Sunday , September 19 2021

রা’তে ঘু’মের আগে যে মা’রা’ত্ন’ক ভূ’ল করে নিজেকে শে’ষ করে দি’চ্ছেন…

কথাটা শু’নে ভা’বতে পারেন ঘুমনোর সময় আবার ডা’নদিক-বাঁ’দিক! সে সময় তো প্রায় সব ইন্দ্রিয়ই ছুটিতে চ’লে যায়। তাহলে বু’ঝব কীভাবে কোন দিক ফি’রে শু’য়েছি! একদম ঠিক কথা। তবে এই সম’স্যা’রও সমা’ধান আছে। তবে তার আগে ডান দিকে ফিরে শুলে কী হতে পারে সে সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ গবে’ষণা বলছে এমন ধরনের সা’মান্য সা’মান্য় বিষয়েও আমাদের শ’রীরের উপর মা’রা’ত্মত নে’তি’বা’চক প্র’ভাব পরতে পারে। তাই সাব’ধান!

খুব ভাল করে খেয়াল করলে দেখবেন আমাদের শরীরের অন্দরে প্রতিটি ই’ঞ্চিতে কোনও কোনও অ’ঙ্গ ফি’ট করা আছে। তাই তো কোন দিক ফিরে শোয়া হচ্ছে তার উপর অনেক কিছু নি’র্ভর করে থাকে। কারণ যেদিক ফিরে আমরা শুচ্ছি, সেদিকে থাকা অর্গে’নের উপর মা’রা’ত্মক চা’প পরে। ফ’লে কোনও কোনও সময় ভাল হয়, কোন সময় খা’রাপ। তাই আপনার যদি ডান দিকে ফিরে শোয়ার অ’ভ্যাস থাকে তাহলে এখনিই বদ’লান। কেন এমনটা করবেন তাই ভাবছেন তো? তাহলে প্রব’ন্ধে’র নিচের অং’শে এ’ক্ষুনি চোখ রাখুন। তাহলেই সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। ডান দিকে ফিরে শু’লে এক্ষেত্রে যে যে শারীরিক সম’স্যা’গুলি হয়ে থাকে, সেগুলি হল…

১.হা’র্টের স্বা’স্থ্যের অবনতি হয়: একে’বারেই

ঠিক শুনেছেন! ডান দিকে ফিরে ঘুমলে হা’র্টের কর্ম’ক্ষ’মতা কমতে শুরু করে। কেন এমনটা হয় জানেন? য’খন আমরা ডান দিকে ফি’রে শুয়ে থাকি তখন হা’র্টে ঠিক মতো র’ক্ত পৌঁ’ছাতে পারে। ফ’লে হা’র্ট দু’র্বল হতে শুরু করে। অন্যদিকে বাম দিকে ফি’রে শুলে মাধ্যা’ক’র্ষণ শ’ক্তির কারণে হা’র্টে র’ক্তের প্র’বাহ বে’ড়ে যায়। ফ’লে হা’র্টের স্বা’স্থ্যের উ’ন্নতি ঘটতে শুরু করে। এবার আপনারাই সি’দ্ধা’ন্ত নিন কোন দিকে ফি’ ঘুমাবেন।

২.র’ক্ত প্রবাহ ঠিক মতো হতে পারে:

কোনও দিকে না ফিরে শুলে সা’রা শরীরের যতটা মসৃ’ণভাবে র’ক্ত প্রবাহ হয়ে থাকে, ডান দিক ফি’রে শু’লে অ’তটা ভাল করে হতে পারে না। বিশেষত হাত এবং কাঁ’ধে পর্যা’প্ত পরিমাণ র’ক্ত পৌঁ’ছাতে না পারার কারণে অসা’রতা, য’ন্ত্রণা সহ না’নাবিধ সম’স্যা হওয়ার আ’শ’ঙ্কা বৃ’দ্ধি পায়।

৩.গ্যা’স-অ’ম্বল:

একাধিক গবে’ষণায় একথা ইতিমধ্যেই প্র’মাণিত হয়েছে যে রা’তের বেশির’ভাগ সময় ডান দিক ফিরে ঘু’মলে গ্যাস-অম্ব’লের মতো রো’গের প্রকোপ বা’ড়ার আ’শ’ঙ্কা থাকে, যা বাঁ’দিক ফিরে ঘু’মলে একে’বারেই হয় না। শু’ধু তাই নয়, সম্প্রতি প্রকাশিত এক কে’স স্টাডি অনু’সারে বাঁ’দিক ফিরে শুলে বদ-হজমের মতো রোগ সেরে যায়। তাই যারা ঝাল মশ’লা দেওয়া খাবার খাওয়ার কারণে বেশিরভাগ সময়ই বুক জ্বা’লা বা পেটে গুরু’গু’র করার মতো ঝা’মেলায় পরে থাকেন, তারা আজ রাত থেকেই চে’ষ্টা করুন বাঁ’দিক ফিরে ঘুম’নোর।

৪.ক্যা’ন্সারে আক্রা’ন্ত হওয়ার আ’শঙ্কা বৃ’দ্ধি পায়:

একেবারেই টিক শুনেছেন! সরাসরি না হলেও পরোক্ষভাবে এই মা’রণ রো’গের স’ঙ্গে আমাদের শো’য়ার অভ্যা’সের যো’গ রয়েছে। কীভাবে? চিকিৎ’সকেরা ল’ক্ষ করেছেন ডান দিক ফিরে শুলে গ্যা’স্ট্রো ইসো’ফেগাল রি’ফ্লাক্স বা “জি ই আর ডি” এর মতো রো’গে আক্রা’ন্ত হওয়ার আশ’ঙ্কা বৃ’দ্ধি পায়। আর একবার যদি এই রোগ শরীরে এসে বাসা বাঁ’ধে তাহলে ইসো’ফেগাসের উপর মা’রা’ত্মক চা’প পরে, যা থেকে শরী’রের এই অংশে ক্যা’ন্সার রোগ হওয়ার আশ’ঙ্কা বে’ড়ে যায়।

৫গর্ভা’বস্থায় ভু’লেও না:

ভাবী মায়েরা কখনও ডান দিক ফি’রে ঘুমবেন না। এই নিয়মটা না মানলে কিন্তু বেজায় বি’পদ! আসলে প্রে’গন্যা’ন্সিতে ডান দিকে ফিরে ঘুমলে বাচ্চার শরীরের র’ক্তের প্র’বাহ ক’মে যায়। ফলে একাধিক জটি’লতা হওয়ার আশ’ঙ্কা বৃ’দ্ধি পায়। সেই সঙ্গে বাচ্চার শরীরে পু’ষ্টির ঘা’টতি দেখা দেওয়া, মায়ের লি’ভারের কর্ম’ক্ষমতা কমে যাওয়ার মতো একাধিক সম’স্যা হওয়ার আশ’ঙ্কা বৃ’দ্ধি পায়।

৬.নাক ডাকা বে’ড়ে যায়:

মেডি’কেল ডেইলি তে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে ডান দিকে ফিরে শুলে নানা কারণে নাক ডাকার প্রব’ণতা খুব বেড়ে যায়, যা বাঁ’দিক ফিরে শুলে হয় না। কিন্তু নাক ডাকা এবং শোয়ার মধ্যে কী যোগ রয়েছে তা এখনও স্প’ষ্ট হয়নি। এই বিষয়ে একা’ধিক দেশে গবে’ষণা চলছে। আশা করা যেতে পারে আগা’মী দিনে সম্পর্কটা আ’রও স্প’ষ্ট হয়ে উঠবে। ডান দিক না ফেরার জন্য কী করা যেতে পারে?

একটা সহজ পদ্ধি’তির সাহা’য্যে এই কাজটি করা কিন্তু সম্ভব। বাঁ’দিক ফিরে শু’য়ে পি’ঠের কাছে একটা বল রেখে দিন। তাহলেই কে’ল্লা’ফতে! কারণ ঘুমতে ঘুমতে যখনই ডান দিকে ফিরতে চাইবেন, বলের কারণ এমনটা করতে পারবেন না। তবে বারে বারে পি’ঠে ব’লটা লাগার কারণে হয়তো ঘুম ঠিক মতো হবে না। কিন্তু এমনটা কয়েকদিন করলেই দেখবেন বাঁ’দিক ফিরে শোয়ার অ’ভ্যাস হয়ে গে’ছে।

Check Also

পু’রুষত্ব ন’ষ্ট হতে পারে ৮টি অ’ভ্যাসে, ২ নাম্বারটা খাবেন না

সুস্থ থাকার জন্য চাই স্বা’স্থ্যকর জীবনপ’দ্ধতি। লি’’ঙ্গ সুস্থ রাখতেও তাই ত্যাগ করতে হবে বদভ্যাস। সঠিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *