Wednesday , July 6 2022

চিকিৎসকেরা সাদা পোশাক পরেন কেন; অন্য রঙের পোশাক নয় কেন?

আপনি যখনই হাসপাতাল যান দেখে থাকবেন ডাক্তার বা নার্সদের সাদা পোশাক পড়ে থাকতে। হাসপাতাল এমন একটি জায়গা যেখানে কেউ ইচ্ছাকৃতভাবে যেতে চান না, কিন্তু তবুও আপনাকে কখনো না কখনো যেতে হবে।

প্রতিটি পেশায় নির্দিষ্ট পোশাক রয়েছে – যেমন আইনজীবীরা কালো পোশাক পরেন, ডাক্তারেরা সাদা পোশাক। তবে এখানে প্রশ্ন ওঠে, ডাক্তারেরা সাদা পোশাক পরেন কেন? অন্য রঙের পোশাক নয় কেন? এবার বিস্তারিত জেনে নেওয়া যাক –

প্রথমত চিকিৎসক কিংবা নার্সদের সাদা পোশাক পড়ে থাকলে যাতে রোগীরা বা অন্যান্য ব্যক্তিরা সহজেই তাদের চিনতে পারে। সাদা রঙকে শান্তি, বিশুদ্ধতা এবং সততার প্রতীক হিসেবে বিবেচিত হয়।

চিকিৎসালয় মানেই রোগী ও তার চারিদিকে সংক্রমণ ছড়িয়ে ছিটিয়ে থাকে। তাই সংক্রমণ থেকে নিজেদের এড়ানোর জন্য ডাক্তারেরা সাদা কোট ব্যবহার করেন। এ ছাড়াও সাধারণ শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করে।

অনাদিকাল ধরে ডাক্তারেরা সাদা পোশাক পরে আসছেন। রোগীদের দূষণ থেকে রক্ষা করার উদ্দেশ্য নিয়ে চিকিৎসকেরা সাদা পোশাক পরে অনুপ্রাণিত করেন। এছাড়াও পোশাকের কোন স্থান নোংরা হলে তা সহজেই বোঝা যায় ও সংক্রমণ হওয়ার আগেই পরিষ্কার করে নেওয়া যায়।

এছাড়াও বলা হয়ে থাকে, সাদা রং ঈশ্বরের প্রতীক। তাই পৃথিবীতে ডাক্তারকে ঈশ্বরের মর্যাদা দেওয়া হয়েছে। চিকিৎসকরা হলেন একমাত্র ব্যক্তি যারা কাউকে মৃত্যুর হাত থেকে রক্ষা করেন ও তাদের নতুন জীবন দান করেন।

Check Also

দ্রুত কোটিপতি চান ? তাহলে করুন এই বিশেষ গাছটির চাষ

ভারতবর্ষে প্রায় কোটি কোটি মানুষ সরাসরি কৃষি কাজের সাথে যুক্ত। কৃষিকে কেন্দ্র করে জীবিকা নির্বাহ ...

Leave a Reply

Your email address will not be published.