Friday , December 2 2022

৩০ জুন থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা, জেনে নিন আকর্ষণীয় এই পবিত্র গুহার রহস্য…হর হর মহাদেব

এই বছর অমরনাথ যাত্রা ৩০ জুন থেকে শুরু হচ্ছে যা ৪৩ দিন পর ১১ আগস্ট ২০২২ অর্থাৎ রাখি উৎসবের দিন শেষ হবে। চলুন জেনে নিই অমরনাথ ধামের ইতিহাস এবং এর চমকপ্রদ রহস্য।

অমরনাথ ধাম হিমালয়ের দুর্গম পর্বতমালার মধ্যে অবস্থিত। ভারতীয় সংস্কৃতির সুপরিচিত তীর্থস্থানগুলির মধ্যে বাবা অমরনাথের তীর্থযাত্রার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। বিশ্বাস করা হয় যে ভক্ত সত্যিকারের চিত্তে গুহায় তৈরি শিবলিঙ্গ দেখেন, তিনি জন্ম-মৃত্যুর বন্ধন থেকে মুক্তি পান।

ভগবান শিব এই গুহায় মা পার্বতীকে অমরত্বের রহস্য বলেছিলেন, তাই এই গুহাটিকে অমরনাথ গুহা বলা হয়। তুষার থেকে শিবলিঙ্গ তৈরি হওয়ায় একে ‘বাবা বরফানি’ও বলা হয়। এই বছর অমরনাথ যাত্রা ৩০ জুন থেকে শুরু হচ্ছে যা ৪৩ দিন পর ১১ আগস্ট ২০২২ অর্থাৎ রাখি উৎসবের দিন শেষ হবে। চলুন জেনে নিই অমরনাথ ধামের ইতিহাস এবং এর চমকপ্রদ রহস্য।

অমরনাথ ধামের রহস্য
এটি পৃথিবীর একমাত্র শিবলিঙ্গ যা চাঁদের আলোর উপর নির্ভর করে বৃদ্ধি পায় এবং সঙ্কুচিত হয়। প্রতি বছর শ্রাবণ শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে এখানে শিবলিঙ্গটি সম্পন্ন হয় এবং এর পরে পরবর্তী অমাবস্যা পর্যন্ত এটি আকারে উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

প্রতি বছর এই গুহায় প্রাকৃতিকভাবে বরফের শিবলিঙ্গ তৈরি হয়। গুহার সিলিংয়ে ফাটল থেকে জলের ফোঁটা ফোঁটা ফোঁটায় বরফ শিবলিঙ্গ তৈরি হয়। প্রচণ্ড ঠাণ্ডার কারণে জল জমে গিয়ে বরফের শিবলিঙ্গে রূপ নেয়।

বরফের শিবলিঙ্গের বাম পাশে দুটি ছোট বরফের শিবলিঙ্গও তৈরি হয়। কথিত আছে যে এগুলো মা পার্বতী ও ভগবান গণেশের প্রতীক।
অমরনাথে ভগবান শিবের অপূর্ব হিমলিং দর্শনের পাশাপাশি, মা সতীর শক্তিপীঠ একটি বিরল কাকতালীয় ঘটনা। ৫১টি শক্তিপীঠের মধ্যে মহামায়া শক্তিপীঠ এই গুহায় অবস্থিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে এখানেই দেবী সতীর গলা পড়েছিল।

মনে করা হয়, এখানে শিব-পার্বতীর অমর গল্প শোনার পর তারা অমর হয়ে যায়। বিশ্বাস অনুসারে, অমরনাথ গুহা প্রথম ঋষি ভৃগু আবিষ্কার করেছিলেন। প্রকৃতপক্ষে, একবার কাশ্মীর উপত্যকা জলে নিমজ্জিত হয়ে গেলে, ঋষি কাশ্যপ নদী এবং স্রোতের মাধ্যমে জল বের করে নিয়েছিলেন।

তখন ঋষি ভৃগু তপস্যার জন্য নির্জনতা খুঁজছিলেন, যখন তিনি বাবা অমরনাথের পবিত্র গুহা দেখতে পান। এমনও বিশ্বাস করা হয় যে ১৮৫০ সালে বুটা মালিক নামে এক মুসলিম রাখাল অমরনাথ গুহা আবিষ্কার করেছিলেন।

Check Also

শিবলিঙ্গ জড়িয়ে সাপ, মহাদেবের সঙ্গেই পূজিত হচ্ছেন নাগদেবতা, তুমুল ভাইরাল ভিডিও

মহাদেবের মন্দিরে মহাদেবের সঙ্গে পূজিত হচ্ছে এক বিষধর সাপ। মহাদেবের লিঙ্গ কে একেবারে জড়িয়ে ধরে ...

Leave a Reply

Your email address will not be published.