Wednesday , July 6 2022

বিশ্বের সবচেয়ে জাগ্রত শিব মন্দির, যেখানে ব্রহ্মাকে অভিশাপ দিয়েছিলেন মহাদেব!

কথিত আছে যে এই মন্দিরে ভোলেনাথ ব্রহ্মাকে অভিশাপ দিয়েছিলেন।মন্দিরটি তামিলনাড়ুর তিরুভান্নমালাই জেলায় অবস্থিত।অন্নমালাই পর্বতের পাদদেশে অবস্থিত এই মন্দিরটি অনামালার বা অরুণাচলেশ্বর শিব মন্দির নামে পরিচিত অরুণাচলেশ্বর শিব মন্দিরটি বিশ্বের বৃহত্তম শিব মন্দিরও। এই মন্দিরটি খুব সুন্দর উপায়ে নির্মিত হয়েছে।একই সাথে সাবান মাসে এই মন্দিরে প্রচুর ভিড় হয়।দূর-দূরান্ত থেকে ভক্তরা এখানে শিবের জলাভূষক অনুষ্ঠান করতে আসেন। তবে, এই বছর মন্দিরটি করোনার কারণে বন্ধ হয়ে গেছে।

মন্দির সম্পর্কিত গল্প:-এই মন্দিরের কিংবদন্তির কথা শিবপুর্নামে উল্লেখ আছে।কথিত আছে যে একবার তাঁর শ্রেষ্ঠত্ব নিয়ে বিষ্ণু এবং ব্রহ্মার মধ্যে বিতর্ক হয়েছিল। এই বিরোধ নিষ্পত্তি করতে তিনি শিবের সাহায্য চেয়েছিলেন। তখন শিব এই দু’জনের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিলেন। শিব জী বিষ্ণু জিৎ এবং ব্রহ্ম জিয়াকে বলেছিলেন যে আমার প্রথম বা শেষটি খুঁজে পাওয়া প্রথম ব্যক্তি সবচেয়ে ভাল হবে।

ভগবান বিষ্ণু, ভারাহা অবতার পরিধান করে, জমিটি খনন করতে এবং শিবের আঙুলটি সন্ধান করতে শুরু করেছিলেন।যখন ভগবান ব্রহ্মা রাজহাঁসের রূপ গ্রহণ করেছিলেন এবং তাঁর আসল রূপটি (শীর্ষে) খুঁজতে আকাশে উড়েছিলেন। তবে এই দুজনের কেউই সাফল্য পেতে পারেনি। যার পরে ভগবান বিষ্ণু তাঁর পরাজয় স্বীকার করতে ফিরে এসেছিলেন।

ব্রহ্মা জিয়ার নির্দেশে, পুশ্য মিথ্যা বলতে রাজি হয়েছিল।একই সময়ে, ব্রহ্মা এবং পুষ্যের পুষ্য মিথ্যা বললে শিব ক্রুদ্ধ হন।তিনি ব্রহ্ম জিৎকে অভিশাপ দিয়েছিলেন যে পৃথিবীতে তাঁর কোনও মন্দির নেই। কেভাদের পুশিয়াকে অভিশাপ দেওয়ার সময় তিনি বলেছিলেন যে এটি কখনই তাঁর উপাসনায় ব্যবহৃত হবে না।

প্রতিটি ইচ্ছা পূরণ হয়:-বিশ্বাস করা হয় যে এই মন্দিরে গিয়ে ভগবান শিব প্রতিটি আকাঙ্ক্ষা পূর্ণ করেন।এ কারণে ভক্তরা অন্নমালাই পর্বতমালার চারদিকে ঘুরে বেড়ান। চ’ক্রটি ১৪ কিলোমিটার দীর্ঘ। চ’ক্রের পরে, ভক্তরা শিবের কাছে যান এবং শিবের কাছে ব্রত প্রার্থনা করেন।

বিশাল মেলার আয়োজন:-অরুণাচলেশ্বর শিব মন্দিরে প্রতিবছর বিশাল মেলারও আয়োজন করা হয়।কার্তিক পূর্ণিমার দিন এই মেলা অনুষ্ঠিত হয় এবং এই মেলা দেখতে ভক্তদের এক বিশাল ভিড় ভিড় করে।

Check Also

জন্মাষ্টমীর দিন এই জিনিসটি অবশ্যই বাড়িতে রাখুন, সুখ ও সম্পদে ভরে উঠবে সংসার

জন্মাষ্টমীর দিন ছাড়া ভারতবর্ষজুড়ে ছোট্ট গোপালের আরাধনা করা হয়। কেউবা পুত্ররূপে আবার কেউবা ভগবান শ্রীকৃষ্ণকে ...

Leave a Reply

Your email address will not be published.