Thursday , December 1 2022

শুধুমাত্র তেজপাতা ব্যবহার করেও বাড়ি থেকে তারান ক্ষতিকারক আরশোলা! জেনে নিন পদ্ধতি!

প্রত্যেকটি বাড়ির আনাচে-কানাচে তেলাপোকা বা আরশোলা খুঁজে পাওয়া যায়। বিশেষত যেখানেই খাবার পাওয়া যায় সেখানে এরা আস্তানা তৈরি করে থাকে। কিন্তু আরশোলার কারণেই অনেক সময় নানান ধরনের সমস্যা তৈরি হয়। কারন এরা ক্ষতিকর ই–কোলি ব্যাকটেরিয়া ছড়ায় এবং সালমোনেলা সৃষ্টি করে।তাই অবশ্যই এই তেলাপোকা বা আরশোলাদের ঘর থেকে দূর করার জন্য কিছু ব্যবস্থা নেওয়া প্রয়োজন।।

আরশোলা দূর করার জন্য আপনারা হেয়ার স্প্রে ব্যবহার করতে পারেন। আরশোলা দেখলেই তাদের গায়ে এটি স্প্রে করে দিন এতে তারা আর পা এবং ডানা নাড়াতে পারবে না। এবং ধীরে ধীরে দম বন্ধ হয়ে মারা যাবে। এছাড়াও এই ক্ষেত্রে তেজপাতা বিশেষ কার্যকরী হতে পারে। আরশোলা তেজ পাতার গন্ধ একেবারেই পছন্দ করে না তাই, যে জায়গায় এরা বাসা বেঁধেছে তার আশেপাশে তেজপাতা টুকরো টুকরো করে ফেলে রাখতে পারেন।। যার ফলস্বরূপ গন্ধ সহ্য করতে না পেরে তারা সেই জায়গা পরিত্যাগ করে দেবে।

এছাড়াও ঘর পরিষ্কার করার সময় আপনি অ্যামোনিয়া ব্যবহার করতে পারেন। এই পদার্থের গন্ধ অত্যন্ত কটূ হওয়ায় তেলাপোকা সহ্য করতে পারে না।এছাড়া স্টিকি টেপ দিয়ে আরশোলা ধরার ফাঁদ তৈরি করতে পারেন। এটি ভীষণ একটি কার্যকর উপায়। ঘরের চারপাশে এই টেপের টুকরোগুলো লাগিয়ে রাখুন।আরশোলা চলাচল করলেই তার পা এবং ডানাগুলি টেপ এর মধ্যে আটকে যাবে।

Check Also

এত বড়ো গায়ক হয়েও নেই কোনো অহংকার! নিজের শহর জিয়াগঞ্জের ছাত্রীদের জন্য বিনামূল্যে ইংরেজী ক্লাস খুলছেন অরিজিৎ সিং

গায়ক অরিজিৎ সিং। যাকে একনামে সবাই চেনে। গানের জাদুতে মুগ্ধ আট থেকে আশি সকলেই। মুর্শিদাবাদের ...

Leave a Reply

Your email address will not be published.