Tuesday , July 5 2022

প্লাস্টিকের বোতলে জল পান করেন ? দেরী না করে তাড়াতাড়ি ক্লিক করুন নীচের লিঙ্কে আর দেখুন কি হচ্ছে প্লাস্টিকের বোতলে জল পান করলে !!

প্লাস্টিকের বোতল আমাদের নিত্যদিনের সঙ্গে ওতোপ্রতভাবে জড়িয়ে গেছে।রোদের দুপুরে রাস্তার মাঝে কিংবা শিতের বিকেলে রেলওয়ে স্টেশনে কিংবা বাড়ির চার দেওয়ালের মধ্যেই তেষ্টা মানেই মানেই প্লাস্টিকের বোতল খুলে টুক করে দু-ঘোট জল…!!

দোকানের ঠান্ডা পানীয়র বোতল জমিয়ে তাতে জল রেখে ব্যবহার করি মাসের পর মাস। আর একটা বোতল যে কতবার ব্যবহার করি তার কোনো হিসেব থাকে না। কিন্তু জানেন কি, এই প্লাস্টিকের বোতল আপনার জীবনকে আস্তে আস্তে শেষ করে দিচ্ছে ? প্লাস্টিকের বোতলে জলপানের ক্ষতিকারক দিক গুলি জানলে আপনি আঁতকে উঠবেন।

বিজ্ঞানীদের মতে, প্লাস্টিকের বোতলে দিনের পর দিন জল রাখলে তা থেকে এক ধরনের কেমিকেল ও ব্যাকটেরিয়া বেরিয়ে আসে যাএতটাই ক্ষতিকারক ‌যে আপনার শরীরের সবকিছু ওলটপালট করে দিতে পারে।দিনের পর দিন প্লাস্টিকের বোতলে জল রাখলে যে রাসায়নিক টি নির্গত হয় সেটি হল বিস্ফেনল(বিপিএ) যা আমাদের শরীরের পক্ষে ভয়ঙ্কর ক্ষতিকারক।

বিশেষজ্ঞদের মতে, এই বিস্ফেনল বা বিপিএ আমাদের ‌যৌনজীবনে মারাত্ত্বক প্রভাব ফেলতে পারে। বিজ্ঞানী মেরিলিন গ্লেনভিলের দাবি, ওই বিস্ফোনল আমাদের শুক্রাণু ও ডিম্বানু উৎপাদেনে প্রবল বাধার সৃষ্টি করে সাথে সাথে

দেহে বিভিন্ন হরমনের ক্ষরণ অনিশ্চিত ও অনিয়মিত করে দেয়।এটি দেহের এন্ডোক্রিন গ্লান্ডের ক্ষতি করে। এছাড়া ব্রেস্ট ক্যান্সার, হার্টের অসুখ ও জন্মগত শারীরিক ত্রুটির ক্ষেত্রে বড় ভূমিকা ররয়েছে এই বিস্ফেনলের।

গবেষণার রিপোর্ট অনুযায়ী বিস্ফেনল ছাড়াও প্লাস্টিক বোতলের এরও একটা ভয়ঙ্কর দিক হল ব্যাকটেরিয়া। বারবার প্লাস্টিক বোতল ব্যবহার করলে তাতে এমনসব ব্যাকটেরিয়া থাকতে পারে ‌যা টয়লেটের সিটেও থাকে না। ওইসব জীবাণু ৬০ শতাংশই মানুষকে অসুস্থ করে দিতে পারে।

Check Also

দ্রুত কোটিপতি চান ? তাহলে করুন এই বিশেষ গাছটির চাষ

ভারতবর্ষে প্রায় কোটি কোটি মানুষ সরাসরি কৃষি কাজের সাথে যুক্ত। কৃষিকে কেন্দ্র করে জীবিকা নির্বাহ ...

Leave a Reply

Your email address will not be published.