Wednesday , July 6 2022

যে খাবারগুলি রোগ প্রতিরোধক ক্ষমতাকে দুর্বল করে দেয়, তাই আগেই সাবধান হোন

করোনাকালে চিকিৎসকরা সর্বদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পরামর্শ দিচ্ছেন। এই সময়ে নিজেকে সুস্থ রাখতে কি খাওয়া উচিত এবং কি উচিত নয়, সেদিকে নজর দিতে হবে। সুস্বাস্থ্যের জন্য যেসকল খাবারগুলি খাওয়া উচিত, তা বাদ দিয়ে বরং অস্বাস্থ্যকর খাবারগুলি খেয়ে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো দুর্বল করে তুলছি।

এবার জেনে নেওয়া যাক, যে খাবার গুলি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিচ্ছে। অবিলম্বে ত্যাগ করা উচিত:-

চিনি: প্রতিদিনের খাদ্য তালিকায় চিনির পরিমাণ যাতে বেশি না হয় সেদিকে নজর রাখতে হবে। কারণ অতিরিক্ত চিনি রক্তে শর্করার পরিমাণকে বাড়িয়ে তোলে। এর ফলে টিউমার নেক্রসিস আলফা, সি-রিঅ্যাক্টিভ প্রোটিন এবং ইন্টারলেউকিন-৬ এর মত প্রদাহজনিত প্রোটিনের উৎপাদন বাড়িয়ে দিয়ে শারীরিকভাবে দুর্বল করে তোলে।

লবণ: আজকাল বেকারি আইটেম বা প্যাকেটজাত চিপস অথবা হিমায়িত খাবারে অতিরিক্ত লবণ থাকে। এর ফলে অটোইমিউন রোগের আশঙ্কাকে বাড়িয়ে তোলে। এছাড়া স্বাভাবিকভাবে ইমিউন সিস্টেমের কার্যকরী তাকে ব্যাহত করে। তাই নিয়মিত লবণের পরিমাণ সীমিত রাখাই ভালো।

ভাজাপোড়া খাবার: ভাজাপোড়া খাবারে গ্লাইকেশন এর মাত্রা অতিরিক্ত বেশি থাকে। এটি রান্নার সময় প্রোটিনের সাথে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এর ফলে প্রদাহ, দেহের অ্যান্টিঅক্সিডেন্ট প্রক্রিয়া সহ অন্ত্রের ব্যাকটেরিয়ার ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে আসে।

চা এবং কফি: বাঙালির চা ছাড়া সকাল হবে না! কিন্তু চা কফি এই ধরনের পানীয় খাবারগুলিতে অতিরিক্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ঘুমের ব্যাঘাত ঘটায়। আর ঘুম কম হলেই শরীরের ইমিউন ফাংশনকে ক্ষতিগ্রস্ত করে।

Check Also

Monkeypox: শরীরে উপসর্গ থাকতে পারে ৫-২১ দিন, কতটা চিন্তার মাঙ্কিপক্স? জানালেন বিশিষ্ট চিকিৎসক

নতুন শত্রু মাঙ্কিপক্স (Monkeypox)। এদেশেও যে কোনও সময়ে ঢুকে যেতে পারে। কতটা চিন্তার, বললেন মেডিসিন ...

Leave a Reply

Your email address will not be published.