Thursday , February 9 2023

জঙ্গলের মধ্যে থেকে হঠাৎ বেরিয়ে এলো পাঁচ মাথা বিশিষ্ট বিরল সাপ, তুমুল ভাইরাল ভিডিও

সাধারণত সাপ জঙ্গলের মধ্যে থাকে। এছাড়াও কোনও ফাঁকা এলাকায় বা মাটির মধ্যে গর্ত করে থাকে সাপ। সাধারণত মানুষ সাপের ক্ষতি না করলে, তারাও মানুষের কোনও ক্ষতি করে না। আসলে সাপ নিজদের বাঁচাতে মানুষের উপরে আক্রমণ করে। এখনও এমন কিছু বিষাক্ত সাপ রয়েছে, যা কামড়ালে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই সাপকে অনেকেই ভয় পায় এবং এদের থেকে দূরত্ব বজায় রাখতে পছন্দ করে।

সোশ্যাল মিডিয়া খুললে আমরা প্রায় প্রতিদিন অসংখ্য সাপের ভিডিও দেখতে পাই। যেসব সাপের ভিডিও দেখলে আমাদের ভয়েতে হাত-পা কাঁপতে শুরু করে। তবে বেশিরভাগ সময় আমরা এক মুখো সাপের সামনাসামনি হয়ে থাকে। কিন্তু কখনো কি পাঁচ মুখো চার মুখো তিন মুখো এমনটি দুমুখো সাপের মুখোমুখি হয়েছেন? চলুন আজকে তাহলে আপনাদের দুই তিন চার পাঁচ মুখের সাবেদের সঙ্গে পরিচিত করিয়ে দিন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েক বছর পুরনো একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেই ভাইরাল ভিডিওতে দেখা গেল দুই মুখো তিন মুখো চারমুখো এমন কি পাঁচ মুখো সাপেদের। শুনেই নিশ্চয়ই অবাক হচ্ছেন!

আসলে অবাক করে দেওয়ার মতনই এই ভিডিওটি। ভিডিও শুরুতেই প্রথমে দুমুখো একটি সাপকে দেখা গেছে। শ্রীলংকার কলম্বোতে এই দু মাথাওয়ালা সাপ বেশিরভাগ দেখা যায়। তবে এখন ভারতের অনেক প্রান্তেই এই সাপের দেখা মিলেছে। কলম্বোর জুওলজি গার্ডেনে এই সাপ আছে। ভিডিওতেও দেখা গেল এই দু মাথাওয়ালা সাপ একসাথে একে অপরের সাথে রয়েছে।

একজন ব্যক্তি ভিডিওতে এইসাপকে হাতে ধরে দেখিয়েছে। এরপর ভিডিওতে দেখানো হলো তিনমাথাওয়ালা একটি সাপকে। বেশকিছু বছর আগে সোশ্যাল মিডিয়াতেও একটি তিন মাথাওয়ালা সাপের ভিডিও ভাইরাল হয়েছিল। আর সেই ছবি এই ভিডিওতে তুলে ধরা হয়েছে। যেখানে দেখা গেছে রাস্তার মধ্যে রয়েছে একটি তিন মাথাওয়ালা সাপ। কখনো সাপটির সামনে থেকে ছবি নেওয়া হয়েছে তো কখনো আবার পিছন থেকে সাপটির ছবি তোলা হয়েছে।

এরপর ভিডিওতে একটি টিম্বার র‍্যাটেল স্নেক দেখানো হয়েছে। যেখানে দেখা গেছে র‍্যাটেল স্নেকটি একটি পাথরের ওপর বসে রয়েছে। এটি মূলত মরু এবং পাথুরে অঞ্চলের একটি সাপ। এর র‌্যাটল নামকরণের কারণ তাঁদের লেজের শেষাংশে ঝুমঝুমির মতো শব্দ উৎপন্নকারী একটি অংশ। এরপর দেখানো হলো একটি বুল স্নেক। দেখা গেল একদম ঘাসের মধ্যে পাথরের গায়ে ঘেসে রয়েছে এই সাপটি। নর্থ আমেরিকার সবচেয়ে লম্বা তম সাপের মধ্যে এই সাপ একটি অন্যতম। এরপর ভিডিওতে দেখা গেল পাইল অফ রেপিটাইল স্নেক । ভিডিও শেষে দেখানো হয়েছে একটি পাঁচ মাথাওয়ালা বিশিষ্ট সাপ। এই বহু মাথাবিশিষ্ট সাপগুলি অত্যন্ত বিরল প্রজাতির। এদের প্রত্যেকটা মাথা আলাদা আলাদাভাবে শিকার ধরার জন্য কাজ করে।

তবে বহু বিশিষ্ট মাথা হওয়ায় দেহের তুলনায় এদের মাথার ভার বেশি হয়। যার ফলে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় এই ধরনের সাপেদের। ইউটিউব এর এই ভিডিও থেকে জানা গেছে বহু মাথা বিশিষ্ট সাপ সাধারণত বেশিদিন বাঁচে না। মাথার ভার বইতে বইতেই প্রাণ চলে যায়। SKY Mpr নামক একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিওটি পোস্ট করা হয়েছে যেখানে বহুমাথাবিশিষ্ট সাপের সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে। ভিডিওটি প্রকাশ্যে আসতেই মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে। এমন বিরল প্রজাতির সাপ দেখে তাজ্জব হয়ে গেছে নেট নাগরিকরা। ৫৪০ হাজার মানুষ বর্তমানে ভিডিওটি দেখেছে। এদিকে লাইক সংখ্যাও ছাড়িয়ে গেছে সাড়ে তিন হাজারের উপরে।.

Check Also

স্যুট-সালোয়ার পরে খোলা রাস্তায় নাচলেন একটি ছোট্ট মেয়ে, লোকেরা প্রচুর হাততালি দিল

বর্তমান যুগে সোশ্যাল মিডিয়া আজকের প্রজন্মের কাছে একটা গুরুত্বপূর্ণ বিনোদন মাধ্যম হয়ে উঠেছে। এই নেটদুনিয়ার ...

Leave a Reply

Your email address will not be published.