Thursday , February 9 2023

মা কালীর গায়ের রং কালো কেন ? পড়ে দেখুন, গায়ে কাঁটা দেবে !

মা কালীর ভয়ঙ্কর রূপ দেখে আমাদের মনে মাঝে মাঝেই প্রশ্ন জাগে তিনি এত রেগে আছেন কেন। হাতে কাটা মুন্ডু , এলোকেশী চুল। দেবীর এই এলোকেশী চুল প্রতীকায়িত করে তাঁর অদম্য স্বাধীনতাকে। শাস্ত্রে দেবী কালীকে উপস্থাপন করা হয়েছে চার হাত বিশিষ্ট এক কৃষ্ণাঙ্গ নারী হিসেবে। একহাতে তরোয়াল এবং অন্য হাতে সংহার করা এক দৈত্যের মাথা। পোশাক বলতে মানুষের হাত দিয়ে তৈরি একটি কোমরবন্ধ এবং গলায় মুন্ডমালা। দেবীর এই সাজ সজ্জার পিছনে লুকিয়ে রয়েছে বিশেষ তাৎপর্য।

দেবীর এমন রূপের পিছনে থাকা পৌরাণিক কাহিনী আমাদের প্রত্যেকেরই কমবেশি জানা আছে। দৈত্য বা অসুর সংহারে তিনি জয়লাভের নৃত্যে মগ্ন থাকায় তাঁর ওজনে কেঁপে উঠেছিল ধরাধাম। আসন্ন ভয়ঙ্কর বিপর্যয় থেকে ধরিত্রীকে রক্ষা করতে দেবাদিদেব দেবীর নৃত্যের স্থানে শুয়ে পড়েন। নৃত্যে মগ্ন দেবী অজান্তে মহাদেবের বুকের উপর পা দিয়ে নিজের ভুল বুঝতে পারেন । ধ্বংসলীলা এবং নিজের স্বামীকে অসম্মানের জন্য লজ্জায় বেরিয়ে আসে তাঁর জিভ।

দেবীর রূপ যতই ভয়ঙ্কর হোক না কেন নিষ্ঠাভরে আরাধনা করলে তিনি ভক্তের মনোবাঞ্ছা পূর্ণ করেন। কিন্তু প্রশ্ন হলো দেবীর গায়ের রং কালো কেন ? যদিও কাল শব্দটির থেকেই উৎপত্তি হয়েছে কালী কথাটির। দেবীর গায়ের রং কালো বলেই আক্ষরিকভাবে তিনি পরিচিত হয়েছেন কালী নামে। এছাড়াও দেবীর এমন গায়ের রং এর পিছনে রয়েছে কিছু প্রচলিত ব্যাখ্যা।

(১) কালকে ধারণ করতে পারেন বলেই তিনি কালী। সৃষ্টি কর্তা হিসেবে একমাত্র ব্রহ্ম কালকে ধারণ করতে পারেন। এই ব্রহ্ম এর তিনটি কার্যকরী রূপের মধ্যে একটি হলো মহাকাল নামে পরিচিত দেবাদিদেব শিব। আর এই মহাকালের আদিশক্তি হলেন দেবী কালী বা মহাকালী।

(২) কালো রং প্রায় সব রংকেই শোষণ করতে পারে। অনেকগুলি রং সমপরিমাণে একত্রে মিশ্রণ করলে কালো বর্ণ ধারণ করবে। তেমনি এই পৃথিবীতে যা কিছু দৃশ্যমান সবকিছুই কোন না কোন রং আছে অর্থাৎ মহাবিশ্বের সবকিছুকে নিজের দেহে ধারণ করতে পারেন মহাকালী।

(৩) একদিকে রয়েছে দেবী পার্বতী অপরদিকে রয়েছেন মহাকালী। দেবী পার্বতী হলেন একজন সাধারণ নারীর প্রতীক। সমাজের অত্যাচারী নিপীড়িত নারীর যখন দেয়ালে পিঠ থেকে যায় , ঠিক তখনই শত্রুদের আঘাত করতে যে নারী রূপের জন্ম , তা হলো দেবী মহাকালী।

কথিত আছে, সাপের বিষাক্ত ছোবলে মানব দেহ যন্ত্রণার পাশাপাশি নীল হয়ে যায়। ঠিক তেমনি আমাদের সমাজের কটূক্তির বিষাক্ত ছোবলে একজন নারীর মন ও শরীর কালো হয়ে ওঠে। আর সেই সব কিছুকেই প্রত্যাঘাত করতে কাল রং এর প্রতীক হিসাবে প্রকাশ করে মহাকালীর গায়ের রং।

Check Also

মুসলিম মহিলার হাতে শক্তির দেবীর আরাধনা, কালীপুজো ঘিরে এগাঁয়ে উন্মাদনা তুঙ্গে

এক মুসলিম মহিলার হাতে পূজিত হন মা কালী। তাঁর হাতেই এপুজোর শুরু। বছরের পর বছর ...

Leave a Reply

Your email address will not be published.