Tuesday , December 6 2022

যমরাজের উদ্দ্যেশ্যে প্রদীপ জ্বালান ধনতেরাসে, কাটবে দুর্ঘটনাযোগ

ধনতেরাস মানে সংসারে মা লক্ষ্মীর আগমন। দেবীর সাথেই ঘরে ঘরে আরাধনা করা হয় সম্পদের দেবতা কুবের এবং সিদ্ধিদাতা গণেশের। ধনদেবীকে সন্তুষ্ট করতে সারা বছর আরাধনা করা হলেও ধনতেরাসের দিন বিশেষ কিছু নিয়ম মানা হয়। কথিত আছে কিছু শুভ কাজের মধ্য দিয়ে মা লক্ষ্মীকে প্রসন্ন করা যায়। যার ফলে সংসারে থাকা বহুদিনের বিবাদ কিংবা অশান্তি দূর হয় এবং সুখ ও সমৃদ্ধিতে ভরে ওঠে। সৌভাগ্য ফেরাতে ধনতেরাসের দিন কী কী করবেন চট করে জেনে নিন।

• সুখ-সমৃদ্ধি ফেরাতে হলুদের ব্যবহার

ধনতেরাসের দিন বাজার থেকে অবশ্যই গাঁটি হলুদ কিনে আনুন। সেই হলুদটিকে সেলাই ছাড়া শুদ্ধ কাপড়ে মুড়ে বাড়ির বা স্থানীয় মন্দিরে স্থাপন করুন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, এই কাজটি করলে সংসারের সমস্ত নেতিবাচক দিক দূর হয় এবং সুখ-সমৃদ্ধি ফিরে আসে।

• পঞ্চ দেবতার আরাধনা

ধনতেরাসের দিন অবশ্যই পঞ্চ দেবতার আরাধনা করুন। কারণ এই দেবতাদের সাথেই সম্পদের যোগ রয়েছে। এনারা হলেন মা লক্ষ্মী, ভগবান গণেশ, কুবের, যমরাজ এবং ধন্বন্তরী। পঞ্চ দেবতার আরাধনা করলে সংসারে থাকা অশুভ ছায়া কেটে যায়।

• যমরাজের উদ্দেশ্যে প্রদীপ জ্বালান

ধনতেরাসের দিন যমরাজের উদ্দেশ্যে অবশ্যই বাড়িতে প্রদীপ জ্বালান। ধনতেরাসের পরের দিনই রয়েছে ভূত চতুর্দশী। এই দিনের সাথে জড়িয়ে রয়েছে ১৪ পুরুষ এবং ১৪ যমের সম্পর্ক। অনেকে বিশ্বাস করেন ধনতেরাসের দিন যমরাজকে প্রসন্ন করতে পারলে অকালমৃত্যুর যোগ কেটে যায়।

• ধানের বীজ কিনুন

ধনতেরাসের দিন হল সোনা- রূপো কেনার দিন। যদি তা সম্ভব না হয়, তাহলে বাড়িতে অবশ্যই ধানের বীজ এবং গোটা ধনে কিনে আনুন। কারণ ধানকে সোনার ফসলের সাথে এবং মা লক্ষ্মীর আশীর্বাদ রূপে তুলনা করা হয়। এর ফলে সংসারে থাকা সমস্ত বাধা-বিপত্তি দূর হয়ে যায়।

• মহালক্ষ্মী যন্ত্র

সংসারের অর্থ কষ্ট দূর করতে ধনতেরাসের দিন বাড়িতে বা দোকানে স্থাপন করুন মহালক্ষী যন্ত্র কিংবা কুবের যন্ত্র।

• দুঃস্থ ব্যক্তিদের দান করুন

ধনতেরাসের দিন নিজের সামর্থ্যমতো দুঃস্থ কিংবা অসহায় ব্যক্তিদের যথাসাধ্য খাদ্য ও বস্ত্র দান করুন। এই দিন বাড়িতে আসা সাহায্যপ্রার্থী ব্যক্তিদের খালি হাতে ফেরাবেন না।

Check Also

শিবলিঙ্গ জড়িয়ে সাপ, মহাদেবের সঙ্গেই পূজিত হচ্ছেন নাগদেবতা, তুমুল ভাইরাল ভিডিও

মহাদেবের মন্দিরে মহাদেবের সঙ্গে পূজিত হচ্ছে এক বিষধর সাপ। মহাদেবের লিঙ্গ কে একেবারে জড়িয়ে ধরে ...

Leave a Reply

Your email address will not be published.