Wednesday , July 6 2022

জীবনে সুখসমৃদ্ধি চান? লক্ষ্মীপুজোয় এই কাজগুলি ভুলেও করবেন না

সবেমাত্র উমা ফিরেছেন কৈলাসে। বিজয়া কাটতে না কাটতেই এবার পালা কোজগরী লক্ষ্মীপুজোর (Lakhsmi puja)। তাই তো গৃহস্থ বাড়িতে শুরু হয়েছে আরাধনার আয়োজন। চলতি বছর তিথি মঙ্গল ও বুধবার লক্ষ্মীপুজো। হিন্দু শাস্ত্র মতে লক্ষ্মী ধনসম্পত্তির দেবী। তাই মা লক্ষ্মীর পুজো করে সারাবছর আর্থিক সমৃদ্ধি কামনা করেন সকলেই। শুধু পুজো করলেই তো আর হল না। পুণ্যার্জন করতে চাইলে কিছু নিয়মও যে মানতে হবে। জেনে নিন লক্ষ্মীপুজোর দিন ঠিক কী কী কাজ ভুলেও করবেন না।

১. প্রচলিত প্রবাদ অনুযায়ী, লক্ষ্মী চঞ্চলা। কারও বাড়িতেই নাকি সে বেশিদিন স্থায়ীভাবে থাকতে চায় না। যদিও স্বভাবের দিক থেকে সে বড়ই ধীরস্থির। বেশি শব্দ পছন্দ করেন না লক্ষ্মী। তাই তো লক্ষ্মীপুজোয় ভুল করে কাঁসর, ঘণ্টা বাজাবেন না।

২. লক্ষ্মী পুজোয় সাধারণত কাঁসার কিংবা স্টিলের বাসনই ব্যবহার করুন। লোহার বাসন নৈব নৈব চ! কারণ, এই বাসন দিয়ে একমাত্র অলক্ষ্মী পুজোর কাজই করা হয়।

৩. লক্ষ্মী পুজোর উপাচারের মধ্যে তুলসী পাতা রাখেন? উত্তর হ্যাঁ হলে, এই ভুল আর ভুলেও করবেন না। কারণ, সারাবছর সুখসমৃদ্ধি থাকলে লক্ষ্মী পুজোয় তুলসী পাতা দেবেন না।

৪. লক্ষ্মীকে কখনও সাদা ফুল দিয়ে পুজো করবেন না। পরিবর্তে লাল কিংবা গোলাপি রঙের ফুল দিন। দেখবেন তাতে দেবী প্রসন্ন হবে। আপনার গার্হ্যস্থ জীবন হয়ে উঠবে আরও সমৃদ্ধে ভরা।

৫. পুজো করবেন মানে ধূপ, প্রদীপ তো তাতে ব্যবহার হবেই। কিন্তু যেখানে সেখানে তো ধূপ, দীপ জ্বালিয়ে দিলেই তো হবে না। পুণ্যার্জন করতে চাইলে ধূপ-দীপ রাখুন দেবী প্রতিমার ডানদিকে।

৬. ভুলেও কালো কিংবা সাদা বস্ত্রের উপর লক্ষ্মীমূর্তি রাখবেন না। তার পরিবর্তে বেছে নিন অন্য যে কোনও রঙের বস্ত্র।

৭. পুজোর সময় কী পোশাক পরবেন বাছা হয়ে গিয়েছে? পোশাকটি লাল কিংবা হলুদ রঙের না হলে পরিকল্পনা এখনই বাতিল করুন। কারণ, সুখসমৃদ্ধি চাইলে লক্ষ্মীপুজোর দিন লাল বা হলুদ বস্ত্র পরতেই হবে।

জীবনের পথ কারোরই বোধহয় মসৃণ নয়। প্রতি মুহূর্তে চড়াই-উতরাই পেরিয়ে চলে জীবন। তবে মা লক্ষ্মীর আশীর্বাদ থাকলে সেই পথচলাও দেখবেন হয়ে গিয়েছে অতি সোজা। তাই তো কোজাগরী লক্ষ্মীপুজোয় এই কাজগুলি ভুলেও করবেন না।

Check Also

এই গোপন মন্ত্র পাঠ করলে হয়তো আপনি ভগবান হনুমানের দর্শন পেতে পারেন

ঈশ্বরকে হয়তো আমরা কেউই চোখে দেখিনি। তবু বহু মানুষ বিশ্বাস করেন ঈশ্বর আছে বলে। এমন ...

Leave a Reply

Your email address will not be published.