্গে হরভজন বলেছেন, “তখন সৌরভ আমার পাশে না দাঁড়ালে সিরিজ জিততে পারত না এবং নেতৃত্ব হারাত। প্রায় ভগবানের মতো এসে আমার হাতটা ধরেছিল ও। আমি শুধু নিজের কাজটা করেছি। শুধু আমার ক্রিকেটজীবনই বাঁচেনি, নেতা হিসেবেও ওর মেয়াদ বেড়ে গিয়েছিল। আমার একটা সুযোগ দিয়ে সাহায্য করেছিল ও। কিন্তু আমি সেটা কাজে লাগাতে না পারলে কিছুই হত না। আমি খুশি যে সেটা করতে পেরেছিলাম।”

টানা ১৬টি টেস্ট জিতে কলকাতায় খেলতে এসেছিল অস্ট্রেলিয়া। কিন্তু ভারতের জেদের সামনে তাদের দৌড় থেমে যায়।

Leave a Reply

Your email address will not be published.