Friday , September 17 2021

দারুন দক্ষতার সঙ্গে এক্সপ্রেস ট্রেন চালাচ্ছেন দুই মহিলা রেল-পাইলট! মুহূর্তে ভাইরাল হল ভিডিও।

কথাতে আছে মহিষাসুরমর্দিনী জয় মা দুর্গে যে নারী অসুর কে বধ করেছিল সেই নারীর হাতে যে শক্তি সব সময় বজায় থাকবে এমন টা খুব স্বাভাবিক । বর্তমান সমাজ গঠনের ক্ষেত্রে পুরুষদের পাশাপাশি নারীর অবদান সমানভাবে ।এখন প্রতিটি মেয়েরা নিজেদের স্বাবলম্বী হয়ে দাঁড়াতে শিখেছে । চাকরি করছে উচ্চশিক্ষায় শিক্ষিত হচ্ছে । চার দেওয়ালের মধ্যে নিজেদের আটকে না রেখে এর প্রমাণ আমরা বহুবার বিভিন্ন মাধ্যমে পেয়েছে সম্প্রতি পেলাম আরো একবার।

আমরা যদি ভারতীয় রেলের দিকে একবার নজর রাখি তাহলে দেখব যে অধিকাংশ ট্রেনের ড্রাইভার বা যে সমস্ত লোকো পাইলট গুলি থেকে থাকে তারা পুরুষ । ও মহিলার সংখ্যা খুব কম । শুধুমাত্র ট্রেন নয় এই ভারতবর্ষের বিভিন্ন জায়গায় বিভিন্ন পরিষেবার সাথে মেয়েরা খুব কম পরিমাণে যুক্ত রয়েছে ।

এমনটা মনে করা হয় যে মেয়েদের আয়ত্ত খুব সীমিত । পড়াশোনা করার পর চার দেওয়ালের মধ্যে নিজেদেরকে আবদ্ধ রাখা হচ্ছে তাদের কর্তব্য ।কিন্তু চিরাচরিত প্রথাকে বুড়ো আঙুল দেখিয়ে বর্তমানে মেয়েরা কিন্তু বিশ্বজয় ব্যস্ত হয়ে পড়েছে । যা সমাজ গঠনের ক্ষেত্রে একটা অভিনব খুলে দিয়েছে ।

সম্প্রতি একটি ভিডিও প্রকাশিত হয়েছে যেখানে দেখা যাচ্ছে যেতে এক্সপ্রেস ট্রেন কে জঙ্গলে বুক চিরে দুরন্ত গতিতে নিয়ে যাচ্ছে দুই মহিলার ড্রাইভার । একদম ঠিক শুনেছেন । অত্যন্ত দক্ষতার সাথে তারা ট্রেনটি চালাচ্ছে । যান্ত্রিক যাবতীয় যা কাজকর্ম তার দুজন মিলে ভাগবাটোয়ারা করে নিচ্ছে এই ভিডিওটির দুনিয়াতে ব্যাপক পরিমাণে ভাইরাল হয়েছে ।তার পাশাপাশি এই ভিডিওটি আগামী প্রজন্মের লক্ষ লক্ষ মেয়েদের অনুপ্রেরণার কারণ হয়ে দাঁড়াতে পারে সে ব্যাপারে নতুন করে বলার অপেক্ষা রাখে না।

 

Check Also

35 বছর আগে একসঙ্গে জন্মগ্রহণ করেছিলেন এই তিন বোন, এখন তারা একসঙ্গে গর্ভবতী।

মা হওয়ার অনুভূতি বিশ্বের সবথেকে সুন্দর অনুভূতি হিসেবে বিবেচিত হয়। বাচ্চাটি যখন আপনার পেটে থাকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *