Sunday , July 3 2022

রতন টাটা ভারতীয় সেনার জন্য বানিয়ে দিলেন এমন গাড়ি যার উপর রকেট, বোমা ছুঁড়েও করা যাবে না কোনো ক্ষতি!

ভারতীয় কোম্পানি টাটা মোটরসের নাম আপনারা হয়তো সবাই শুনেছেন । এই ভারতীয় টাটা মোটরস কোম্পানি ভারতীয় সৈন্যবাহিনীকে প্রতিরক্ষা সম্বন্ধিত সরঞ্জাম সরবরাহ করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। যদিও এর আগে টাটা মোটরস ভারতীয় সেনার জন্য অনেক ধরনের প্রতিরক্ষামূলক গাড়ি তৈরি করেছে।

এখন এবার একটি অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত গাড়ি সরবরাহ করতে চলেছে ভারতীয় সেনার জন্য। এবং ভারতীয় সেনায় যে যে নতুন গানগুলি ব্যবহার করা হবে সেগুলি মুম্বাই-পুনা এক্সপ্রেস ওয়েতে টেস্ট করা হচ্ছে। আধুনিক প্রযুক্তি কে কেন্দ্র করে টাটা মোটরস যে গাড়িটি ভারতীয় সৈন্যবাহিনীকে সরবরাহ করতে চলেছে সেটি কোন ভাবেই এক দৈত্যের থেকে কম হবে না।

এছাড়াও টাটার ওয়েবসাইটে এই গাড়িটির নিয়ে বিশেষ ভাবে কিছু বিবরণ দেওয়া হয়েছে। ওয়েব সাইটে থেকে ওই গাড়িটির সম্বন্ধে জানা গেছে, ওই গাড়িটি এক বিশেষ ভাবে ডিজাইন যুক্ত করা হয়েছে, তার সাথে টাটা মোটরসের পক্ষ থেকে STANAG ৪৫৬৯ লেভেল-১ প্রোটেকশন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। সুরক্ষার ক্ষেত্রে গাড়িটিতে অনেক কিছু রয়েছে।

এটি একটি বিশেষ ধরনের সুরক্ষা ব্যবস্থা। যে গাড়িটিতে এই ব্যবস্থা দেওয়া হয়েছে, সেই গাড়িটিতে আর্টিলারি , গ্রেনেড ও মাইন ব্লাস্তের কোন প্রভাবই পড়ে না । শুধু তাই নয়, গাড়িটি এত আধুনিক প্রযুক্তি সহ যে কাইনেটিক এনার্জি কে শোষণ করে গাড়িটির ভেতরে থাকা ব্যক্তিকে সুরক্ষা প্রদান করে । এছাড়াও গাড়িটি ডিজেল এ চলে এবং তার পরিপ্রেক্ষিতে গাড়িটিতে আধুনিক প্রযুক্তি সহ কমন রেল টার্বো ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। গাড়িটির সর্বোচ্চ ক্ষমতা ১৮৫ বি এইচ পি এবং গাড়িটি সর্বোচ্চ টর্ক ৪৫০ নিউটন টর্ক।

গাড়িটি আপৎকালীন সময়কে কেন্দ্র করে ৪*৪ ড্রাইভিং সিস্টেম ইনস্টল করা হয়েছে। গাড়িটির ছাদে রয়েছে ৪০ এম এম গ্রেনেড লঞ্চের লাগানো সম্ভব হবে। তার সাথে রয়েছে ৭.৬২ এমএম মেশিনগান যার সাহায্যে গাড়িটি সুরক্ষার সাথে সাথে আক্রমণাত্মক হয়ে উঠবে।ইতিমধ্যে , গাড়িটির মধ্যে এন্টি মিসাইল ইন্সটল করার পরিকল্পনা করা হচ্ছে। টাটার পক্ষ থেকে বলা হয়েছে , এ গাড়িটিতে একটা আলাদা মানের চাকা ব্যবহার করা হয়েছে ।

এর চাকায় বাইরে থেকে কোনো হাওয়া প্রবেশ করানো যাবে না। যদিও টাটা মোটরস ভারতের সৈন্যবাহিনীকে অনেকদিন থেকেই সৈন্য সরঞ্জাম প্রদান করে আসছে শুধু ভারতের নয় ভারতের বাইরে ও কিছু দেশকে প্রতিরক্ষা সরঞ্জাম টাটা মোটরস সরবরাহ করে থাকে।

Check Also

একজন প্রবাসীর বউয়ের কষ্টের কথা, কেউ এড়িয়ে যাবেন না

কাল সারারাত আমার জামাই আমার পা টি’পে দিছে ভাবী! পায়ের ব্য’থায় ঘুমোতে পারছিলাম না। –আরে ...

Leave a Reply

Your email address will not be published.