Wednesday , July 6 2022

৩ যোগাসন: হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে নিয়মিত করতেই হবে

অস্বাস্থ্যকর জীবনযাপন হৃদ্‌রোগের অন্যতম কারণ। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে কোন ৩টি ব্যায়াম রোজ করবেন?

শরীর সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প কিছু নেই। শরীর সুস্থ রাখার পাশাপাশি মানসিক উদ্বেগও নিয়ন্ত্রণে রাখে নিয়মিত ব্যায়ামের অভ্যাস। চিকিৎসকদের মতে, হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও ব্যায়াম করা প্রয়োজন। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, শরীরচর্চা না করার অভ্যাসে হৃদ্‌রোগজনিত সমস্যা দেখা দেয়। ইদানীং কমবয়সিদের মধ্যেও হৃদ্‌রোগের সমস্যা দেখা দিচ্ছে। দীর্ঘ দিন সুস্থ থাকতে তাই শরীরচর্চা করা প্রয়োজন। হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে এবং মানসিক চাপ কমাতে কোন রোজ কোন আসনগুলি করবেন?

এই আসনটি করতে প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তার পর ধীরে ধীরে পা দুটো সামান্য ফাঁক করুন। এ বার ভাল করে শ্বাস নিতে নিতে হাত দুটো উপরের দিকে তুলুন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

ধনুরাসন
পেট উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসুন। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর আগের ভঙ্গিতে ফিরে যান।

Check Also

Monkeypox: শরীরে উপসর্গ থাকতে পারে ৫-২১ দিন, কতটা চিন্তার মাঙ্কিপক্স? জানালেন বিশিষ্ট চিকিৎসক

নতুন শত্রু মাঙ্কিপক্স (Monkeypox)। এদেশেও যে কোনও সময়ে ঢুকে যেতে পারে। কতটা চিন্তার, বললেন মেডিসিন ...

Leave a Reply

Your email address will not be published.