Saturday , January 28 2023

ডুবাই পড়ে থাকা কচুরিপানা টান দিতেই লংকা কান্ড। লুকিয়ে থাকা শিং মাছের ঝাক বের হয়ে আসলো। মূহুর্তেই ভাগ্য বদল যুবকের। তুমুর ভাইরাল ভিডিও

নদ-নদী, খাল-বিলে মাছ প্রাকৃতিক খাবার খেয়েই বেড়ে ওঠে। মাছের অন্যতম প্রাকৃতিক খাবার কচুরিপানা।পুকুর কিংবা বদ্ধ জলাশয়ে চাষ করা মাছের খাবার হিসেবেও কচুরিপানার ব্যবহার করা যেতে পারে।মাছ জীবিত কচুরিপানার শিকড় খেতেও বেশ পছন্দ করে।

তাছাড়া মাছ কচুরিপানার নিচে ডিম ছাড়ে। কচুরিপানা একদিকে যেমন মাছের খাদ্য অন্যদিকে দুপুরের প্রখর রৌদ্রে আশ্রয়স্থলও।কচুরিপানার কালো শিকড়গুলোতে অনেক শ্যাওলা জমে, সেই শেওলাগুলো মাছ খায়। শিং, কই, চিংড়ি, মাগুর, টেংড়া, ভেদুরী, লাটি, কইল্যা, সইল্যা, কাইক্কা, চান্দা, চিকড়ি বাইন প্রভৃতি মাছ কচুরিপানার শিকর ও শেওলা খেতে পছন্দ করে।

পুকুরে বা জলাশয়ে প্রাকৃতিক উপায়ে এক ধরনের খাদ্য উৎপন্ন হয়। এদের প্রাকৃতিক খাদ্য বলে। এরা খুব ছোট ছোট হয় এবং জলের ঢেউ যে দিকে যায়, এদের গতিও সে দিকে হয়। এই প্ল্যাঙ্কটন দু’ ধরনের হয়, উদ্ভিদকণা (ফাইটোপ্ল্যাঙ্কটন) (খ) প্রাণীকণা (জুপ্ল্যাঙ্কটন)। ছোট কচুরিপানাও উদ্ভিদকণার পর্যায়ে পরে।আমরা অনেকেই মাছ ধরতে পছন্দ করি।

বিশেষ করে যারা গ্রামে বসবাস করি তাদের বিভিন্ন ভাবে মাছ ধরার অভিজ্ঞতা অবশ্যই থাকবে। গ্রামে বসবাসকারীদের মধ্যে অনেকে মাছধরা পেশা হিসেবেও গ্রহণ করেছে। বিশেষ করে যারা খাল বিল ও নদ-নদীর তীরবর্তী এলাকায় বসবাস করে তাদের মধ্যে মাছ ধরার অভিজ্ঞতাটা বেশি থাকে।

এবং নদীর পাড়ে গড়ে ওঠে জেলেদের বসবাস। তবে বর্তমানে অনেক মানুষ আছে যারা শখের বসে মাছ ধরে। বিশেষ করে যারা শহরে বসবাস করে তারা মাঝেমধ্যে বিভিন্ন অত্যাধুনিক সরঞ্জাম নিয়ে নদী কিংবা খাল বিলের ধারে মাঝেমধ্যে মাছ ধরতে যায়।

অনেক সময় শহর এলাকায় নদ-নদী খাল-বিল এর অভাবে শখের বশেও মাছ ধরাটাও সম্ভব হয়ে ওঠেনা। কেননা শহরাঞ্চলে খাল-বিল সচরাচর পাওয়া যায় না। আমরা অনেক সময় ইউটিউব কিংবা ইন্টারনেট এ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মাছ ধরার ভিডিও ভাইরাল হয়ে থাকে।

যেগুলোতে দেখানো হয় বিভিন্ন প্রক্রিয়ায় নতুন নতুন সরঞ্জাম ব্যবহার করে নদ-নদী কিংবাখাল-বিল থেকে কিভাবে মাছ ধরার হয় তার ভিডিও। আজকের ভিডিওটিও ঠিক তেমনি যেখানে দেখানো হয়েছে একটি যুবক ডুবায় কচুরিপানার মধ্যে হতে কিভাবে হাত দিয়ে বিভিন্ন প্রকার দেশি মাছ ধরছে।

এই ধরনের ভিডিও আমরা ইন্টারনেটের সচরাচর দেখতে পাই।ভাইরাল ভিডিও গুলোর মধ্যে এই ভিডিও গুলো অন্যতম। আজকের এই ভিডিওতে মাছ ধরতে কোন সরঞ্জাম ব্যবহার করা হয়নি।অনেক মানুষকে হাত দিয়ে খাল বিল ও নদ-নদীতে সারাদিন মাছ ধরতে দেখা যায়।

যেখানে সরঞ্জাম হিসেবে ব্যবহার করে বিভিন্ন প্রকার জাল বরশি ও অন্যান্য বিশেষ ধরনের পদ্ধতি।আজকের ভিডিওতে হাত দিয়ে বিলের মাছ ধরা হয়েছে।তবে সবচেয়ে বেশি মাছ ধরা হয় জাল এবং সেচ প্রক্রিয়ায়। শীতকালে যখন বিভিন্ন খাল বিলের পানি কমে যায় তখন এই পানিগুলো সেচে বিভিন্ন প্রকার মাছ ধরা হয়।

আজকের এই ভিডিওটিতে কিভাবে হাত দিয়ে মাছ ধরা হয়েছে এবং কী ধরনের সরঞ্জাম ব্যবহার করা হয়েছে তা দেখার জন্য না টেনে পুরো ভিডিওটি দেখার অনুরোধ রইলো।

Check Also

জঙ্গলে সাপ ধরতে এসে চরম বিপদে সাপুড়ে। সাপুড়ে কে নাস্তানাবুদ করে ছেড়ে দিলে জঙ্গলের দুই কিং কোবরা। যা ইন্টারনেটে তুমুল ভাইরাল ভিডিও

আমরা সকলেই জানি সাপ একটি ভয়ঙ্কর প্রাণী। সাপের কামড়ে মানুষ মারা যায়। পৃথিবীতে এমন অনেক ...

Leave a Reply

Your email address will not be published.