Monday , December 5 2022

প্রতিবছর বেড়েই চলেছে শিবলিঙ্গের দৈর্ঘ্য, কোথায় রয়েছে এটি জানেন ?

হিন্দু শাস্ত্রে শিবলিঙ্গের অত্যন্ত পবিত্র এবং শুভ মনে করা হয়। প্রতিবছর শ্রাবণ মাসে দেবাদিদেবের আরাধনা করা হয় আরম্ভরের সাথে। ভারতবর্ষের বিভিন্ন স্থানে বিখ্যাত মন্দিরে স্বমহিমায় বিরাজমান শিবলিঙ্গ। কিন্তু কোনদিন শুনেছেন, শিব লিঙ্গের দৈর্ঘ্য দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে ? অর্থাৎ যাকে বলে জীবন্ত শিবলিঙ্গ। এই জীবন্ত শিবলিঙ্গকে কেন্দ্র করে তৈরি হয়েছে নানান অলৌকিক বিশ্বাস।

মধ্যপ্রদেশের খাজুরাতে রয়েছে মাতঙ্গেশ্বর নামক একটি বিশেষ মন্দির। এই মন্দিরে থাকা শিবলিঙ্গটির উচ্চতা দিনের পর দিন বৃদ্ধি পেয়েই চলেছে। এর কারণ সম্পর্কে সঠিক তথ্য এখনো পর্যন্ত কেউ দিতে পারেননি। সৃষ্টি হয়েছে নানান রহস্যের বেড়াজাল।

বলা হয়, এই বিশেষ শিবলিঙ্গটি উচ্চতা প্রায় ৯ ফুট। মাটির উপরে শিবলিঙ্গের যতটা অংশে রয়েছে মাটির নিচে ঠিক ততটাই অংশ রয়েছে। প্রত্যেক বছর শিবলিঙ্গের উচ্চতা বৃদ্ধি পায় এক ইঞ্চি করে। তাই প্রত্যেক বছরই প্রত্নতত্ত্ববিদরা এই বিশেষ শিবলিঙ্গটির উচ্চতা মাপার জন্য ভিড় জমান খাজুরার মন্দিরে।

প্রকৃতপক্ষে বর্তমান দিনে এমন কিছু অলৌকিক ঘটনা ঘটে চলেছে যার ব্যাখ্যা বৈজ্ঞানিকরা পর্যন্ত দিতে পারেননা। জীবন্ত শিবলিঙ্গের ব্যাপারেও আজ পর্যন্ত তেমনভাবে যুক্তিগ্রাহ্য কোন তথ্য পাওয়া যায়নি। ভারতবর্ষের এই একটিমাত্র মন্দিরেই জীবন্ত শিবলিঙ্গ রয়েছে। প্রতিবছর নিয়ম করে মাটির নিচে এবং মাটির উপরে শিবলিঙ্গের অলৌকিক ভাবে বৃদ্ধি পেতে কোথাও দেখেছেন ?

Check Also

শিবলিঙ্গ জড়িয়ে সাপ, মহাদেবের সঙ্গেই পূজিত হচ্ছেন নাগদেবতা, তুমুল ভাইরাল ভিডিও

মহাদেবের মন্দিরে মহাদেবের সঙ্গে পূজিত হচ্ছে এক বিষধর সাপ। মহাদেবের লিঙ্গ কে একেবারে জড়িয়ে ধরে ...

Leave a Reply

Your email address will not be published.