Tuesday , December 6 2022

বেগুনের এই ইউনিক রেসিপি হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও, একবার খেলে প্রেমে পড়ে যাবেন ! রইলো ভিডিও !

মাঝেমধ্যেই আমিষ পদের বাইরে নিরামিষ খাবার খাওয়ার প্রয়োজন পড়ে। কিন্তু নিরামিষ খাবারের রকমারি রান্না জানা থাকে না তাই আপনাদের জন্য নিয়ে এলাম বেগুনের একটি সুস্বাদু নিরামিষ পদ। জেনে নিন কিভাবে বানাবেন-
উপকরণ:১. বেগুন ২. হলুদ গুঁড়ো ৩. নুন ৪. তেল ৫. ছোলার ডাল ৬. চিনেবাদাম ৭. পোস্ত ৮. কারি পাতা ৯. শুকনো লঙ্কা ১০. টক দই ১১. জিরে গুঁড়ো ১২. ধনে গুঁড়ো ১৩. লঙ্কার গুঁড়ো ১৪. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১৫. নুন ১৬. চিনি ১৭. কাঁচা লঙ্কা ১৮. চালের গুঁড়ো

প্রথমে বেগুন গুলি মাঝখান দিয়ে কেটে হলুদ মাখিয়ে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে তার মধ্যে ছোলার ডাল দিয়ে ভাজতে হবে। ডাল ভাজা হয়ে গেলে তার মধ্যে চিনে বাদাম দিয়ে আবারও ভাল করে ভেজে নিতে হবে। ছোলার ডাল এবং চিনে বাদাম একসাথে লাল লাল করে ভাজা হয়ে গেলে তাতে পোস্ত দিয়ে নাড়াচাড়া করে একটি পাত্রে তুলে রাখতে হবে। ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে একটি পেস্ট বানিয়ে রেখে দিন।

এবার বেগুন থেকে সামান্য পরিমাণ জল বেরিয়ে যাওয়ার পরে তাতে নুন, চিনি, লঙ্কার গুঁড়ো, চালের গুঁড়ো, দিয়ে ভেজে তুলে রাখতে হবে। একটি পাত্রে টক দই, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, চিনি, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে একসাথে ফেটিয়ে নিতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে শুকনো লঙ্কা এবং কারি পাতা ফোড়ন দিয়ে একটু নাড়াচাড়া করে নিতে হবে। এবার এর মধ্যে টক দই-এর মিশ্রণটি দিয়ে ভালো করে ফুটিয়ে নিয়ে তার মধ্যে ছোলা ও চিনা বাদামের পেস্টটি ঢেলে দিতে হবে। উপর দিয়ে কয়েকটি কাঁচা লঙ্কা এবং ভেজে রাখা বেগুন গুলো দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে ফুটিয়ে নিলেই তৈরি এই সুস্বাদু বেগুনের রেসিপি।

Check Also

কাঁচা কলার নানা উপকারিতা

কাঁচা কলা অসাধারণ সব পুষ্টিগুণে ভরপর একটি সবজি। একাধিক নিরীক্ষায় দেখা গেছে যে, শুধু পেট ...

Leave a Reply

Your email address will not be published.