Monday , December 5 2022

দশহরা তিথিতে করুন এই সামান্য কাজ ! ১০ প্রকার পাপ থেকে মুক্তি পাবেন

জৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষের দশমী তিথিকে দশহরা তিথি বলা হয়ে থাকে। ২০২২ সালে এই তিথিতে অনেকগুলি শুভ যোগ রয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে এই তিথিতে দেবী মনসার পাশাপাশি হবে গঙ্গা পুজো । জ্যোতিষশাস্ত্র অনুযায়ী , এই সুযোগে আপনি কয়েকটি কাজ করে জীবনের পাপ মোচন করতে পারেন। এখনো বহু গ্রামাঞ্চল কিংবা মফস্বলে দিকে দশহারা পুজোর আগের দিন বাজারে গেলে ভিড় চোখে পড়ার মতো। ভক্তদের ১০ রকম ফল জোগাড় করতে রীতিমত হিমশিম খেতে হয়। ভিড়ে গা গলানো যায় না, রাস্তার পাশে বসে পদ্মফুলের পসরা।

শুভ সময়
২০২২ সালে দশহারা পুজোর তিথি শুরু হচ্ছে ৮ই জুন (২৪শে জৈষ্ঠ্য ), বুধবার রাত ৩ টে ২০ মিনিট থেকে। দশমী তিথি থাকবে ৯ই জুন( ২৫ শে জৈষ্ঠ্য ), বৃহস্পতিবার রাত ২ টো ৩৯ মিনিট পর্যন্ত। পুজোর সমস্ত নিয়ম মানা হবে বৃহস্পতিবার। প্রাচীন শাস্ত্র অনুযায়ী দশহারা তিথিকে পুণ্য তিথি বলা হয়।

•বহু মানুষ এইদিন পুণ্য লাভের আশায় গঙ্গা স্নান করেন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী এইদিন গঙ্গা স্নান করলে, প্রায় ১০ প্রকার পাপ থেকে মুক্তি পাওয়া যায়। জালিয়াতি, লোভ, হিংসা, মোহ, কাম ,ক্রোধ প্রভৃতি থেকে সহজে মুক্তি পাওয়া যায়।

•এছাড়াও এই দিন দান-ধ্যান করার জন্য অত্যন্ত শুভ একটি দিন । এই বিশেষ তিথিতে অসহায় ব্যক্তিদের নিজেদের সামর্থ্য অনুযায়ী দান করুন , পুণ্য লাভ হবে।

•স্কন্দপুরাণ অনুযায়ী এই দিন গঙ্গা স্নান করে সুফল পেতে দশটি ফল, দশটি ফুল এবং দশটি প্রদীপ দিয়ে দেবীর আরাধনা করা উচিত। পৌরাণিক মত অনুযায়ী, এই তিথিতে মা গঙ্গা স্বর্গ থেকে মর্তে এসেছিলেন। যার কারণে রুক্ষ পৃথিবী শস্য শ্যামলা হয়ে ওঠে। গঙ্গার প্রবাহ থেকে পৃথিবীকে রক্ষা করার জন্য মহাদেব গঙ্গাকে আশ্রয় দিয়েছিলেন নিজের জটায়।

•এই দিন যদি গঙ্গায় স্নান করা সম্ভব না হয় তাহলে মা গঙ্গার নাম করে বাড়ির নিকটস্থ কোন জলাশয়ে স্নান করতে পারেন।

Check Also

শিবলিঙ্গ জড়িয়ে সাপ, মহাদেবের সঙ্গেই পূজিত হচ্ছেন নাগদেবতা, তুমুল ভাইরাল ভিডিও

মহাদেবের মন্দিরে মহাদেবের সঙ্গে পূজিত হচ্ছে এক বিষধর সাপ। মহাদেবের লিঙ্গ কে একেবারে জড়িয়ে ধরে ...

Leave a Reply

Your email address will not be published.