Monday , December 5 2022

সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের ১০টি গুরুত্বপূর্ণ রেকর্ড, জানা আছে তো আপনার !

ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সফল ক্রিকেটারদের মধ্য়ে অন্যতম সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। ক্রিকেট কেরিয়ারে বিদায় জানানোর পর বর্তমানে বিসিসিআই প্রেসিডেন্টের (BCCI President)দায়িত্ব সামলাচ্ছেন সাফল্যের সঙ্গে। নিজের ক্রিকেট কেরিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন সৌরভ। যার মধ্যে অনেক রেকর্ড অজানা রয়ে গিয়েছে ক্রিকেট প্রেমিদের কাছে। এক ঝলকে দেখে নিন প্রাক্তন ভারত অধিনায়কের (Former Indian Captain)কেরিয়ারের এমন ১০ টি রেকর্ড

১) ভারতীয় হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর-
১৯৯৯ বিশ্বকাপে সৌরভ গঙ্গোপাধ্যায় খেলেছিলেন ১৮৩ রানের ঐতিহাসিক ইনিংস। তার এই ইনিংসে সাজানো ১৭টি চার ও ৭টি ছক্কা দিয়ে সাজানো ছিল। বিশ্বকাপে এখনও পর্যন্ত এটিই কোনও ভারতীয় ব্যাটসম্য়ানের করা সর্বোচ্চ স্কোর।

২) বিশ্বের ৫ ক্রিকেটারের মধ্যে ১ জন-
বিশ্বের ৫ জন ক্রিকেটারদের মধ্যে সৌরভ গঙ্গোাধ্যায়ের অনন্য কৃতিত্ব রয়েছে। প্রাক্তন ভারত অধিনায়ক এমন একজন ক্রিকেটার যার নামে ১০০০০ রান, ১০০টি উইকেট ও ১০০টি ক্যাচ ধরার রেকর্ড রয়েছে।

৩) চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিনটি সেঞ্চুরি-
আইসিসি অনুমোদিত ট্রফিরগুলির মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি অন্যতম। যাকে মিনি বিশ্বকাপও বলা হয়ে থাকে। বর্তমানে সেই প্রতিযোগিতা বন্ধ থাকলেও তা আবার শুরু করতে চলেছে আইসিসি। চ্যাম্পিয়ন্স ট্রফি ক্রিকেটের ইতিহাসে সৌরভ প্রথম ব্যাটসম্যান যিনি তিনটে সেঞ্চুরি করেছেন।

৪) আইসিসির নকআউট পর্বে সেঞ্চুরি-
এছাড়া সৌরভ গঙ্গোপাধ্যায় একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি আইসিসির নকআউট পর্বে অর্থাৎ ফাইনাল ও সেমিফাইনালে সেঞ্চুরি হাঁকিয়েছেন। যেই রেকর্ড এখনও ক্রিকেট বুকে অটুট রয়েছে।

৫) চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত রান-
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটিও রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামে। ২০০০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে পাইনালে ১১৭ রানের একটি দুরন্ত ইনিংস খেলেছিলেন বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট।

৬) সচিন-সৌরভ জুটিতে রেকর্ড-
সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের ওপেনিং জুটি যে বিশ্ব সেরা তা নিয়ে কোনও সন্দেহ নেই। সচিন-সৌরভ ওপেনিং জুটিতে সর্বোচ্চ ৬৬০৯ রান আছে, যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সেরা ও আজও অটুট।

৭)সচিন-সৌরভ শতরানের পার্টনারশিপ-
সচিন-সৌরভ শুধু মোট রানের নিরিখে নয়, ওপেনিং জুটিতে শতরানের পার্টনারশিপেও রেকর্ড গড়েছেন এই দুই কিংবদন্তী প্লেয়ার। সচিন-সৌরভ এর ওপেনিং জুটিতে মোট ২১ বার শতরানের পার্টনারশিপ হয়েছে – যা একটি বিশ্বরেকর্ড।

৮) একটানা ম্যান অফ দ্য ম্য়াচ-
সৌরভ গঙ্গোপাধ্য়ায় বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান যিনি পরপর চারটি ম্যাচে একটানা ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে এই রেকর্ড গড়েছিলেন তিনি। যা আজও অটুট।

Check Also

‘TRP বাড়াতে এসব বন্ধ করুন’, ‘দিদি নম্বর 1’র বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন প্রতিযোগীর প্রাক্তন স্বামী

গত ১০ বছর ধরে সম্প্রচারিত হচ্ছে টেলিভিশনের অন্যতম জনপ্রিয় ধারাবাহিক ‘দিদি নাম্বার ওয়ান’। বাঙলার ঘরে ...

Leave a Reply

Your email address will not be published.