Friday , September 17 2021

বাড়িতে সহজ পদ্ধতিতে লাভজনক মাশরুম চাষ করুন, জানুন সেই পদ্ধতি !!

মাশরুম একটি নিরামিষ এবং অত্যন্ত প্রোটিন সমৃদ্ধ খাবার। যার পুষ্টিগত গুণাগুন সম্পর্কে আমরা সকলেই অবগত আছি। মাশরুম একটি সুস্বাদু খাবার আর বর্তমানে যেহেতু খাবারের বিভিন্ন পদের তালিকা মাসুম জায়গা করে নিয়েছে তাই এখন বিভিন্ন হোটেল থেকে রেস্তোরাঁ কিংবা বাড়িতেও মাশরুম খাওয়া হয় নিয়মিত।

তবে শুধুমাত্র খাওয়ার জিনিস হিসেবে নয় ঔষধি হিসেবে ও মাসুমের আলাদা গুরুত্ব রয়েছে তাই এখন অনেকেই বাড়ির মধ্যে মাশরুম চাষ করেন কিন্তু আপনি বাবা থাকেন কেন ,ঘরে কিংবা বাড়ির ছাদে কোন বাসের ছাদে জায়গা বা অন্ধকার ঘর কে ব্যবহার করতেই পারেন এই মাশরুম চাষের জন্য যদিও মাশরুম চাষের জন্য আলাদা করে কোন জমির দরকার হয় না কিন্তু এটি অত্যন্ত লাভজনক একটি ব্যবসা।

একবার মাসুম গাছ চাষ করলে সেটি বিভিন্ন সময়ে ফল দেবে তবে এই মাসে আবার কাল অনুযায়ী হয় অর্থাৎ শীত-গ্রীষ্ম-বর্ষা ইত্যাদি ঋতু অনুযায়ী বিভিন্ন ধরনের মাশরুম চাষ করা যায়। তবে এই মাশরুম চাষের পদ্ধতি ও অত্যন্ত সহজ এবং একবার যদি মাশরুম চাষ করা যায় ঠিকঠাক রক্ষণাবেক্ষণ করলে সেটি তিন থেকে চার মাস অব্দি ভালো ফল দেয়। তাই আসুন এক নজরে দেখে নেওয়া যাক কিভাবে বাড়িতে সহজ পদ্ধতিতে মাশরুম চাষ করবেন।

১. কোনো নার্সারি বা দোকান থেকে মাশরুমের বীজ কিনে আনতে হবে এরপর আগে থেকে ছোট ছোট করে কেটে রাখা ঘরের টুকরোগুলি কে ভাল করে জল দিয়ে মিশিয়ে সেগুলিকে ছোট ছোট প্যাকেটের মধ্যে ভর্তি হবে।

২. এরপর মাশরুম বীজ গুলিকে নিয়ে সেই বীজগুলি ওই প্যাকেটের মধ্যে ছড়িয়ে দিতে হবে এবং প্যাকেট গুলির গাঁয়ে ছোট ছোট ফুটো করতে হবে এরপর গোটা প্যাকেট থেকে 30 মিনিট জলে ডুবিয়ে রেখে প্যাকেটগুলো ঝুলিয়ে রাখতে হবে এবং খেয়াল রাখতে হবে যাতে সমস্ত জল ঝরে যায়।

৩. যদি ঠিকঠাক পদ্ধতিতে মাশরুম চাষ করতে পারেন তাহলে মাত্র 3 থেকে 4 দিন পর ওই ফুটো ফুটো জায়গা দিয়ে মাশরুমের করবে এবং মোটামুটি কয়েক দিনের পর থেকেই সেটি খাওয়া শুরু হবে।

তবে মাশরুম চাষ করতে হলে যে যে বিষয়গুলি নজর দিতে হবে সেগুলি হল কোনভাবেই যাতে মাশরুমের উপর সূর্যের আলো না পড়ে এবং মাশরুম গুলিকে অন্ধকার জায়গায় বসিয়ে রাখতে পারলে খুবই ভালো হয় এর পাশাপাশি যদি স্যাঁতসেতে জায়গা হয় তাহলে মাশরুম চাষের পক্ষে একেবারে উপাদেয় জায়গা।মাথায় রাখতে হবে যে জায়গায় মাশরুম চাষ করছেন সেখানে যাতে কোনভাবে মাছির উপদ্রব না দেখা যায়

Check Also

রেললাইনের ওপর কোনো পশুপাখি বা মানুষ দেখেও কেন ড্রাইভাররা ব্রেক মারেন না জানেন কি? রইল বিস্তারিত।

আপনারা যারা বা আমরা যারা ট্রেনের পরিসেবা গ্রহণ করে থাকি তার একটা জিনিস ভালো মত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *