Thursday , February 9 2023

জন্মাষ্টমীতে বাড়ি আনুন এই ৫ জিনিস, কৃষ্ণের কৃপায় ফুলেফেঁপে উঠবে পরিবার

Janmashtami Remedies: সপ্তাহখানেক পরই জন্মাষ্টমী। এদিন কৃষ্ণের বালক রূপের পুজো করা হয়। পরিবারে সুখ, শান্তি, সমৃদ্ধ ও অর্থ আগমন বৃদ্ধির জন্য জন্মাষ্টমীর দিন কিছু উপায় করার কথা বলা হয়। শাস্ত্র মতে জন্মাষ্টমীর দিনে কিছু জিনিস বাড়িতে নিয়ে এলে কৃষ্ণ প্রসন্ন হন ও তাঁর আশীর্বাদ লাভ করা যায়। জন্মাষ্টমীতে কী কী জিনিস বাড়ি আনবেন, জেনে নিন।

Krishna Janmashtami: ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। ধর্মীয় ধারণা অনুযায়ী রোহিণী নক্ষত্রে কৃষ্ণের জন্ম হয়েছিল। এ কারণে একে কৃষ্ণ জন্মাষ্টমী বলা হয়ে থাকে। চলতি বছর বৃহস্পতিবার ১৮ অগাস্ট জন্মাষ্টমী পালিত হবে। এ দিন কৃষ্ণের বালক রূপের পুজো করা হয়ে থাকে। জন্মাষ্টমীতে কৃষ্ণের আশীর্বাদ লাভ ও পরিবারে সুখ-সমৃদ্ধির আগমনের জন্য কৃষ্ণের সঙ্গে সম্পর্কযুক্ত পাঁচটি জিনিস কিনে আনা উচিত। জন্মাষ্টমীর দিনে কোন কোন জিনিস বাড়ি আনবেন জেনে নিন।

১. ময়ূরপঙ্খ: ময়ূরপঙ্খ কৃষ্ণের অত্যন্ত প্রিয়। কৃষ্ণ নিজের মুকুটে সবসময় ময়ূরপঙ্খ লাগিয়ে রাখেন। বাস্তু অনুযায়ী ময়ূরপঙ্খ ইতিবাচক শক্তিকে নিজের প্রতি আকৃষ্ট করে। এর প্রভাবে বাস্তু দোষ দূর হয়। মনে করা হয় জন্মাষ্টমীর দিনে বাড়িতে ময়ূরপঙ্খ আনলে গৃহকলহ ও কালসর্প দোষ দূর থেকে মুক্তি লাভ করা যায়।

২. বাঁশি:এটিও কৃষ্ণের প্রিয় জিনিসের মধ্যে অন্যতম। কৃষ্ণ বাঁশি ভালোবাসেন, তাই তাঁর নাম বংশীধর। জন্মাষ্টমীর দিনে কাঠ বা রুপোর বাঁশি কিনে আনতে ভুলবেন না। কৃষ্ণের পুজোর সময় এটি অর্পণ করবেন। এর পর টাকা-পয়সা রাখার স্থানে বা লকারে এটি রেখে দেবেন। এর ফলে বাড়িতে উন্নতির আগমন ঘটবে।

৩. গোরু-বাছুর: কৃষ্ণের গোরু-বাছুর অত্যন্ত প্রিয়। জ্যোতিষ অনুযায়ী গোরুর মধ্যে বৃহস্পতির বাস। জন্মাষ্টমীর দিনে গোরু ও বাছুরের ছোট একটি প্রতিমা কিনে আনা শুভ। বাড়ির ঠাকুর ঘরে বা ঈশাণ কোণে স্থাপন করলে ভাগ্য বৃদ্ধি এবং সন্তান লাভ করা যায়।

৪. বৈজয়ন্তী মালা:কৃষ্ণ বৈজয়ন্তী মালা ধারণ করেছেন। প্রচলিত ধারণা অনুযায়ী জন্মাষ্টমীর দিন বৈজয়ন্তী মালা বাড়িতে আনলে আর্থিক পরিস্থিতি মজবুত হয়। বিশ্বাস অনুযায়ী বৈজয়ন্তী মালায় লক্ষ্মীর বাস।

৫. মাখন: কৃষ্ণের অপর নাম মাখনচোর। জন্মাষ্টমীর দিনে কৃষ্ণকে মাখনের ভোগ নিবেদন করুন। এর ফলে কৃষ্ণ প্রসন্ন হবেন।উল্লেখ্য, জন্মাষ্টমীর দিনে যা-ই কিনে আনবেন, তা কৃষ্ণের পুজোয় অবশ্যই রাখবেন। এ ছাড়াও জন্মাষ্টমীর পুজোর জন্য প্রয়োজনীয় কিছু সামগ্রী রয়েছে, যা আনতে ভুলবেন না। এগুলি হল সম্পর্কেও আলোচনা করা হল।

জন্মাষ্টমী পুজোর সামগ্রী:ধূপকাঠি, কর্পূর, জাফরান, চন্দন, ৫টি যজ্ঞোপবীত, কুমকুম, অক্ষত, আবীর, অভ্রক, হলুদ, অলঙ্কার, কুলো, সিঁদূর, সুরুরি, পান পাতা, পুষ্পমালা, পদ্মবীজ, তুলসীমালা, গোটা ধনে, সপ্তমৃত্তিকা, সপ্তধান, কুশ ও দূর্বা, পাঁচমেওয়া, গঙ্গাজল, মধু, চিনি, তুলসীদল, শুদ্ধ ঘি, লবঙ্গ, মৌলী, দুধ, দই, পোশাক, পঞ্চরত্ন, নারকেল ইত্যাদি।

Check Also

মুসলিম মহিলার হাতে শক্তির দেবীর আরাধনা, কালীপুজো ঘিরে এগাঁয়ে উন্মাদনা তুঙ্গে

এক মুসলিম মহিলার হাতে পূজিত হন মা কালী। তাঁর হাতেই এপুজোর শুরু। বছরের পর বছর ...

Leave a Reply

Your email address will not be published.