Thursday , December 1 2022

বাড়িতেই বানিয়ে ফেলুন ধনেপাতার কুড়কুড়ে মুচমুচে পাকোড়া, রইল পারফেক্ট রেসিপি

শীতকালে সন্ধ্যা হলেই যেন মন চায় কিছু মুচমুচে স্নাক্স জাতীয় খাবার খেতে। আর এমনই এক শীতের সন্ধ্যায় কম্বল মুড়ি দিয়ে বসা আড্ডার মাঝে যদি পাওয়া যায় গরম গরম পকোড়া তাহলে তো আড্ডা জমে ক্ষীর। আর তাই আজ আপনাদের শেখাবো মুচমুচে ধনেপাতার পকোড়ার রেসিপি। বিকেলের স্ন্যাকসে গরম গরম ধনেপাতার পকোড়ার সাথে এক কাপ কফি যেন এক পারফেক্ট সন্ধ্যের আড্ডার মেনু। আসুন তবে জেনে নেওয়া যাক কি করে বানাবেন এই রেসিপিটি।

উপকরণ- ধনেপাতা, বেসন, চালের গুঁড়ো, ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং সোডা, নুন, গোলমরিচ গুড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কালো জিরে, জোয়ান, সাদা তেল।

প্রণালী- ধনেপাতার পকোড়া বানানোর জন্য প্রথমে ধনেপাতার আঁটিগুলিকে পরিষ্কার করে জল দিয়ে ধুয়ে নিতে হবে। তারপর একটি পাত্র নিয়ে তার মধ্যে একটি চালুনি রেখে তার মধ্যে 2 কাপ বেসন, 1 কাপ ময়দা, 1/2 কাপ চালের গুঁড়ো, 1/2 কাপ কনফ্লাওয়ার, 1 চা-চামচ হলুদ গুঁড়ো, 1 চা-চামচ লঙ্কার গুঁড়ো, 1 চা-চামচ গোলমরিচ গুঁড়ো, 1 চা-চামচ কালো জিরে, 1 চা-চামচ জোয়ান এবং স্বাদমতো নুন দিয়ে ভালো করে চেলে নিতে হবে।

এরপর 1 কাপ জল দিয়েয়ে ভালো করে মিশ্রণটিতে মিশিয়ে নিতে হবে। চাইলে ফ্রিজে রাখা বরফ জলও ব্যবহার করতে পারেন ঠান্ডা জলে পকোড়া আরও মুচমুচে তৈরি হবে। এরপর মিশ্রনটিকে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

এরপর কড়াইয়ে সাদা তেল গরম করে একটি ধনেপাতার করে আঁটি নিয়ে আপনার বানানো ব্যাটারে ভালো করে ডুবিয়ে সাদা তেলে ডীপ ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে আপনার গরম গরম মুচমুচে ধনেপাতার পকোড়া। গরম গরম চা বা কফির সাথে পরিবেশন করুন আপনার এই ধনেপাতার পকোড়া।

Check Also

Hair Care: চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে ব্যবহার করুন পেঁয়াজের রস, রইল ঘরোয়া টিপস

পুজোর আগে তো আমরা চুলের যত্ন নিতে উঠে পড়ে লেগে যায়। তাছাড়া পুজোর চার দিন ...

Leave a Reply

Your email address will not be published.