Friday , August 12 2022

রোজ সকাল-সন্ধে এই কাজ করুন, লক্ষ্মী বিরাজ করবেন আপনার ঘরেই !

Lakshmi Puja হিন্দুধর্ম অনুসারে প্রায় সব গৃহস্থ বাড়িতেই করা হয়ে থাকে। সুখ ও সম্পদের দেবী লক্ষ্মী প্রসন্ন থাকলে সেই পরিবারে কখনও সংকট আসে না। লক্ষ্মী দেবীকে তুষ্ট করতে তাঁর পুজো করার পাশাপাশি প্রতিদিন সকাল ও সন্ধে আরও কয়েকটি কাজ করা জরুরি। জেনে নিন কোন কোন কাজ করলে লক্ষ্মী আপনার ঘরে অবস্থান করবেন

Lakshmi Puja হিন্দুধর্মের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রথা। মা লক্ষ্মী হলেন সম্পদ ও সমৃদ্ধির অধিষ্ঠাত্রী দেবী। প্রায় সব গৃহস্থ ঘরে নিয়মিত লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী মনে করা হয় যে যাঁর উপর লক্ষ্মী দেবীর আশীর্বাদ থাকে, তাঁর কখনোও সুখ, সম্পদ ও শান্তির অভাব হয় না। আজ আমরা জেনে নেব, প্রতিদিন সকাল সন্ধে কোন কাজ করলে দেবী লক্ষ্মী আমাদের উপর প্রসন্ন হন এবং তাঁর কৃপা সব সময় আমাদের উপর বর্ষিত হয়।

ব্রাহ্ম মুহূর্তে ঘুম থেকে ওঠা:
শাস্ত্র অনুসারে যে ব্যক্তি বেলা পর্যন্ত ঘুমোন, তাঁর উপর মোটেও খুশি হন না লক্ষ্মী। তাই লক্ষ্মীকে প্রসন্ন করতে প্রতিদিন ব্রাহ্ম মুহূর্তে ঘুম থেকে ওঠা জরুরি। এর ফলে আমাদের শরীরে ও মনে পজিটিভ এনার্জি প্রবাহিত হয়। এতে গোটা দিনটাই শুভশক্তিতে ভরে যায় এবং সব কাজেই আমরা সাফল্য পেয়ে থাকি।

মন্ত্রোচ্চারণ:
আজকের ব্যস্ত দিনে আমাদের মনে সব সময় অনেক চিন্তা ভাবনা কাজ করে। সেই কারণে কোনও একটি বিষয়ে মন শান্ত করে ভাবা প্রায় হয় না। বিক্ষিপ্ত মনকে শান্ত করতে প্রতিদিন কিছুটা সময় ধ্যান করা জরুরি। এর ফলে মন শান্ত হবে ও একাগ্রতা বাড়বে। ধ্যান করলে আমাদের মন ভালো থাকে ও আমরা তরতাজা অনুভব করি। রোজ সকালে ও সন্ধেয় আমরা ওম অথবা গায়ত্রী মন্ত্র জপ করে ধ্যান করতে পারি। এর ফলে পজিটিভ এনার্জি বজায় থাকবে।

দেওয়ালে ছবি:
ঘরের দেওয়ালে দেব-দেবী অথবা মহামানুষদের ছবি লাগানো শুভ বলে মনে করা হয়। এর ফরে বাড়ির পরিবেশ শুদ্ধ হয়। সকালে ঘুম ভেঙে এদের ছবি দেখলে আমাদের মস্তিষ্কে পজিটিভ এনার্জি সক্রিয় হয়ে ওঠে।

বাড়ি ও বাড়ির চারপাশ পরিষ্কার রাখা:
পরিষ্কার পরিচ্ছন্ন স্থানের লক্ষ্মী বাস করেন। অপরিষ্কার স্থান থেকে সর্বদা দূরে থাকেন তিনি। তাই সকালে ঘুম থেকে উঠেই নিজের বাড়ি ও বাড়ির চারপাশ পরিষ্কার করুন। এর ফলে আপনার চারপাশে শুভ শক্তি বজায় থাকবে। লক্ষ্মীর আশীর্বাদে আপনার পরিবারে সুখ ও শান্তির অভাব হবে না।

Check Also

এবারে জন্মাষ্টমী দুই দিন ধরে পালিত হবে, কোন দিন উপোস করা বেশি ভালো হবে !

Janmashtami 2022 date: হিন্দু ধর্মে কৃষ্ণ জন্মাষ্টমীর অনেক গুরুত্ব রয়েছে। ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন কৃষ্ণ ...

Leave a Reply

Your email address will not be published.