Thursday , February 9 2023

নরম মাটির আবরন থেকে নিজে-নিজেই বের হচ্ছে বাইন মাছের ঝাক, হাসি ফুটল যুবকের মুখে ব্যাপক ভাইরাল ভিডিও !

বাঙালিকে বলা হয় মাছে ভাতে বাঙালি।বঙ্গ জীবনের পরতে পরতে জড়িয়ে আছে মাছ।জন্ম বিবাহ মৃত্যু থেকে শুরু করে সব জায়গায় কম বেশি মাছের উপস্থিতি লক্ষ করা যায়।নদীমাতৃক বাংলাদেশে পানি থইথই করে চারদিকে।সেই পানিতে খেলা করে নানা জাতের রুই,কাতলা,শিং,মলা,ঢেলা মাছ এবং বাইম মাছ।মাছ শিকার করে জীবিকা নির্বাহ বাঙালির আবহমান কালের ঐতিহ্য।

বিশেষ করে গ্রামের মৎস্যজীবী, অমৎস্য জীবী সবাই নানা ভাবে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন।বাঙালি গ্রামের প্রায় বাড়িতেই পুকুর দেখতে পাওয়া যায়।এইজন্যই বলা হয় বাঙালি থাকে মাছে ভাতে।অর্থাৎ বাঙালি মাছ শিকার এবং খেতে অত্যন্ত পছন্দ করে। গ্রাম অঞ্চলের মৌসুমী জলাশয় বা বিলে নানা সরঞ্জাম দিয়ে বা সরঞ্জাম ছাড়া মাছ ধরা একটি অতি পরিচিত দৃশ্য। মাছ ধরার বিভিন্ন পদ্ধতির মধ্যে রয়েছে বরশি ব্যবহার করা,

জাল ফেলা, ফাঁদের মাধ্যমে মাছ ধরা প্রভৃতি। তবে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে একটু অন্যভাবে মাছ ধরা হয়েছে।সামাজিক যোগাযোগ মাধ্যম এর মাধ্যমে আমরা নানা ধরনের ভাইরাল হওয়া ভিডিও প্রতিনিয়ত দেখে থাকি। এসব ভাইরাল হওয়া ভিডিওর মধ্যে যেমন থাকে জীবজন্তুর ভিডিও, হাস্য-কৌতুকের ভিডিও, মোটিভেশনাল বক্তব্য, নাচ গানের ভিডিও তেমনি থাকে নানা ধরনের মাছ শিকারের ভিডিও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মাছ শিকারের বিভিন্ন ধরনের ভিডিও রয়েছে যেখানে বিভিন্ন পদ্ধতিতে মাছ শিকার করা হয়েছে। তবে সম্প্রতি যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেটা একটু ভিন্ন প্রকৃতির। কেননা এখানে মাছ ধরা হয়েছে মাটি খুঁড়ে যেটা খুব একটা দেখা যায়না। ভিডিওটির শুরুতে দেখা যায় একটা প্রায় শুকিয়ে যাওয়া পুকুরে একজন মৎস্যশিকারি কাদার মধ্যে হাত ঢুকিয়ে মাছ খুঁজছেন।

তার পাশে রয়েছে মাছ রাখার জন্য একটি প্লাস্টিকের ঝুড়ি। একটু পরেই সে কাদার মধ্য থেকে বাইম মাছ বের করে ঝুড়িতে রাখে। আমরা জানি বাইম মাছ একটু শক্তিশালী প্রকৃতির হয়ে থাকে। এই মাছ খুব সহজে মরে না। এরা কাঁদার ভিতর বেঁচে থাকতে পারে।তাই পুকুরের পানি যখন শুকিয়ে যায় তখন এরা কাদার ভেতর ঢুকে পড়ে। একটু পর লোকটি হাত দিয়ে কাদা খুঁড়ে বাইম মাছ বের করা শুরু করে।

কাদার ভেতর এত মাছ ছিল যে কিছুক্ষণের মধ্যেই তার ঝুড়িটি পূর্ণ হয়ে যায়। এ সময় আশেপাশে বেশকিছু উৎসুক ছেলে মেয়েকে দেখা যায়। তারা এই ভিন্ন পদ্ধতিতে মাছ শিকার বেশ উপভোগ করছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড হওয়ার সাথে সাথে ভিডিওটি খুব দ্রুতগতিতে ভাইরাল হয়ে যায়। নেট দুনিয়া নেটিজেনরা ভিডিওটি সম্পর্কে নানা রূপ মন্তব্য করছেন কমেন্ট সেকশনে।

Check Also

স্যুট-সালোয়ার পরে খোলা রাস্তায় নাচলেন একটি ছোট্ট মেয়ে, লোকেরা প্রচুর হাততালি দিল

বর্তমান যুগে সোশ্যাল মিডিয়া আজকের প্রজন্মের কাছে একটা গুরুত্বপূর্ণ বিনোদন মাধ্যম হয়ে উঠেছে। এই নেটদুনিয়ার ...

Leave a Reply

Your email address will not be published.