Tuesday , December 6 2022

তালার মধ্যে এই ছোট্ট ছিদ্র থাকে কেন? প্রায় ৯৯% লোকজনেরাই এর আসল ব্যবহার জানেন না !

প্রত্যেকের বাড়িতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বস্তু হলো তালা-চাবি। বাড়ি থেকে যদি কোথাও যাওয়া হয় তাহলে চোর-ডাকাতের হাত থেকে এই তালাচাবি বাড়িকে সুরক্ষিত রাখে। সময়ের সাথে সাথে একাধিক পরিবর্তন আনা হয়েছেএই তালা-চাবির উপর। তবে আপনি অবাক হবেন এমন একটি বিষয় রয়েছে যা এখনো পর্যন্ত পরিবর্তন হয়নি।

আসলে আমরা দৈনন্দিন জীবনে তালা-চাবি ব্যবহার করলেও এর ব্যাপারে এমন কিছু তথ্য রয়েছে যা অনেকেই জানিনা। সেরকমই একটি বিষয় হলো তালার তলায় ছোট্ট একটি ছিদ্র রয়েছে। তবে এটি কী কাজের জন্য ব্যবহার হয় তা অনেকেরই অজানা রয়েছে। আজ আমরা সেই সম্পর্কেই জানবো। অনেকের মতে প্রায় ৪ হাজার বছর আগে মিশরীয় আমলে তালা-চাবি আবিষ্কৃত হয়েছিল।

এরপর বিভিন্ন রকমের তালা-চাবি বাজারে এসেছে। কিন্তু তালার নীচে ছোট্ট ছিদ্রটি আজও অপরিবর্তিত রয়েছে। দেখতে ছোট হলেও এর কার্যকারিতা অনেকটাই বেশি। কারণ, তালাকে সঠিকভাবে চালনা করে এই ছিদ্রটি। দীর্ঘদিন তালাকে ঠিক রাখাই হলো এর কাজ। যেহেতু তালা দরজার বাইরে লাগানো থাকে তাই রোদ, জল, বৃষ্টি এবং বিভিন্ন নোংরা তালার মধ্যে ঢুকে যায়।

কিন্তু নীচে থাকা ছোট্ট ছিদ্রটি নোংরা জিনিস বের করে দেয়। যার ফলে তালায় মরচে ধরে না। দূষিত পদার্থ এবং অতিরিক্ত জল এই ছোট্ট ছিদ্রের মাধ্যমে বেরিয়ে যাওয়ার ফলে দীর্ঘদিন তালা ভালো থাকে। যার দ্বারা এটাই স্পষ্ট যে দেখতে ছোট হলেও এর কার্যকারিতা কিন্তু অনেকটাই বেশি। কারণ, এই ছিদ্র না থাকলে তালা সহজেই নষ্ট হয়ে যেতো।

Check Also

‘TRP বাড়াতে এসব বন্ধ করুন’, ‘দিদি নম্বর 1’র বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন প্রতিযোগীর প্রাক্তন স্বামী

গত ১০ বছর ধরে সম্প্রচারিত হচ্ছে টেলিভিশনের অন্যতম জনপ্রিয় ধারাবাহিক ‘দিদি নাম্বার ওয়ান’। বাঙলার ঘরে ...

Leave a Reply

Your email address will not be published.