Sunday , February 5 2023

নাগ দেবতাকে তুষ্ট করতে মাথায় রাখুন ৫টি জিনিস! এড়িয়ে গেলেই গৃহস্থে হবে অমঙ্গল !

আপনিও যদি নাগ দেবতার পুজো করে থাকেন, তাহলে পুজো শুরু করার আগে কিছু গুরুত্বপূর্ণ জিনিস মাথায় রাখা দরকার। সেইগুলি কী কী, তা দেখে নিন একনজরে…
হিন্দুদের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে বিবেচিত হয় এই নাগপঞ্চমী (Nag Panchami 2022)। শ্রাবণ মাসের (Sawan 2022) শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত হয় এই বিসেষ ব্রত-উত্‍সব। এ বছর ২ অগস্ট পালিত হচ্ছে এই উৎসব। তবে ৩ অগস্ট পর্যন্ত থাকবে এই তিথি। তার মধ্যে তিথি অনুযায়ী পুজো করতে পারেন আপনি। হিন্দু ধর্মে (Hinduism) নাগ পঞ্চমীর বিশেষ তাৎপর্য রয়েছে কারণ এটি বিশ্বাস করা হয় যে এই দিনে নাগ দেবতার পূজা করলে কাল সর্প দোষ (Kal Sarpo Dosh) এবং সাপের কামড়ের ভয় থেকে মুক্তি পাওয়া যায়।

ভক্তরা এই দিনে উপবাস পালন করেন এবং অভাবীদের খাদ্য ও বস্ত্র দান করেন। মহিলারা বিশেষ করে এই শুভ দিনে সর্প দেবতাদের পূজা করে থাকেন। ভক্তরা তাদের পরিবারের সুস্থতা কামনা করতেও পূজা করে। ধর্মীয় শাস্ত্র অনুসারে, নাগ পঞ্চমীতে সাপের পুজো করলে কাঙ্খিত ফল, শক্তি, সমৃদ্ধি এবং অঢেল সম্পদ পাওয়া যায়। অনেক ভক্ত বাড়িতে মাটি দিয়ে সাপের মূর্তি তৈরি করে এবং আহারে ফুল, মিষ্টি এবং দুধ নিবেদন করে থাকেন। তবে আপনিও যদি নাগ দেবতার পুজো করে থাকেন, তাহলে পুজো শুরু করার আগে কিছু গুরুত্বপূর্ণ জিনিস মাথায় রাখা দরকার। সেইগুলি কী কী, তা দেখে নিন একনজরে…

জীবন্ত সাপের পূজা করবেন না:
সর্প পূজা করে আধ্যাত্মিক ও অপার সম্পদ লাভ করা যায়। তবে জীবন্ত সাপের পূজা করবেন না। পুজোর সময় তাদের কাছে যে সামগ্রী নিবেদন করা হয় তা সর্পদের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

ধারাল অস্ত্র ব্যবহার করবেন না:
বিশ্বাস অনুসারে, ধারাল জিনিস যেমন ছুরি, কাঁচি ইত্যাদি নাগ পঞ্চমীতে এড়িয়ে চললে ভাল। কথিত আছে নাগ পঞ্চমীতে ধারাল বস্তু ব্যবহার করলে অশুভ ফল পাওয়া যায়।

জীবন্ত সাপকে খাওয়াবেন না:
জীবন্ত সাপকে দুধ দেবেন না কারণ এটি একটি সরীসৃপ প্রাণী। জোর করে খাওয়ানো মানে তাদের জীবন কেড়ে নেওয়া।

মাটি খনন করবেন না:
জমি খনন করা এদিন নিষিদ্ধ। বিশ্বাস করা হয় যে মাটির ভিতরে সাপ বাস করে। জমি খনন করে তাদের আবাসস্থল ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। নাগ পঞ্চমীর কাহিনি অনুসারে, কৃষকের লাঙ্গলের কারণে একটি সাপের বাচ্চারা মারা গিয়েছিল, প্রতিশোধ নেওয়ার জন্য, সাপটি কৃষকের পুরো পরিবারকে কামড় দেয়। তাই নাগপঞ্চমীতে জমি খনন নিষিদ্ধ।

লোহা ব্যবহার করবেন না:
প্রাচীন বিশ্বাস অনুসারে, নাগ পঞ্চমীতে তাওয়া বা কড়ির মতো লোহার পাত্র ব্যবহার করা উচিত নয়। এছাড়াও, এই দিনে সুঁচ-সুতার ব্যবহারও এড়ানো উচিত।

Check Also

মুসলিম মহিলার হাতে শক্তির দেবীর আরাধনা, কালীপুজো ঘিরে এগাঁয়ে উন্মাদনা তুঙ্গে

এক মুসলিম মহিলার হাতে পূজিত হন মা কালী। তাঁর হাতেই এপুজোর শুরু। বছরের পর বছর ...

Leave a Reply

Your email address will not be published.