Tuesday , July 5 2022

গীতায় লেখা আছে এই তিন ধরনের মানুষের থেকে দুরে থাকুন, এরা আপনার জীবন নরক বানিয়ে দিতে পারে !

শ্রীমদ্ভাগবত গীতা অর্জুনকে ভগবান কৃষ্ণ প্রদত্ত শিক্ষার উপর ভিত্তি করে তৈরি করেছেন। শ্রীমদ্ভাগবদ্‌গীতায় শ্রীকৃষ্ণ জী অর্জুনকে জ্ঞান দেওয়ার সময় এই জাতীয় তিন জনকে বলেছিলেন। যার সাথে জীবনযাপন সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায় এবং আপনি সর্বদা অসন্তুষ্ট থাকেন। এই তিন ধরণের মানুষের কারণে জীবনে কখনই কোনও সুখ হয় না এবং মন সব সময় অশান্ত থাকে।

সুতরাং, আপনারা এই ধরণের লোকদের সাথে বন্ধুত্ব করবেন না এবং ভগবান কৃষ্ণের বক্তব্য অনুসারে এই লোকদের থেকে দূরত্ব বজায় রাখবেন না।উক্ত উল্লিখিত শ্লোকের মাধ্যমে শ্রীকৃষ্ণ জী অর্জুনকে বলেছেন যে, জীবনের অজ্ঞ লোকদের থেকে দূরে থাকা উচিত। অজ্ঞ লোকেরা ধর্ম সম্পর্কে জ্ঞান রাখে না এবং সঠিক এবং ভুলকে সনাক্ত করতে অক্ষম হয়। এই ধরনের লোকদের সাথে বেঁচে থাকা আপনার চিন্তাকেও প্রভাবিত করে এবং আপনিও অজ্ঞ হন।

যে কেউ সহজেই একজন অজ্ঞ ব্যক্তিকে বোঝাতে পারে এবং এই জাতীয় ব্যক্তির সাথে বন্ধুত্ব আপনাকে কষ্ট দেয়। একজন অজ্ঞ ব্যক্তির সাথে বেঁচে থাকার ফলে দুর্দশা আরও বেড়ে যায় এবং এ জাতীয় লোকেরা আপনাকে সর্বদা সমস্যায় ফেলে দেয় জ্ঞান অর্জনের সীমা নেই। কখনই কোনও ব্যক্তি পুরোপুরি জ্ঞানী হতে পারে না। শ্রীকৃষ্ণের মতে, আপনারা এমন লোকদের থেকে দূরে থাকুন যারা নিজেকে সর্বশ্রেষ্ঠ জ্ঞানী হিসাবে বিবেচনা করেন এবং জ্ঞান অর্জন করতে চান না।

মানুষের জীবন থেকে সবসময় কিছু শেখার থাকে তবে যারা নিজেকে জ্ঞানী মনে করে তারা নতুন জিনিস শিখতে চায় না এবং এ জাতীয় মানুষ খুব দ্রুত ধ্বং’স হয়ে যায়।যাদের সাথে নিজেকে বন্ধুত্বপূর্ণ মনে করে তাদের সাথে বন্ধুত্ব এটি করার মাধ্যমে আপনার চিন্তাভাবনাও তাদের মতো হয়ে যায় এবং আপনি জীবনে নতুন কিছু শেখার ইচ্ছা হারিয়ে ফেলেন অতএব, এমন লোকদের সাথে আপনার বন্ধুত্ব করা উচিত নয় যারা নিজেকে সবচেয়ে জ্ঞানী বলে মনে করেন তারা সঠিক এবং ভুল চিহ্নিত করতে অক্ষম।

যে কোনও কাজ করার চিন্তা করার আগে সন্দেহের মধ্যে বসবাসকারী লোকেরা, তারা কাজ করে না বা না করে। এই পৃথিবীতে সন্দেহের কোনও সমাধান নেই এবং যারা সন্দেহ করেন সবসময় ব্যর্থ হন। অতএব, আপনার এই জাতীয় লোকদের সাথে বন্ধুত্ব করা উচিত নয়। কারণ সময় এলে এই লোকেরা আপনাকে সাহায্য করার আগেই সন্দেহে রয়ে যায় ।

Check Also

জন্মাষ্টমীর দিন এই জিনিসটি অবশ্যই বাড়িতে রাখুন, সুখ ও সম্পদে ভরে উঠবে সংসার

জন্মাষ্টমীর দিন ছাড়া ভারতবর্ষজুড়ে ছোট্ট গোপালের আরাধনা করা হয়। কেউবা পুত্ররূপে আবার কেউবা ভগবান শ্রীকৃষ্ণকে ...

Leave a Reply

Your email address will not be published.