Thursday , February 9 2023

ফুসফুসের সব বিষ হয়ে যাবে পরিষ্কার! শ্বাসে প্রাণ ফেরাতে আয়ুর্বেদ চিকিৎসকের পরামর্শ মানুন !

পরামর্শে কে.জে, সোমাইয়া হাসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের আয়ুর্বেদ বিভাগের প্রধান ডা: স্বপ্না কদম (Doctor Swapna Kadam)।
ফুসফুসের সমস্যার কথা ভুলে গেলে চলবে না। এক্ষেত্রে বেশ কিছু কারণে ফুসফুসে (Lungs) ভরে যাচ্ছে বিষ (Toxins)। আসুন জানা যাক কেন ফুসফুসে সমস্যা হয়-
১. বায়ু দূষণ
২. ধূমপান
৩. খারাপ কেমিক্যাল ও ধুলোর থেকে সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রে কাজ করতে গিয়েই মানুষ এই সমস্যায় পড়েন।
৪. নিয়মিত ঠান্ডা ও শুষ্ক বাতাসে থাকা।

আসলে আমাদের ফুসফুস নিজের থেকেই পরিষ্কার (Detox Lungs) হয়ে যায়। তবে আপনি নিজে থেকেও এমন কিছু কাজ করতে পারেন যার মাধ্যমে ফুসফুস পরিষ্কার হয়ে যেতে পারে। এমনকী কফ বেরিয়ে যাওয়াও সম্ভব। আসলে কোনও মানুষ সিগারেট খেলে, ধুলো, বালি, ময়লা ও অন্যান্য ক্ষতিকারক কিছুর সংস্পর্শে এলে ফুসফুসের (Lungs) গুরুতর ক্ষতি হয়। এক্ষেত্রে লাংসে প্রদাহ তৈরি হয়ে যায়। এই অবস্থায় সেই জায়গায় তৈরি হয়ে যায় মিউকাস। এবার এই পরিস্থিতিতে সুস্থ ফুসফুস নিজের কাজটা ঠিকমতোই করে যায়। সে নিজের মতো করেই বের করে দেয় কফ। এভাবেই কমে যায় প্রদাহ। তাই ফুসফুস ভালো রাখার প্রাকৃতিক উপায় জেনে নিন।

তবে বিষয় হল, আমাদের মধ্যে বহু মানুষ ফুসফুসের সমস্যায় পড়ে যান। এবার যাতে হাঁপ না লাগে এবং ভারী কাজ করা যায়, সেই কারণে কয়েকটি কাজ অবশ্যই করে যেতে হবে। এক্ষেত্রে এই প্রাকৃতিক উপায়ে ফুসফুস পরিষ্কার করুন (5 Ways to Cleanse Your Lungs Naturally)।
বহু যুগ ধরে এই পদ্ধতি ব্যবহার হয়ে আসছে। এক্ষেত্রে জল গরম করে নিন। তারপর গরম জলের ধোয়া নাক, মুখ দিয়ে টেনে নিতে হয়। এর মাধ্যমে কফ নরম হয়। ফলে এয়ারওয়ের মুখ খুলে যায়। দ্রুত মানুষ এর মাধ্যমে সুস্থ থাকতে পারেন। তাই এবার থেকে সমস্যা হলে এই পদ্ধতি অনায়াসে ব্যবহার করে ফেলতে পারেন। এটাও ফুসফুস পরিষ্কারের প্রাকৃতিক উপায় (Detox Lungs)।

এক্ষেত্রে নিয়ন্ত্রিতভাবে কাশলে (Controlled Cough) ফুসফুস পরিষ্কার ফেলা সম্ভব হয়। এই কৌশলে কাশতে পারেন-
১. একটি চেয়ারে বসে পড়ুন।
২. পেটের কাছে নিজের হাত ভাঁজ করে নিন।
৩. নাক দিয়ে ধীর ধীরে শ্বাস নিন।
৪. এবার সামনের দিকে ঝুকে পেটের মধ্যে হাত রেখে শ্বাস ছাড়ুন।
৫. শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে দুই-তিনবার কাশুন। মুখ খোলা থাকবে।
৬. এরপর ফের শ্বাস নিন।
এভাবেই কয়েকবার করতে পারেন। বেরিয়ে আসবে কফ।

ব্যায়াম (Exercise) নিয়মিত করতে পারলে মানসিক ও শারীরিক লাভ মেলে। এমনকী ফুসফুস ভালো থাকতে পারে। আসলে এক্সারসাইজ মাসলকে ভালো রাখতে পারে। দেখা গিয়েছে এক্সারসাইজ করার সময় ব্রিদিং রেট বেড়ে যায়। এই কারণে মাসলে অক্সিজেন পৌঁছে যায়। এমনকী শরীর থেকে ভালো পরিমাণে কার্বন ডাই অক্সাইড বেরিয়ে যায়। তাই সতর্ক হয়ে যান।
আসলে ধূমপান অনেক সমস্যা কারণ হতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে ধূমপান ফুসফুসের ক্ষতি করে। এমনকী ফুসফুসের ক্যানসারের কারণ হতে পারে ধূমপান। তাই আজই ছাড়ুন (Quit Smoking)।

৫. ফুসফুস পরিষ্কারে খাবার
এক্ষেত্রে আদা হতে পারে দারুণ উপকারী খাদ্য। এই খাদ্যের মধ্যে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। এই খাদ্য পারে আপনার ফুসফুস থেকে খারাপ পদার্থ বের করে দিতে। এমনকী ধূমপানের ধোয়া বের করে দিতে পারে এই খাবার। এমনকী ফুসফুসে সারকুলেশন ঠিক রাখতে পারে এই খাবার।

রসুনও এক্ষেত্রে দারুণ কার্যকরী এক খাবার। এই খাবারটির মধ্যে রয়েছে অ্যালিসিন। এই অ্যালিসিন ব্যাকটেরিয়া নাশ করতে পারে। এমনকী অ্যাজমার ক্ষেত্রেও কার্যকরী এই খাবার।
এক্ষেত্রে হলুদের মতো মশলাও কিন্তু শরীর ভালো রাখতে পারে। আসলে এই খাবারে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। তাই ফুসফুস পরিষ্কার করতে পারে এই মশলা।
এবার ঘরোয় উপায় (Home Remedies) জেনে নেওয়া যাক-
১. আদার রস হাফ চামচ, হাফ চামচ তুলসীর রস ও একের চার ভাগ হলুদ ও দুই চিমটে মরিচ নিন।
২. হলুদ নিন হাফ চামচ। এরসঙ্গে যোগ করুন মধু।

​ফুসফুস পরিষ্কারের যোগা ও প্রাণায়াম (Yoga and Pranayam)
এবার ফুসফুস সুস্থ রাখতে করতে পারেন এই কয়েকটি যোগা ও প্রাণায়াম-
১. সুখাসন, ২. ভুজঙ্গাসন, ৩. মৎসাসন, ৪. পদ্মসর্বাঙ্গসন, ৫. অর্ধ মৎসেন্দ্রাসন, ৬. অনুলোম বিলোম, নাড়ী শুদ্ধ ক্রিয়া করতে পারেন।
এছাড়ও করা যেতে আয়ুর্বেদ চিকিৎসা। এক্ষেত্রে ধূমপান (হার্বাল স্টিম থেরাপি), নস্য, বমনের মাধ্যমে সমস্যা মিটতে পারে।

Check Also

বিশ্বের সবথেকে দামি সবজি এটি, দাম শুনলে আঁতকে উঠবেন

সবজি খেতে কমবেশি সকলেই পছন্দ করেন। তবে বাজারে যখন দামী কোনো সবজি দেখলে তা কিনতে ...

Leave a Reply

Your email address will not be published.