Wednesday , July 6 2022

Maha Shivaratri 2022: প্রায় ২৪ হাজার রুদ্রাক্ষ ও ১২ টন বালির তৈরি এই শিবে রয়েছে অবিশ্বাস্য বৈশিষ্ট্য

যাঁরা কোনও বিশেষ পার্বণে বা উৎসবে পুরী গেছেন তাঁরা অনেকেই সেই পার্বণ বা উৎসবকে কেন্দ্র করে পুরীর সমুদ্রতটে এক ব্যক্তিকে বালি ভাস্কর্য করতে দেখেছেন। তিনি সুদর্শন পট্টনায়েক। যিনি ইতিমধ্যেই তাঁর অনন্য সব কীর্তির জন্য পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন। মঙ্গলবার সুদর্শন পুরীর সমুদ্রতটে বানিয়ে ফেলেছেন এক অপরূপ শিব মূর্তি ও শিবলিঙ্গ।

মঙ্গলবার দেশজুড়ে পালিত হচ্ছে মহাশিবরাত্রি। সেই পুজো উপলক্ষে তাঁর ভাস্কর্য দিয়ে তিনি তৈরি করেছেন শিবের মূর্তি ও শিবলিঙ্গ। যা তৈরি হয়েছে মূলত বালি দিয়ে। ভগবান শিবের কাছে আবেদন করেছেন বিশ্ব শান্তি প্রতিষ্ঠার। তবে এই মূর্তি ও শিবলিঙ্গ তৈরি করতে গিয়ে তিনি এমন এক জিনিস ব্যবহার করেছেন যা প্রাসঙ্গিকও, আবার চমকপ্রদও।

বালির তৈরি এই শিবের মূর্তি এবং তার সামনে একটি শিবলিঙ্গ তৈরি করতে সুদর্শন ব্যবহার করেছেন ১২ টন বালি। ব্যবহার হয়েছে হলুদ রং। এছাড়া শিবের জটা এবং শিবলিঙ্গে দেখা গেছে চকোলেট রং। আর সেখানেই তিনি সকলকে চমকে দিয়েছেন। এই পুরো রংটি তিনি এনেছেন রুদ্রাক্ষ দিয়ে।

২৩ হাজার ৪৩৬টি রুদ্রাক্ষ সুদর্শন ব্যবহার করেছেন এই অনন্য বালি ভাস্কর্যে। রুদ্রাক্ষ খুব সহজলভ্য নয়। সেখানে ২৩ হাজারের ওপর রুদ্রাক্ষ ব্যবহার করা মুখের কথা যে নয়, তা মেনে নিচ্ছেন সকলেই। রুদ্রাক্ষের রঙে অপরূপ হয়ে উঠেছে ভাস্কর্যটি।

Check Also

জন্মাষ্টমীর দিন এই জিনিসটি অবশ্যই বাড়িতে রাখুন, সুখ ও সম্পদে ভরে উঠবে সংসার

জন্মাষ্টমীর দিন ছাড়া ভারতবর্ষজুড়ে ছোট্ট গোপালের আরাধনা করা হয়। কেউবা পুত্ররূপে আবার কেউবা ভগবান শ্রীকৃষ্ণকে ...

Leave a Reply

Your email address will not be published.