Monday , October 3 2022

দ্বিতীয় সোমবারে এই ডাল অর্পণ করলে খুশি হবেন ভোলানাথ, সম্ভব ঐশ্বর্য ও ধন বৃদ্ধি !

Shravana Month-এ শিব মন্দিরে ভিড় চোখে পড়ার মতো। ফুল, ফল, বেলপাতা দিয়ে শিবের পুজো করে তাঁকে তুষ্ট করে থাকেন সকলে। তবে ফুল, বেলপাতা ছাড়াও এই কয়েকটি ডাল অর্পণ করলেও যে শিব খুশি হন, তা কী জানা আছে? শাস্ত্র মতে, শ্রাবণের সোমবার এই কয়েকটি ডাল অর্পণ করা উচিত। এর ফলে বিবাদ, কলহ থেকে মুক্তি লাভ সম্ভব।

Hindu Religion-এ শ্রাবণ মাস (Shravana Month) বিশেষ গুরুত্বপূর্ণ। শ্রাবণ (Sawan 2022) মনস্কামনা পূরণের মাস। শাস্ত্র মতে এই মাস শিবের বিশেষ প্রিয়। যে ভক্তরা পুরো শ্রাবণ মাসে নিয়ম মেনে গৌরী ও শঙ্করের পুজো করেন, তাঁদের ওপর ভোলনাথের বিশেষ আশীর্বাদ বর্ষণ হয়। ধর্মীয় ধারণা অনুযায়ী শ্রাবণ মাসে শিবের অভিষেক করা অত্য়ন্ত শুভ ফলদায়ী। এ কারণে শ্রাবণ মাসে রুদ্রাভিষেক করে থাকেন অনেকে। এ ছাড়াও শ্রাবণের প্রতি সোমবার শিবপুজোয় বেলপাতা, ধুতরো, জল, দুধ, ফুল অর্পণ করা হয়ে থাকে। শিবের পুজোয় বেলপাতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বেলপাতা শিবের বিশেষ প্রিয়। কিন্তু ফুল-পাতা ছাড়াও কয়েক ধরনের ডালও শিবের বিশেষ প্রিয়। এই ডাল অর্পণ করলেও শিবের আশীর্বাদ পেতে পারেন। নিজের মনস্কামনা পূরণের জন্য শ্রাবণ মাসে (Sawan 2022) শিবকে কোন কোন ডাল অর্পণ করবেন জেনে নিন।

মুগ ডাল: শাস্ত্র মতে মুগ ডালও শিবের বিশেষ প্রিয়। এই ডাল অর্পণ করলে ব্যক্তির সমস্ত মনস্কামনা পূরণ হয়। সুখ ও ঐশ্বর্য লাভের জন্য মুগ ডাল দিয়ে শিবের পুজো করুন। শ্রাবণ মাসের (Shravana Month) সোমবার মহাদেবকে মুগ ডাল অর্পণ করতে ভুলবেন না। গোটা মুগ অর্পণ করলে জীবনের সমস্ত সমস্যা ও বাধা থেকে মুক্তি পাওয়া যায়। শিব পুরাণ অনুযায়ী কোনও বিশেষ কাজ ও মনস্কামনা পূরণের প্রার্থনা করে শিবকে মুগ ডাল অর্পণ করলে তা পূর্ণ হয়।

অরহর ডাল: শিব পুরাণে মহাদেবকে পৃথক পৃথক অন্ন অর্পণ করে সুখ-সৌভাগ্য ও অর্থ-সহ একাধিক ফল লাভের প্রসঙ্গে আলোচনা করা হয়েছে। এই বিভিন্ন ধরনের অন্ন-শস্যের মধ্যে অন্যতম হল অরহর ডাল। অরহরের ডাল ও পাতা দিয়ে শিবের পুজো করলে শরীর ও মনের সঙ্গে জড়িত দুঃখ দূর হয়। আবার কোনও জাতক যদি আর্থিক কষ্টে ভুগতে থাকেন, তাঁরা ও অরহর ডাল অর্পণ করলে সেই সমস্যা থেকে মুক্তি পাবেন। শ্রাবণ মাসে (Sawan 2022) শিবকে এই ডাল অর্পণের সময় ওম নমঃ শিবায় মন্ত্র জপ করতে ভুলবেন না।

ছোলার ডাল: অবিবাহিত জাতক বা বিবাহে বাধা আসছে যাঁদের তাঁরা শ্রাবণের সোমবারে (Sawan Somvar) শিবকে ছোলার ডাল অর্পণ করুন। এর ফলে বিবাহে বাধা দূর হবে। পাশাপাশি অবিবাহিত ও বিবাহযোগ্য জাতক-জাতিকারা শ্রেষ্ঠ জীবনসঙ্গী লাভ করবেন। উল্লেখ্য, শিব পুজোয় বেলপাতা অর্পণের বিশেষ মাহাত্ম্য রয়েছে। কারণ এর ফলে সমস্ত পাপ নাশ হয় এবং ব্যক্তি ঐশ্বর্য ও বৈভব লাভ করতে পারে। তবে কাঁটা বা ছেড়া বেলপাতা দিয়ে শিব পুজো করার পরিবর্তে ছোলার ডাস অর্পণ করুন। কারণ শিব পুজোয় ছেঁড়া বেলপাতার ব্যবহার নিষিদ্ধ।

বিউলি ডাল: শ্রাবণ মাসে (Shravana Month) শিবকে খুশি করার জন্য বিভিন্ন উপায় করেন ভক্তরা। তাঁর আশীর্বাদে জাতকের জীবন থেকে সমস্ত দুঃখ ও কষ্ট দূর হয়ে যায়। আবার যে জাতকদের জীবনে শনির দশা চলছে, তাঁরা শ্রাবণ মাসের (Sawan 2022) শনিবার শিবকে গোটা বিউলির ডাল অর্পণ করুন। শিবকে শনির গুরু মনে করা হয়। তাই শ্রাবণ মাসে এই বিশেষ উপায় করলে শনি ও শিব উভয়েই প্রসন্ন হন।

চাল: দেবতা পুজোয় অক্ষত অর্পণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অক্ষত অর্থাৎ অখণ্ড চাল অর্পণ করলে কলহ থেকে মুক্তি লাভ করা যায় ও জীবনে শান্তির আগমন ঘটে। চাল অর্পণ করলে সেই ব্যক্তি লক্ষ্মীর আশীর্বাদ লাভ করে ও প্রচুর ধন অর্জন করতে পারে। তবে শিব পুজোয় কখনও ভাঙা চাল অর্পণ করতে নেই। অক্ষত অর্পণের সময় ওম নমঃ শিবায় মন্ত্র জপ করতে ভুলবেন না।

কালো তিল: পূজার্চনায় তিলের বিশেষ মাহাত্ম্য স্বীকৃত। শ্রাবণ মাসে শিবকে কালো তিল অর্পণ করলে অথবা জলে তিল দিয়ে শিবের অভিষেক করলে খারাপ সময় কাটিয়ে উঠতে পারবেন। শাস্ত্র মতে শিবের প্রিয় মাস শ্রাবণে (Sawan 2022) মহাদেবকে কালো তিল অর্পণ করলে সমস্ত কলহ ও বিবাদ দূর হয়। এর ফলে মানসিক ও শারীরিক স্বাস্থ্যোন্নতি ঘটে।

Check Also

জন্মাষ্টমীতে বাড়ি আনুন এই ৫ জিনিস, কৃষ্ণের কৃপায় ফুলেফেঁপে উঠবে পরিবার

Janmashtami Remedies: সপ্তাহখানেক পরই জন্মাষ্টমী। এদিন কৃষ্ণের বালক রূপের পুজো করা হয়। পরিবারে সুখ, শান্তি, ...

Leave a Reply

Your email address will not be published.