Sunday , July 3 2022

জলদস্যুদের একটি চোখে সর্বদাই কালো পট্টি বাধাঁ থাকে কেন? কি এর রহস্য

জলভাগের উপর যে সকল দস্যুরা দাপিয়ে বেড়ায় তাদের আমরা জলদস্যু বলি। কিন্তু দেখে থাকবেন এদের ত্রিকোণ টুপি, বড় বড় চুল, অপরিচ্ছন্ন ও সেই সাথে এক চোখে কালো পট্টি বেঁধে থাকে। গল্পের বই হোক বা সিনেমায় এদের চেহারা অনেকটা একই রকমের থাকে। ষোড়শ বা সপ্তদশ শতকে জলদস্যুদের চেহারা হয়তো এরকমই ছিল। তাই এরপর থেকে জলদস্যুদের নিয়ে যত গল্প বা সিনেমা বের হয়েছে তাদের বাহ্যিক অবয়ব এইভাবেই তুলে ধরা হয়েছে।

নিশ্চয়ই ‘পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান’ হলিউডের এই বিখ্যাত ছবিটি দেখে থাকবেন। সেখানে ক্যাপ্টেন জ্যাক স্প্যারো (জনি ডেপ)-কেও সেইভাবেই দেখানো হয়েছিল। সুতরাং জলদস্যু বলতে এই ধরনের ছবিটা আমাদের সামনে ভেসে ওঠে।

কিন্তু আশ্চর্যের বিষয় হলো জলদস্যুরা চোখে কালো পট্টি কেন বাঁধত। এই নিয়ে আমরা কখনো না কখনো ভেবেছি। তবে এর পেছনে একটা যুক্তি ও বিজ্ঞানসম্মত কারণও জড়িয়ে রয়েছে।

আসলে আমরা যখনই উজ্জ্বল আলো থেকে হঠাৎ অন্ধকারে প্রবেশ করি সাথে সাথে আমাদের চোখ ধাঁধিয়ে যায়। সেই সময় অন্ধকারের মধ্যে কোন জিনিসকে আর ভালোভাবে আন্দাজ করা যায় না। ঘন অন্ধকারে চোখকে মানিয়ে নিতে কিছু সময় লাগে। কিন্তু অন্ধকার থেকে আলোতে এলে এর ঠিক উল্টোটা হয়। তখন আলোতে চোখ দ্রুত মানিয়ে নিতে পারে।

জাহাজের ডেকের দায়িত্বে যারা থাকতেন তাদেরই মূলত একটি চোখে কালো পট্টি বাঁধা থাকতো। এর পিছনে যে কারণটি রয়েছে তা হলো বিপদ দেখলেই সেই পরিস্থিতির সামাল দিতে ডেকের ভিতরে যেতে হতো। তখন কালো পট্টি সরিয়ে ওই চোখ ব্যবহার করত যাতে ডেকের ভিতরে কোনো কিছু দেখতে অসুবিধা না হয়। তাই তারা একটি চোখে সর্বদাই কালো পট্টি বেঁধে রাখতো।

Check Also

কোলে সন্তানকে নিয়ে ব্যস্ত রাস্তা সামলাচ্ছেন মহিলা ট্রাফিক

সন্তানকে কোলে নিয়ে গুরুতর দায়িত্ব পালন করছেন তিনি। যে ভিডিও সোশ্যাল মিডিয়ার ময়দানে আসা মাত্রই ...

Leave a Reply

Your email address will not be published.