Monday , September 27 2021

বাড়িতে বসেই ঘরোয়া পদ্ধতিতে করুন ব্লিচ, আর পার্লারে গিয়ে করতে হবেনা টাকা খরচ, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি

মুখে ব্লিচ করার ফলে আমাদের মুখের স্কিন কালার উজ্জ্বল হয়ে ওঠে। কিন্তু পার্লারে ব্লিচ করার জন্য এমন ক্ষ-তিকর উপাদান ব্যবহার করা হয় যার ফলে আমাদের ত্বক ক্ষ-তিগ্রস্ত হয়। কিন্তু বাড়িতেই কিছু উপাদান দিয়ে ব্লিচ করার ব্যবস্থা করে ফেলতে পারেন। এর ফলে আপনার ত্বক থাকবে সুরক্ষিত এবং সেইসাথে হয়ে উঠবে উজ্জ্বল। একবার দেখে নিন বাড়িতে কিভাবে আপনি ব্লিচ করতে পারবেন-

১) মধু দিয়ে ব্লিচ- মধু ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। মধু দিয়ে ব্লিচ বানাতে গেলে দরকার-

এক চামচ মধু, এক চামচ লেবুর রস, মিল্ক পাউডার এক চামচ, এক চামচ আমন্ড অয়েল।

এই সমস্ত উপকরণ মিশ্রণ করে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিতে হবে। তারপর কুড়ি মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এর ফলে আপনার ত্বক হবে সতেজ এবং উজ্জ্বল। এক সপ্তাহ ব্যবহার করি এর ফলাফল আপনি দেখতে পাবেন।

২) লেবু ব্লিচ- লেবুতে রয়েছে ভিটামিন সি। এই উপাদান নতুন কোষ গজাতে খুবই সাহায্য করে। তবে মুখের মধ্যে এলার্জি বা কোন ক্ষত থাকলে এই ব্লিচ ব্যবহার করা যাবে না।

এই ব্লিচ বানানোর জন্য দরকার

চার চামচ লেবুর রস, এক বড়ো চামচের আয়ুর্বেদিক হলুদ পাউডার।

লেবুর রস এবং পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করে ভালোভাবে মুখে মাখতে হবে। 30 মিনিট অপেক্ষা করে তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত এই পদ্ধতিটি অবলম্বন করলে মুখ হবে উজ্জ্বল এবং সতেজ।

৩) ওটমিলের ব্লিচ- ওটমিল পুরনো বা মৃ-ত কোষ পরিষ্কার করে এবং সেই সাথে নতুন কোষ গজাতে সাহায্য করে। ওটমিল আমাদের স্কিন কম্প্লেকশন কে হালকা করতে খুবই সাহায্য করে। এই ব্লিচটি বানাতে হলে লাগবে-

ওটমিল ২ চামচ, ১ টি টমেটোর জুস, ওটমিল পাউডার ১ চামচ, লেবুর রস, অল্প পরিমাণ হলুদ পাউডার।

টমেটো জুস এবং ওটমিল একসাথে মিশিয়ে মুখে মেখে কুড়ি মিনিট পর হাত দিয়ে মুখ ঘ-ষে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে|এছাড়াও ওটমিল পাউডার, এবং হলুদের সাথে লেবুর রস মিশিয়ে একটি পেস্ট বানিয়ে মুখে লাগাতে হবে এবং সেটি একদম শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিটি রোজ অবলম্বন করতে পারেন।

৪) শসার ব্লিচ- কোথাও বেরোনোর আগে যদি মুখের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে চান তাহলে শসা দিয়ে ব্লিচ বানিয়ে দেখতে পারেন। এই ব্লিচ বানাতে গেলে লাগবে-

শসার জুস এক চামচ, লেবুর রস দুই চামচ।

শসার জুস, লেবুর রস ভালো করে মিশ্রন করে তা মুখে মাখতে হবে পাঁচ মিনিট ধরে হাল্কা ভাবে ভালো করে ঘ-ষ-তে হবে। এরপর ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে।

৫) ভেজিটেবিল ব্লিচ-

এই ব্লিচ তৈরি করতে লাগবে

১ চামচ টমেটো জুস, আলুর জুস ১ চামচ, শসার জুস ১ চামচ।

প্রতিটি উপাদান ঠিকঠাক পরিমাণে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে এরপর হালকা হাতে মুখে ঘ-ষে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলতে হবে।

৬) বেসনের ব্লিচ-

বেসন হল ত্বককে উজ্জ্বল বানানোর একটি গুরুত্বপূর্ণ উপাদান। বেসনের ব্লিচ তৈরি করতে লাগবে-

২ চামচ বেসন, গোলাপজশল।

বেসন এবং গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে। পুরোপুরি শুকিয়ে যাওয়ার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিটি যদি সপ্তাহে তিনদিন করা যায় তাহলে যথেষ্ট উজ্জ্বল ত্বকের অধিকারী হতে পারেন আপনি।

Check Also

আপনি কি সিঁড়ি দিয়ে ওঠা নামা করেন? জেনেনিন এটি স্বাস্থ্যের পক্ষে ভালো না খারাপ

প্রতিদিন কিছু না কিছু ব্যায়ামের অভ্যাস গড়ে তোলা শরীরের জন্য ভালো। কিন্তু যারা হাঁটতে চান ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *