Thursday , February 9 2023

বাংলার ভাল কাজের প্রচারে একটা ফিল্ম বানান না! আমার বায়োপিক চাই না, বললেন মমতা !

পশ্চিমবঙ্গ ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশনাল বোর্ডের বৈঠক ডেকেছিলেন মমতা। বাংলার ভাল কাজের প্রচার নিয়ে সমস্যার সমাধানও সেখানে বসেই করেন মমতা।

বাংলায় ভাল কাজের প্রচার চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ইচ্ছার কথা জানিয়ে ফিল্ম জগতের প্রতিনিধিদের কাছে তাঁর আফসোস, ‘‘আমাদের তো কত প্রকল্প আছে। অথচ প্রচার হয় না। ঠিক মতো প্রচার করার লোক পাই না।’’ তিনি যখন এ কথা বলছেন, তখন মমতার কাছে তাঁর ‘বায়োপিক’-এর প্রস্তাবও আসে। তবে সেই প্রস্তাব পত্রপাঠ খারিজ করে মমতা জানিয়ে দেন, তিনি নিজের নয় বাংলার প্রচার চান।

শুক্রবার পশ্চিমবঙ্গের ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশনাল বোর্ডের বৈঠক ডেকেছিলেন মমতা। বাংলার ভাল কাজের প্রচার নিয়ে সমস্যার সমাধানও সেখানে বসেই করেন মমতা। বৈঠকে উপস্থিত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষকে তিনি বলেন, ‘‘একটা ফিল্ম বানান না। যাতে বাংলায় কী কাজ হচ্ছে, সে ব্যাপারে জানা যাবে! অথবা তিন মাস বা ছ’মাসের স্লটের একটা টিভি অনুষ্ঠান করুন, যাতে মানুষ বাংলার কথা জানতে পারে।’’ অনুষ্ঠানের নাম কী হতে পারে, সেই পরামর্শও দেন মমতা। তিনি বলেন, ‘‘নাম দিতে পারেন ‘বাংলাকে জানুন’ বা এই ধরনের কিছু।’’ মুখ্যমন্ত্রী যখন এই পরামর্শ দিচ্ছেন, তখন পাশ থেকে বোর্ডের এক সদস্য (তাঁকে সরাসরি সম্প্রচারে দেখা যায়নি) মমতাকে তাঁর বায়োপিক বা জীবনীচিত্র করতে বলেন। জবাবে মুখ্যমন্ত্রী দু’টি হাত তুলে ‘ছদ্ম বকুনি’র সুরে বলেন, ‘‘আমার বায়োপিক লাগবে না। আমি চাই বাংলার জন্য হোক।’’

মমতা আরও বলেন, ‘‘চতুর্দিকে কত নেগেটিভ খবর ছড়াচ্ছে। বাংলা সম্পর্কে ভাল অনুষ্ঠান হলে মানুষ সেই সব নিয়েই আলোচনা করবে। এই সব খারাপ বিষয় নিয়ে ভাববে না।’’ এমনকি, বৈঠকে উঠে আসা পরামর্শ গ্রহণ করে মমতা বাংলায় উন্নয়নমূলক কাজের ছোট ছোট ৩০-৪০ সেকেন্ডের বিজ্ঞাপনী ছবি তৈরি করে নেটমাধ্যমে প্রচার করার কথাও বলেন। তবে পশ্চিমবঙ্গ নিয়ে ছবি করার মূল দায়িত্ব তিনি অর্পণ করেন পরিচালক গৌতমের হাতেই। বৈঠকে গৌতম ছাড়াও উপস্থিত ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাজ চক্রবর্তী, দেব, সায়ন্তিকা, জুন মালিয়া-সহ বাংলার চলচ্চিত্র জগতের অনেকেই। তাঁদের নাম করেই মমতা বলেন, ‘‘এটা তোমাদের দায়িত্ব। তোমরা কিছু করো। গৌতমদা আপনি যত সময় লাগে নিন। এক মাস হলে এক মাস বা দেড় মাস। কত টাকা লাগবে তা-ও জানান। আমরা ওই ফিল্ম তৈরি হওয়ার পর এই বৈঠকেই প্রদর্শনের ব্যবস্থা করে তা নিয়ে মতামত দেব এবং নেব।’’

একই সঙ্গে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে ফিল্ম মেকারদের বাংলায় সিনেমার শ্যুটিং করতে আসার জন্য উৎসাহিত করার দায়িত্বও দেন ফিল্ম জগতের প্রতিনিধিদের। তবে একই সঙ্গে মমতা মনে করিয়ে দিয়েছেন, বাংলায় শ্যুটিং করতে এসে যেন তারা বাংলার নামে অপপ্রচার না করে।

Check Also

মাকে বাঁচাতে নিজের কিডনি বিক্রি করতে চান মেহেদী ! ভিডিওটি দেখলে চোখের জল আটকাতে পারবেন না !

মায়ের চিকিৎসার টাকা জোগাড় করতে ঢাকার পথে পথে ঘুরছেন শেরপুরের তরুণ মেহেদী হাসান হিমেল। নিজের ...

Leave a Reply

Your email address will not be published.