Monday , December 5 2022

সম্পদ-সৌভাগ্য-সমৃদ্ধির বর্ষণ চাই! এই চার বিশেষ কর্মে গৃহে লক্ষ্মী হবে থিতু ! পড়ুন বিস্তারিত!

জ্যোতিষমতে, বেশ কিছু নিয়ম মেনে চললে ও আচার পালন করলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন। সেক্ষেত্রে গৃহস্বামী ও কর্ত্রী কোনওদিন অর্থকষ্টের সম্মুখীন হন না।
সকলেই চায়, তার ঘরে দেবী লক্ষ্মী (Goddess Lakshmi) আসন পেতে বসুন। গৃহ ভরে যাক সুখ ও সম্পদে। অথচ বেশ কিছু কারণে লক্ষ্মী অসন্তুষ্ট হন ও গৃহস্থের গৃহ ত্যাগ করেন। ফলে ওই গৃহ চরম দুর্দশার সম্মুখীন হয়। অভাব, দারিদ্র গ্রাস করে ওই পরিবারকে। এই কারণেই সকলেই চায় লক্ষ্মী যেন তার বাড়িতে পাকপাকিভাবে বাস করেন ও তার ঘরে অর্থের বর্ষা হয়। শাস্ত্র অনুসারে, সমুদ্র মন্থনের সময় দেবী লক্ষ্মী আর্বিভূত হন। তখন থেকেই তিনি ভগবান শ্রীবিষ্ণুর লীলার সঙ্গে সংযুক্ত। বলা হয়, লক্ষ্মী অত্যন্ত চঞ্চলা। তিনি এক জায়গায় বেশিক্ষণ বসে থাকতে পারেন না। তবে যে গৃহে দেবী লক্ষ্মীর আশীর্বাদ ঝরে পড়ে, সেই গৃহে অর্থের অভাব হয় না।

জ্যোতিষমতে, বেশ কিছু নিয়ম মেনে চললে ও আচার পালন করলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন। সেক্ষেত্রে গৃহস্বামী ও কর্ত্রী কোনওদিন অর্থকষ্টের সম্মুখীন হন না।
দক্ষিণাবর্ত শঙ্খ:
পূজাপাঠে দক্ষিণাবর্ত শঙ্খের বিশেষ ভূমিকা রয়েছে। পুরাণেও দক্ষিণাবর্ত শঙ্খের উল্লেখ রয়েছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, দক্ষিণাবর্ত শঙ্খকে গৃহের সঠিক স্থানে ও সঠিক দিকে রাখতে পারলে যে কোনও রকমের নেতিবাচক শক্তিকে গৃহে প্রবেশ করা থেকে বাধা দেওয়া যায়। সেইসঙ্গে লক্ষ্মীর আশীর্বাদও সর্বদা মেলে। তাই দক্ষিণাবর্ত শঙ্খকে সর্বদা গৃহের দক্ষিণদিকে মুখ করে রাখুন। পূজাপাঠের জায়গায় শঙ্খ রাখুন। খেয়াল করলেই বুঝতে পারবেন কয়েকদিনের মধ্যেই গৃহ ভরে যাবে ধনসম্পদে।

শ্রী যন্ত্র স্থাপন:
ধর্মীয় বিশ্বাস অনুসারে, গৃহে শ্রী যন্ত্র স্থাপন করলে সেই ঘরে লক্ষ্মীদেবী প্রবেশ করেন। মনে করা হয় যে গৃহে এই যন্ত্র স্থাপন করা হয়, সেই গৃহে কোনও ব্যাধি প্রবেশ করতে পারে না। এমতাবস্থায়, গৃহে এই যন্ত্র স্থাপন করা হলে ও প্রতিদিন পূজা করলে ওই গৃহে লক্ষ্মীর আশীর্বাদ ঝরে পড়ে। গৃহে শ্রী যন্ত্র স্থাপন করলে গৃহের বাসিন্দাদের সকল বাধা কেটে যায়। গৃহে সুখ ও শান্তি বিরাজ করে। তবে এই যন্ত্র স্থাপন করলে বেশ কিছু নিয়ম পালন করতে হয় কঠোরভাবে। তাই যন্ত্র স্থাপনের আগে জ্যোতিষীর সঙ্গে পরামর্শ করে নিন।

তুলসী:
প্রতিদিন তুলসীগাছে জল দিন। মনে করা হয় তুলসীগাছের সঙ্গে শ্রীহরি বা ভগবান বিষ্ণুর যোগ রয়েছে। আর যেখানে বিষ্ণুদেব সেখানেই লক্ষ্মীর অধিষ্ঠান। তাই স্নানের পর শুদ্ধ হয়ে তুলসী গাছে জল দিন। সন্ধে প্রদীপ জ্বালাতে ও ভুলবেন না।

পরিচ্ছন্নতা:
দেবী লক্ষ্মী পরিষ্কার পরিচ্ছন্ন গৃহ পছন্দ করেন। তাই গৃহের আশপাশে ময়লা জমতে দেবেন না। ঘরের মধ্যেও কোথাও ঝুল বা নোংরা জমতে দেখলে সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন। নিশ্চিত শুভ ফল পাবেন।

Check Also

শিবলিঙ্গ জড়িয়ে সাপ, মহাদেবের সঙ্গেই পূজিত হচ্ছেন নাগদেবতা, তুমুল ভাইরাল ভিডিও

মহাদেবের মন্দিরে মহাদেবের সঙ্গে পূজিত হচ্ছে এক বিষধর সাপ। মহাদেবের লিঙ্গ কে একেবারে জড়িয়ে ধরে ...

Leave a Reply

Your email address will not be published.