Wednesday , July 6 2022

Norovirus: নয়া আতঙ্ক নরোভাইরাস! ভারতে আক্রান্ত ২ শিশু, এই ভাইরাসের উপসর্গ এবং প্রতিকার কী

দেশে আবার নতুন ভাইরাসের থাবা। কেরালাতে দুইজনের শরীরে পাওয়া গিয়েছে নরোভাইরাস। ইতিমধ্যেই দুই শিশুর শরীরে মিলেছে এই ভাইরাসের উপস্থিতি। যা ঘিরে চরম উদ্বেগ দানা বেঁধেছে। ইতিমধ্যেই রাজ্যজুড়ে জারি করা হয়েছে চুড়ান্ত সতর্কবার্তা।

রিপোর্টে প্রকাশ, স্কুলে মিড ডে মিলের খাবার খেয়ে ওই দুই পড়ুয়া প্রথমে অসুস্থ হয়ে পড়ে। খাবারে বিষক্রিয়া ভেবে তাদের হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির পরই জানা যায় ওই ২ পড়ুয়া নরোভাইরাসে (Norovirus) আক্রান্ত। জানা যাচ্ছে, নরোভাইরাস অত্যন্ত সংক্রামক। খাবার, জল থেকে যে কোনও কেউ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। বমি, ডায়রিয়া, মাথা ব্যথা, শরীরে র্যাশ, জ্বর-সহ একাধিক উপসর্গ রয়েছে এই নরোভাইরাসের। ফলে নরোভাইরাসে যাতে রাজ্যে সংক্রমিত হতে না পারে, তার জন্য প্রত্যেককে পরিষ্কার, পরিচ্ছন্ন থাকতে হবে বলে জানান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

কী এই নরোভাইরাস?

চিকিৎসকদের মতে, বমি এবং ডায়রিয়া নরোোভাইরাসের অন্যতম দুই প্রধান উপসর্গ। নরোভাইরাসে আক্রান্ত হলে, যে কোনও মুহূর্তে অসুস্থ হয়ে পড়তে পারেন। জল, হাওয়া, খাবার থেকে এই রোগ একজনের শরীর থেকে অন্যজনকে সংক্রমিত করতে পারে। পাশাপাশি কেউ দীর্ঘদিন ধরে কোনও রোগে ভুগলে, তাঁদের মধ্যেও খুব সহজে এই ভাইরাস সংক্রমিত হতে পারে বলে জারি করা হয়েছে সতর্কতা। খাবার, জল থেকে এই ভাইরাস ছড়ানোর প্রবণতা বেশি থাকলেও, অপরিচ্ছন্ন হাত মুখ গেলেও আপনি সংক্রমিত হতে পারেন।

নরোভাইরাস থেকে বাঁচতে কী করবেন?

নরোভাইরাস থেকে রক্ষা পেতে প্রত্যেককে পরিষ্কার, পরিচ্ছন্ন থাকতে হবে। হাত ধুয়ে খাবার খেতে হবে। পরিষ্কার, পরিচ্ছন্নভাবে রান্না করা খাবার খেতে হবে বলেও জারি করা হয়েছে সতর্কতা।

Check Also

Monkeypox: শরীরে উপসর্গ থাকতে পারে ৫-২১ দিন, কতটা চিন্তার মাঙ্কিপক্স? জানালেন বিশিষ্ট চিকিৎসক

নতুন শত্রু মাঙ্কিপক্স (Monkeypox)। এদেশেও যে কোনও সময়ে ঢুকে যেতে পারে। কতটা চিন্তার, বললেন মেডিসিন ...

Leave a Reply

Your email address will not be published.