Sunday , February 5 2023

Cucumber: খোসা ছাড়িয়ে না কি খোসা-সহ? কী ভাবে শশা খাওয়া বেশি স্বাস্থ্যকর

বিভিন্ন উপকারী উপাদান সমৃদ্ধ শশা ঠান্ডা রাখতে দারুণ কাজ করে। তবে অনেকেই বুঝতে পারেন না শশার খোসা ছাড়িয়ে খাওয়া উচিত না কি খোসা-সহ।

গরমে শরীর ভাল রাখতে মরসুমি ফলের জুড়ি মেলা ভার। আম, জাম, আনারস, তরমুজের মতো বিভিন্ন জলজাতীয় ফলে এই সময় বাজার ছেয়ে যায়। এই ফলগুলি সারা বছর বিশেষ মেলে না। গরম পড়তেই দেখা পাওয়া যায় এগুলির। সারা বছর শরীর ভাল রাখে কিন্তু শশা। প্রচুর পরিমাণে জল সমৃদ্ধ এই ফল শরীরে জলের ঘাটতি পূরণ করে।

শশা শরীর ভিতর থেকে আর্দ্র রাখে। ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অন্যান্য ভিটামিন সমৃদ্ধ শশা ঠান্ডা রাখতে দারুণ কাজ করে। তবে অনেকেই বুঝতে পারেন না শশার খোসা ছাড়িয়ে খাওয়া উচিত না কি খোসা-সহ। পুষ্টিবিদরা বলছেন, শশা এমনই একটি উপকারী ফল যার খোসাও অত্যন্ত স্বাস্থ্যকর। বিশেষ করে কচি সবুজ শশা। কচি শশা খোসা-সহ খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়। খোসা ছাড়িয়ে ফেললে খোসার সঙ্গে অনেক পুষ্টিগুণও বাদ চলে যায়।

শশা হজম করতে দারুণ সাহায্য করে। শশাতে ক্যালোরির পরিমাণ অনেক কম, ফলে ওজন কমাতেও অত্যন্ত কার্যকরী শশা। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় শশা ক্যানসার, হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। ক্যালোরি না থাকলেও শশাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস রয়েছে। শশার খোসা ছাড়িয়ে ফেললে এই পুষ্টিকর উপাদানগুলি শরীরে পর্যাপ্ত পরিমাণে পৌঁছবে না। তাই খোসা-সহ শশা শরীরের পক্ষে ভাল। তবে খোসা-সহ শশা খাওয়ার আগে ভাল করে পরিষ্কার করে ধুয়ে নেওয়া প্রয়োজন। খোসায় অনেক সময় বিভিন্ন রাসায়নিক থাকে। সেগুলি পেটে গেলে সমস্যা হতে পারে।

Check Also

আসুন জেনে নেই লেবু আমাদের কি উপকার করে

লেবু খেলে যতটা শারীরিক উপকার পাওয়া যায়, তার থেকে অনেক বেশি পাওয়া যায় লেবুর খোসাটা ...

Leave a Reply

Your email address will not be published.