Wednesday , July 6 2022

বাড়িতে শিবলিঙ্গ থাকলে এই ৬ কাজ এখনই করা বন্ধ করুন

হিন্দুধর্মের অন্যতম প্রধান দেবতা। ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর নিয়ে যে ত্রিদেব, তার অন্যতম তিনি। মহাদেবের আরাধনা করার জন্য তাঁর ভক্তরা অনেক সময় বাড়িতে শিবলিঙ্গের প্রতিষ্ঠা করেন। শিবলিঙ্গের আরাধনা করে মহাদেবকে তুষ্ট করা যায় বলে হিন্দু ধর্মের বিশ্বাস।

এমনিতে মনে করা হয় যে শিব ঠাকুর খুব অল্পে তুষ্ট। তবে জেনে রাখুন বাড়িতে শিবলিঙ্গ রাখতে হলে তার কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি। এই নিয়মগুলি না মেনে ঘরে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করলে রুষ্ট হন মহাদেব। তখন জীবনে নানা সমস্যা ঘিরে ধরতে পারে। জেনে নিন বাড়িতে শিবলিঙ্গ রাখতে হলে কোন কোন নিয়ম আপনাকে মেনে চলতেই হবে।

* এমন জায়গায় শিবলিঙ্গ রাখবেন না, যেখানে তাঁর প্রতিদিন আরাধনা করা সম্ভব নয়। শিবলিঙ্গ যে স্থানে থাকবে, সেই স্থানটি নিয়মিত ঝাড়পোঁছ করে পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখবেন। মাটিতে বসে শিবলিঙ্গের যাতে পুজো করা যায়, সেই ব্যবস্থা করবেন।

* হিন্দু ধর্মে হলুদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। হলুদের নানা শুভ প্রভাব আছে বলে মনে করা হয়। সেই কারণে প্রায় সব মাঙ্গলিক অনুষ্ঠানের হলুদের ব্যবহার হয়। কিন্তু মনে রাখবেন শিবলিঙ্গে হলুদ ছোঁয়াবেন না। শাস্ত্র অনুসারে হলুদ নিজের মহাদেবের প্রতীক। তাই শিবের আরাধনায় হলুদ নিবেদন করার প্রয়োজন নেই।

* হলুদের পাশাপাশি শিবলিঙ্গে আরও যে একটি জিনিস দেওয়া যায় না, তা হল সিঁদুর। ভুল করেও শিবলিঙ্গে হলুদ ছোঁয়াবেন না। স্বামীর মঙ্গল কামনায় সিঁথিতে সিঁদুর পরে থাকেন হিন্দু বিবাহিত মহিলারা। মহাদেব যেহেতু ধ্বংসের দেবতা, তাই শিবলিঙ্গে কখনোই সিঁদুর নিবেদন করা উচিত নয়।

* বাড়িতে যে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করবেন, তা সোনা, রূপো বা পেতলের হলে ভালো হয়। আরও একটি বিষয় খেয়াল রাখা জরুরি, তা হল – শিবলিঙ্গের উপর ঝোলানো যে পাত্র থেকে ফোঁটা ফোঁটা জল পড়ার ব্যবস্থা করবেন, দেখে নেবেন, তা যে সব সময় পড়তে থাকে। ওই পাত্র যেন কখনোই জলশূন্য না হয়ে যায়।

* শিবলিঙ্গে কখনও তুলসি পাতা নিবেদন করবেন না। শিব ঠাকুর বেলপাতায় তুষ্ট হন। এছাড়া রোজ সকালে স্নানের পর শিবলিঙ্গে চন্দনের প্রলেপ লাগালে মহাদেব প্রীত হন।
* শিবলিঙ্গে জল দিতে হয় বলে কখনও ভুলেও নারকোলের জল শিবলিঙ্গে দেবেন না। তবে কাঁচা নারকেল মহাদেবকে নিবেদন করতে পারেন। কখনও চাঁপা বা করবী ফুল দিয়েও শিবের পুজো করবেন না। বলা হয়ে থাকে এই সব ফুলে মহাদেবে অভিশাপ আছে।

Check Also

জন্মাষ্টমীর দিন এই জিনিসটি অবশ্যই বাড়িতে রাখুন, সুখ ও সম্পদে ভরে উঠবে সংসার

জন্মাষ্টমীর দিন ছাড়া ভারতবর্ষজুড়ে ছোট্ট গোপালের আরাধনা করা হয়। কেউবা পুত্ররূপে আবার কেউবা ভগবান শ্রীকৃষ্ণকে ...

Leave a Reply

Your email address will not be published.