Wednesday , July 6 2022

হেরিটেজ তকমার উৎসব, আগামী বছর রাজ্যে দুর্গাপুজো হবে ১০ দিন ধরে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে দুর্গাপুজো। কাজেই আগামী বছর স্পেশাল কিছু হতে চলেছে উৎসবে। আগামী বছর ১০ দিন ধরে চলবে দুর্গাপুজোর উৎসব। বৃহস্পতিবার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহালয়ার দিন থেকেই শুরু হয়ে যায় দুর্গাপুজোর আমেজ শহরে। এবার সেটা পুরোদমে শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার দুর্গাপুজোয় থাকবে বাড়তি উৎসাহ তাতে কোনও সন্দেহ নেই।

দুর্গাপুজোয় বাংলার সংস্কৃতি এবং ঐতিহ্যের বহিপ্রকাশ ঘটে। সেকারণেই এই উৎসবকে হেরিটেজ তকমা দিয়েছে ইউনেস্কো। এই স্বীকৃতিতে আপ্লুত মমতা বন্দ্যোপাধ্যায়। পুরভোটের আগেই এই হেরিটেজ তকমা মিলেছে ইউনেস্কোর পক্ষ থেকে। বিরোধীদের মুখো চুন-কালি দিয়ে বাংলার দুর্গাপুজো হেরিটেজ তকমা পেয়েছে বলে মন্তব্য করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন এর জন্য বাংলার মানুষ, বাংলার অজস্র শিল্পী এবং পুজো উদ্যোক্তাদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। দুর্গাপুজো মানে শুধু বাংলার উৎসব নয়, দুর্গাপুজোকে কেন্দ্র করে অনেক মানুষের রুটি রুজি জড়িয়ে থাকে। অসংখ্য শিল্পী কাজ পায়। সেকারণেই প্রতিবছর ক্লাব গুলিকে ৫০,০০০টাকা করে দেওয়া হয় বলে দাবি করেছেন তিনি।

হেরিটেজ তকমা পাওয়ার পর বঙ্গবাসী যেন দুর্গাপুজোকে আরও বেশি করে উদযাপন করতে পারেন সেকারণে বিশেষ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরভোটের মেয়র নির্বাচনের বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেনছেন আগামী বছর ১০ দিন ধরে চলবে দুর্গাপুজো। উৎসবের মেজাজ যেএকেবারেই আলাদা হতে চলেছে তার ইঙ্গিত দিয়ে ফেলেছেন তিনি। হয়তো এখন থেকেই ক্লাব গুলিকে প্রস্তুতি নিতে শুরু করতে বলবেন। যদিও দুর্গাপুজো শেষ হওয়ার পরেই পরের বছরের দুর্গাপুজোর প্রস্তুতি শুরু করে দেয় ক্লাবগুলি। এবার সেটা আরও দ্বিগুণ মাত্রায় হবে বলে জানিয়েছেন তিনি। কাজেই এবারের পুজো যে বিশেষ হতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই। শুধু একটাই প্রার্থনা থাকবে যেন উৎসবের আনন্দে কাঁটা হয়ে না দাঁড়ায় করোনাসুর। তাহলেই ফের মাটি হয়ে যাবে পুজোর আনন্দ। এই বছর অবশ্য করোনা সুরকে উপেক্ষা করেই দুর্গাপুজোর আনন্দে গা ভাসিয়েছিলেন আম জনতা। তুলে দেওয়া হয়েছিল নাউটকার্ফুও। রাতভর ঠাকুর দেখেছেন কলকাতা বাসী। একবছরের বকেয়া আনন্দ এবার প্রাণ ভরে উপভোট করে নিেয়ছেন সকলে। যদিও এবার পুজো কার্নিভাল হয়নি। তবে আগামী বছর পুজো কার্নিভালে এলাহি আয়োজন থাকবে বলে মনে করা হচ্ছে।

Check Also

জন্মাষ্টমীর দিন এই জিনিসটি অবশ্যই বাড়িতে রাখুন, সুখ ও সম্পদে ভরে উঠবে সংসার

জন্মাষ্টমীর দিন ছাড়া ভারতবর্ষজুড়ে ছোট্ট গোপালের আরাধনা করা হয়। কেউবা পুত্ররূপে আবার কেউবা ভগবান শ্রীকৃষ্ণকে ...

Leave a Reply

Your email address will not be published.