Wednesday , February 8 2023

ডিসেম্বরেই শুরু হচ্ছে মল মাস, এই কাজগুলি ভুলেও করবেন না

Malmaas 2022: হিন্দুশাস্ত্র অনুযায়ী প্রত্যেকটি শুভ কাজ করার জন্য কিছু শুভক্ষণ বা মুহূর্ত থাকে। এমনও কিছু সময় থাকে যেগুলিকে শাস্ত্র মতে অশুভ হিসেবে ধরে নেওয়া হয়। তেমনই হল মল মাস বা খরমাস। ২০২২ সালের ১৬ ডিসেম্বর থেকে এই খর মাস শুরু হচ্ছে। তা চলবে ১৪ জানুয়ারি ২০২৩। পর্যন্ত এই সময়কালের মধ্যে শাস্ত্র অনুযায়ী কোন কাজ করা শুভ বলে বিবেচিত হবে না। গৃহপ্রবেশ থেকে শুরু করে বিবাহ, অন্নপ্রাশন এমনকি নতুন কোন কাজ শুরু করতে গেলে বাধা-বিপত্তি আসবে এবং তা কখনই পরিণতি লাভ করবে না।

* মলমাস বা খর মাস কাকে বলে ?

জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, বছরে বারটি সংক্রান্তি হয়। সূর্য যে রাশিতে যখন প্রবেশ করে তখন থেকেই তাকে সংক্রান্তি বলা হয়। কিন্তু তার মধ্যে সবথেকে বেশি গুরুত্ব পায় ধনু সংক্রান্তি এবং মীন সংক্রান্তি। বছরে দুবার মল মাস হয়। প্রথমটি হয় ধনু সংক্রান্তিতে দ্বিতীয়টি হয় মীন সংক্রান্তিতে। আগামী ১৬ ডিসেম্বর থেকে ২০২২ সালের ধনু সংক্রান্তি শুরু হতে চলেছে তাই ১৬ তারিখ থেকে আগামী এক মাস কোনরকম শুভ কাজের দিন না বের করাই ভালো।

* মল মাসে যে কাজ গুলি করতে নেই

১. হিন্দু শাস্ত্র মতে কোনভাবেই মল মাসে বিয়ের দিনক্ষণ ঠিক করতে নেই। অন্নপ্রাশনের দিন ঠিক করতে নেই। একইসঙ্গে নতুন বাড়িতে প্রবেশের পুজোও করতে নেই।

২. যারা রাতে তামার পাত্রে জল রেখে সকালে খেতে অভ্যস্ত তাঁরা মল মাসে এই অভ্যাস ত্যাগ করুন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী মল মাসে এই কাজ করলে স্বাস্থ্যের উপর ব্যাপক খারাপ প্রভাব পড়তে পারে।

৩. মল মাসে পুরুষদের শেভিং করা থেকে শুরু করে বাড়িতে কোন ছোট ছিদ্র করাও উচিত নয় বলে প্রচলিত বিশ্বাস।

৪. এই মাসে পেঁয়াজ, রসুন মাংস অ্যালকোহল এই সব থেকে দূরে থাকা উচিত যে কোন ধরনের নেতিবাচক প্রভাব থেকে বাঁচার জন্য। মল মাসে বিশুদ্ধ নিরামিষ আহার করা স্বাস্থ্য এবং ভাগ্যের জন্য খুবই ভালো বলে মনে করা হয়।

৫. মল মাসে কোন ব্যবসার শুরু, কোন দোকান খোলা, কোন নতুন কাজ শুরু করা একেবারেই ভালো নয়। সেই ব্যবসায় প্রথমত লাভের মুখ দেখা যায় না দ্বিতীয়ত ভীষণ পরিমাণে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয় ব্যবসায়ীকে।

৬. গাড়ি, বাড়ি ,সোনার গয়না, জায়গা এই সবকিছু কেনার আগে অবশ্যই দেখে নেবেন সেই তারিখটি মল মাসের মধ্যে পড়ছে কিনা। জ্যোতিষ শাস্ত্র অনুসারে মল মাসে বাড়ি তৈরির কাজ শুরু করলে সেই বাড়িতে কখনও সুখ শান্তি বজায় থাকে না।

* মল মাসে যে কাজগুলি করা উচিত

১. এই মাসে ইষ্টদেবতার পুজা অর্চনা করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

২. নিজের সামর্থ্য অনুযায়ী দরিদ্রদের দান ধ্যান করুন এই মাসে। তাতে দেবী লক্ষ্মীর কৃপা দৃষ্টি বজায় থাকবে

৩. মল মাসে রোজ সূর্য পুজো করুন। এটি অত্যন্ত ফলদায়ক বলে প্রচলিত বিশ্বাস।

Check Also

সংসারকে ব্যাধিমুক্ত রাখতে মায়ের আশির্বাদ পেতে পূজো করুন মা শীতলার, পাবেন মায়ের অসীম কৃপা

দেবী দূর্গার এক অপর এক রূপ হলেন দেবী শীতলা (Devi Shitala)। সংসারের সকলকে রোগ ব্যাধী ...

Leave a Reply

Your email address will not be published.