Monday , December 5 2022

সৌভাগ্য পেতে চান ? তাহলে জানুন গজাননের শরীরের প্রতিটি অংশের গুরুত্ব

গণেশ চতুর্থীর দিন সৌভাগ্য ফিরে পেতে চান ? হিন্দু সংস্কৃতি অনুযায়ী, ভগবান গণেশের শরীরের নানান অংশ হল আমাদের জীবন শিক্ষার প্রতীক। নিষ্ঠা ভরে গণপতির আরাধনা করার সময় অবশ্যই জেনে নিন ভগবানের শরীরের নানান অংশের মাহাত্ম্য।

• গণপতির শুঁড়

গনপতির শুঁড় হল গ্রহণযোগ্যতার প্রতীক। এটি আমাদের শিক্ষা দেয় জীবনের সমস্ত পরিস্থিতিতে সাথে মানিয়ে নেওয়ার। ভালো কিংবা খারাপ যে সময় আসুক না কেন তাকে হাসিমুখে মেনে নিতে হবে। সময় অনুযায়ী নিজেকে কাজের উপযুক্ত করে তুলতে হবে। কঠিন পরিস্থিতি গুলিকে নিজের দক্ষতায় সরল করে নিতে হবে।

• ভগবান গণেশের কান

ভগবানের বড় কান হলো শোনার অভ্যাসের প্রতীক। আমাদের জীবনে প্রতিনিয়ত ভালো মন্দ মিশিয়ে নানান কথা কানে আসে। কিন্তু সে ক্ষেত্রে অপ্রয়োজনীয় কথাগুলিকে ত্যাগ করে শুধুমাত্র জীবনে চলার পথে ভালো কথাগুলি গ্রহণ করতে হবে।

• গণেশের ভুঁড়ি

মানুষের জীবন উপভোগের প্রতীক হলো ভগবান গণেশের ভুঁড়ি। এটি আমাদের শেখায় জীবনের সমস্ত রকম ছোটখাটো পরিস্থিতি গুলিকে সমান রূপে উপভোগ করতে।

• গজাননের দাঁত

গজাননের দুটি দাঁত হলো ঠিক এবং ভুলের প্রতীক। বাস্তব জীবনের নানান প্রতিকূল অবস্থার মধ্যে এটি আমাদের শেখায় সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে। প্রকৃতপক্ষে আবেগ এবং বাস্তবের মধ্যে সমন্বয় করার শিক্ষা রয়েছে ভগবান গণেশের দাঁতের মধ্যে। কারণ একটি দাঁত ভালো এবং অপরটি ভাঙা থাকে।

• গণেশের মস্তক

ভগবান গণেশের হাতির মতো বড় মস্ত মানুষের চিন্তার প্রসারের প্রতীক। এটি আমাদের শিক্ষা দেয় সমস্ত সংকীর্ণতার ঊর্ধ্বে গিয়ে, চিন্তা ভাবনা করতে।

• গজাননের চোখ

গজাননের চোখের প্রতীক হলো মনোযোগ। এটি আমাদের শিক্ষা দেয় বর্তমান কঠিন পরিস্থিতিতে অত্যন্ত মনোযোগ দিয়ে ভবিষ্যতের কথা ভেবে পদক্ষেপ গ্রহণ করা করতে হবে।

• গণেশের চার হাত

গণেশের চারহাত হল চারটি প্রতীক।

✓ একটি হাতে থাকে কুড়ুল ,যার অর্থ হলো পুরনো ঘটে যাওয়া সমস্ত ভালো-মন্দ বাদ দিতে হবে।
✓ একটি হাতে থাকে সুতো যার অর্থ হলো বস্তুবাদ ত্যাগ করে মোক্ষকে লক্ষ্য করতে হবে।
✓ এক হাতে থাকে পদ্ম যার প্রতীক সতেজতার। যা আমাদের শিক্ষা দেয় সর্বদা মনকে জাগ্রত রাখতে।
✓ ভগবানে আরেকটি হাত সর্বদা আশীর্বাদ করছে ভক্ত বৃন্দকে।

Check Also

শিবলিঙ্গ জড়িয়ে সাপ, মহাদেবের সঙ্গেই পূজিত হচ্ছেন নাগদেবতা, তুমুল ভাইরাল ভিডিও

মহাদেবের মন্দিরে মহাদেবের সঙ্গে পূজিত হচ্ছে এক বিষধর সাপ। মহাদেবের লিঙ্গ কে একেবারে জড়িয়ে ধরে ...

Leave a Reply

Your email address will not be published.