Friday , December 2 2022

ক্লান্তি দূর করতে পান করুন সূর্য জল! ভাবছেন, সে আবার কী?

বৈদিক কাল থেকেই সূর্য আরাধনার চল রয়েছে ভারতীয়দের মধ্যে। আবার সেই সূর্যের তাপই হয়ে উঠতে পারে নানা অসুস্থতা, শারীরিক সঙ্কট থেকে মুক্তি পথ। সূর্যের তাপের সঙ্গে শরীরে যে ভিটামিন ডি পৌঁছয়, যা শরীর ভিতর থেকে চাঙ্গা করে। আয়ুর্বেদ শাস্ত্রে, শরীরিক নানা সমস্যা দূর করতে ‘সূর্য জল’-এর উপর ভরসা রাখা হয়। ভাবছেন তো, এই জল আবার কী?

সূর্য জল চিকিৎসা কী
নানা রোগ সারানোর শক্তি রয়েছে সূর্যের তাপে। রোদের তাপ জলে ভরে নিয়ে প্রাচীন কালে সারানো হত নানা অসুখ। আয়ু বাড়ানোর জন্য এই সূর্য জল খাওয়ার চল ছিল সে সময়ে।

কী করে বানানো হয় সূর্য জল?
একটি পাত্রে জল ভরে তা রেখে দিতে হয় রোদে। অন্তত ৮ ঘণ্টা একই ভাবে রোদের তাপ লাগাতে হবে সেই জলে। তাতে সূর্যের শক্তি সম্পূর্ণ রূপে শোষণ করে নিতে পারে সেই জল। টানা ৩ দিন ৮ ঘণ্টা করে জলের পাত্রে রোদ লাগাতে পারলে আরও ভাল। তার পর সেই জল পান করলেই দূর হবে নানা শারীরিক সমস্যা।

কোন সমস্যায় কাজে লাগে সূর্য জল চিকিৎসা?
সূর্য জলে রয়েছে ভাইরাস, ব্যাক্টেরিয়া, ছত্রাকের সঙ্গে লড়াই করার শক্তি। এ ছাড়াও, হাড়ে ব্যথা, হজমের গন্ডগোল, অ্যালার্জির ক্ষেত্রে বেশ উপকারী সূর্য জল।

আর কী কী গুণ রয়েছে এই পানীয়ে?
১) গরমের দিনে ত্বকে অনেক সময় ছত্রাকের সংক্রমণ হয়। সূর্য জল পান করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
২) সারা দিনে কাজের চাপে বড্ড ক্লান্ত লাগে। সে ক্ষেত্রে কোনও এনার্জি ড্রিঙ্ক নয়, সূর্য জল খেলেই আপনি চাঙ্গা অনুভব করবেন।
৩) ব্রণ, ফুসকুড়ির সমস্যা রুখতে এই সূর্য জল দিয়ে মুখ ধুতে পারেন, অবশ্যই উপকার পাবেন।

Check Also

আপনি জানেন কি মুলা আমাদের কি উপকার করে

শীত মানেই জীবাণুদের আড্ডা। আর আমাদের আশেপাশে জীবাণুদের সংখ্যা বাড়বে মানে শরীর খারাপ তো হবেই ...

Leave a Reply

Your email address will not be published.