Sunday , July 3 2022

হাসির এই ৬টি গুন্ সম্পর্কে আপনার হয়তো ধারণাই ছিলো না

হাসাহাসি করলে মন ভালো থাকে।তার সাথে ভালো থাকে ফুসফুস,হার্ট।বলা যায় হাসির উপর ওষুধ নাই। হাসি শুধু মানুষকে একে অন্যের কাছেই টানে তা না, এটা আমাদের আবেগ ও স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে। হাসি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, মন ভালো করতে ভূমিকা রাখে, ব্যাথা কমায় ও মানসিক চাপের ক্ষতিকর প্রভাব থেকে আমাদের শরীরকে রক্ষা করে।তাই হাসিখুশি থাকার জন্য যত বেশি সম্ভব সুযোগ খুঁজে নেওয়া উচিৎ আমাদের।

১.স্ট্রেসকে দিন ব্রেক
গবেষণায় জানা গেছে, হাসলে আমরা নির্ভার থাকি, আরও বেশি পজিটিভ হয়ে উঠি। হাসি আমাদের দুশ্চিন্তা ভুলে আশাবাদী হতে সাহায্য করে। দুঃখের স্মৃতি ভুলতেও হাসি একটা টনিকের মত। অতীতের কোন ঘটনায় মন খারাপ হলে একটা মনখোলা হাসিই ভালো বোধ করার জন্য যথেষ্ট।

২.জীবিনীশক্তি বাড়ায়
নরওয়ের এক সমীক্ষা দেখাচ্ছে, যাদের সেন্স অব হিউমার বা রসবোধ খুব ভালো তাদের গড় আয়ু যারা কম হাসে তাদের চাইতে বেশি। এমনকি ক্যান্সার প্রতিরোধেও হাসি চমৎকার কাজ করে।

৩. দৃষ্টিভঙ্গি বদলাতে হাসি
হাসিখুশি থাকলে আপনি আরও বেশি বাস্তবভিত্তিক চিন্তা করতে শুরু করবেন। জীবনকে কিংবা যেকোন ঘটনাকে হালকা করে নিতে পারবেন। এতে করে ব্যক্তিতে ব্যক্তিতে মনস্তাত্বিক দূরত্ব কমে আসে আর যেকোন দ্বন্দ এড়ানো সহজ হয়।

৪.ক্যালরি ঝরায়
হাসলে জিমে যাওয়া লাগবে না বা ব্যায়াম করা লাগবে না ব্যপারটা তা না। তবে কিছু পরীক্ষায় দেখা যায়, দিনে দশ থেকে পনেরো মিনিটের হাসি চল্লিশ ক্যালরি পর্যন্ত পোড়াতে সক্ষম। এভাবে বছরে তিন থেকে চার পাউন্ড ওজন কমানো সম্ভব।

৫.রাগ নিয়ন্ত্রণ সাহায্য করে
যেকোন দ্বন্দ্ব কমাতে কিংবা রাগ নিয়ন্ত্রণে হাসির চাইতে ভালো আর কিছুই নয়। যেকোন বিষয়ের মজার দিকটি যদি চোখে পড়ে তবে তা তিক্ততা কমায়। এভাবে দ্বন্দ্ব কমাতে সাহায্য করে হাসি।

৬.খারাপটা যাবে, ভালোটা আসবে
যখন আমরা মুখ খুলে জোরে জোরে হাসি, তখন আসলে স্বাভাবিকের চেয়ে বেশি অক্সিজেন গ্রহণ করি, অর্থাৎ হাসি কিছুটা হলেও লাইট এরোবিক এক্সারসাইজের মত কাজ করে। এই বেশি অক্সিজেন আমাদের পেশি এবং হৃৎপিণ্ডকে বেশি বেশি শক্তি পেতে সাহায্য করে। ফলে আমাদের পেশি আর আর হৃৎপিণ্ড সহজে ক্লান্ত হয় না। এছাড়াও হাসি আমাদের শরীরে স্ট্রেস হরমোনের পরিমাণ কমিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

Check Also

রাগ নিয়ন্ত্রণ করার কিছু সহজ উপায়

রাগলে পৃথিবী ওলটপালট করে দিতে পারার ক্ষমতা অনেকেই রাখেন। তবে যিনি রাগেন, ক্ষতিটা তারই হয়। ...

Leave a Reply

Your email address will not be published.