Wednesday , July 6 2022

Bay leaf health benefits: কোলেস্টেরল নিয়ে চিন্তা বাড়ছে? তেজপাতার গুণেই চাঙ্গা হবে শরীর

তেজপাতার বহু ঔষধি গুণ রয়েছে। রান্নায় ব্যবহারের পাশাপাশি, তেজপাতা দিয়ে চা বানিয়ে খাওয়ারও পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কী ভাবে বানাবেন সেই চা?

রান্নায় স্বাদ বাড়াতে তেজপাতার জুড়ি মেলা ভার। বিরিয়ানি, পোলাও, পায়েস, ডাল, মাছ, মাংস, হালুয়া— যে কোনও পদেই তেজপাতার ব্যবহার স্বাদ বাড়ায়। তবে কেবল রান্নায় স্বাদ বাড়ানোই নয়, তেজপাতার স্বাস্থ্যগুণও অনেক। এতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন এ, সি, আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো উপাদান। তা শরীরের নানা রোগব্যাধি দূর করতে পারে। তেজপাতার ঔষধি গুণের জন্য বিশেষজ্ঞরা রান্নায় ব্যবহারের পাশাপাশি এর চা খাওয়ারও পরামর্শ দেন।

কী গুণ রয়েছে তেজপাতার চায়ের?
১) নিয়মিত এই চা পান করলে শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। টাইপ ২ ডায়াবিটিসের জন্য তেজপাতা খুবই কার্যকর।
২) শরীর থেকে দূষিত পদার্থ বার করে দেওয়ার নেপথ্যেও তেজপাতার হাতযশ রয়েছে। তাই রক্ত পরিশুদ্ধ করতে এই চা খেতেই পারেন।
৩) খাবার হজম করার উৎসেচক ক্ষরণে তেজপাতা বেশ উপকারী। দ্রুত খাবার ভাঙতে পারে তেজপাতার রস। ফলে যাঁরা অন্ত্রের সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়মিত তেজপাতার চা খেতেই পারেন।
৪) ক্যাফেক অ্যাসিড থাকে বলে হৃদ‌্‌যন্ত্রকে শক্তিশালী করে তুলতে পারে তেজপাতা। কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।
৫) তেজপাতায় অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও মাইক্রোব্যাক্টেরিয়াল উপাদান থাকায় এটি ক্ষত সারাতে দারুণ ভাবে কাজ করে। সর্দি-কাশির সময়ে এই চা খেলে যথেষ্ট আরাম পাওয়া যায়।

কী ভাবে বানাবেন তেজপাতার চা?
একটি পাত্রে জল গরম করে তাতে চারটি তেজপাতা ও সামান্য দারচিনির গুঁড়ো মিশিয়ে নিয়ে মিনিট পাঁচেক ভাল করে ফুটিয়ে নিন। এ বার একটি কাপে ছেঁকে নিয়ে তাতে লেবু ও মধু মিশিয়ে পান করুন।

Check Also

Monkeypox: শরীরে উপসর্গ থাকতে পারে ৫-২১ দিন, কতটা চিন্তার মাঙ্কিপক্স? জানালেন বিশিষ্ট চিকিৎসক

নতুন শত্রু মাঙ্কিপক্স (Monkeypox)। এদেশেও যে কোনও সময়ে ঢুকে যেতে পারে। কতটা চিন্তার, বললেন মেডিসিন ...

Leave a Reply

Your email address will not be published.