Thursday , February 9 2023

জলে ভাসমান ফাইভ স্টার হোটেল! আজ উদ্বোধন দীর্ঘতম নদী ক্রুজ ‘গঙ্গা বিলাস’-এর

Ganga Vilas: ভারতের সংস্কৃতি ঐতিহ্য বিদেশি পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয় একটি বস্তু। ভারতকে তাই আরও ভালো করে জানতে বিদেশ থেকে বহু পর্যটক প্রতিবছর এসে পৌঁছান এই দেশের মাটিতে। যা ভারতের পর্যটন শিল্পকে সমৃদ্ধ করে। আর এবার এই পর্যটন শিল্পকে নতুন উচ্চতা দিতে সূচনা হতে চলেছে পৃথিবীর দীর্ঘতম নদী ক্রুজ গঙ্গা বিলাসের (Ganga Vilas)। আজ শুক্রবার ১৩ জানুয়ারি বারাণসী থেকে গঙ্গা বিলাসের উদ্বোধন করা হবে। আর এই শুভ উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Ganga Vilas)। তিনি ভার্চুয়াল মাধ্যমেই সবুজ পতাকা দেখিয়ে এই ক্রুজের উদ্বোধন করবেন, এমনটাই জানা গিয়েছে।

* গঙ্গা বিলাসের যাত্রাপথ

প্রধানমন্ত্রীর উদ্বোধন (Inauguration) কর্মসূচির পড়ে গঙ্গা বিলাস বারাণসীর রবিদাস ঘাট থেকে যাত্রা শুরু করবে। আর তারপর ভারতের পাঁচটি রাজ্য অতিক্রম করে এগিয়ে চলবে এই ক্রুজটি। এর মধ্যে থেকেই পশ্চিমবঙ্গের কলকাতা এবং বাংলাদেশের ঢাকা দেখার সুযোগ পাবেন যাত্রীরা। সর্বমোট ভারত এবং বাংলাদেশের ২৭ টি নদীর উপর দিয়ে চলবে গঙ্গা বিলাস। সবশেষে গিয়ে পৌঁছাবে ডিব্রুগড়ে। অর্থাৎ গঙ্গা বিলাস ৩২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে ৫১ দিনে।

উত্তরপ্রদেশের পর্যটন দফতরের আধিকারিকদের সূত্রে জানা গিয়েছে, গঙ্গা বিলাস অষ্টম দিনে এসে পৌঁছাবে পাটনায়। আর তারপর পাটনা থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা দেবে। ২০ তম দিনে তিলোত্তমা ছুঁয়ে যাবে এই রিভার ক্রুজ। আর তারপর বাংলাদেশের রাজধানী ঢাকা হয়ে গুয়াহাটি এবং শিবসাগর অতিক্রম করে ডিব্রুগড় পর্যন্ত যাত্রা শেষ করবে গঙ্গা বিলাস।

* জলে ভাসমান বিলাসবহুল গঙ্গা বিলাস

ভারতের এই রিভার ক্রুজটি (River Cruise) কোন ফাইভ স্টার হোটেলের থেকে কম নয়। কারণ এর আভ্যন্তরীণ সৌন্দর্য যে কোন যাত্রীকে মোহিত করতে পারে। এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশের পর্যটন দফতরের আধিকারিকরা। এই ক্রুজের ভেতরে ১৮ টি লাক্সারি স্যুট রয়েছে। সর্বমোট ৮০ জন যাত্রী একসঙ্গে যেতে পারবেন এই রিভার ক্রুজে। এছাড়াও অত্যাধুনিক ডিজাইনের বেডরুম, বাথরুম, ফ্রেঞ্চ ব্যালকনি, স্মোক ডিটেক্টর, লাইভ ভেস্ট, এলইডি টিভি , রেস্তোরাঁ, স্পা, সানডেক, জিম প্রভৃতির ব্যবস্থা রয়েছে।

* গঙ্গা বিলাসে যাত্রার এককালীন খরচ

একাধিক রিপোর্ট অনুসারে জানা গিয়েছেন, গঙ্গা বিলাসে একান্ন দিনের এই যাত্রায় ব্যাক্তি পিছু খরচ হবে ১২.৫ লক্ষ টাকা। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, গঙ্গা বিলাসের উদ্বোধনে তাদের প্রথম যাত্রী হিসেবে যাত্রা করবেন সুইজারল্যান্ডের ৩২ জন যাত্রীর একটি দল। তার সঙ্গে অবশ্যই থাকবেন ক্রু সদস্যরা।

গঙ্গা বিলাস তার যাত্রা পথে ৫০ টি জায়গায় দাঁড়াবে। এছাড়াও ভারতের যে সকল ঐতিহ্যবাহী স্থাপত্য গুলি রয়েছে সেই গুলি বিদেশি পর্যটকদের সামনে তুলে ধরার চেষ্টা করা হবে এই গঙ্গা বিলাসের যাত্রার মাধ্যমে। এই যাত্রাকে আরও বেশি অ্যাডভেঞ্চারাস করে তোলার জন্য গঙ্গা বিলাস যাবে সুন্দরবন ব-দ্বীপ, কাজিরাঙ্গা জাতীয় উদ্যান সহ অভয়ারণ্যের মধ্যে দিয়ে। অর্থাৎ গঙ্গা বিলাস প্রমোদতরীর যাত্রা পর্যটকদের কাছে ভারতকে অন্য রূপে তুলে ধরবে এবং ভারত ভ্রমণকে উচ্চ পর্যায়ে নিয়ে যাবে, এমনটাই মনে করা হচ্ছে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস বাংলা

Check Also

স্যুট-সালোয়ার পরে খোলা রাস্তায় নাচলেন একটি ছোট্ট মেয়ে, লোকেরা প্রচুর হাততালি দিল

বর্তমান যুগে সোশ্যাল মিডিয়া আজকের প্রজন্মের কাছে একটা গুরুত্বপূর্ণ বিনোদন মাধ্যম হয়ে উঠেছে। এই নেটদুনিয়ার ...

Leave a Reply

Your email address will not be published.