Sunday , July 3 2022

কুর্নিশ! সাইকেল চালিয়ে গ্রামে গ্রামে ঘুরে বিনামূল্যে রোগী দেখেন ৯০ বছর বয়সী এই বৃদ্ধা

কথায় আছে, ডাক্তার ভগবানের আরেক রূপ। আজকের এই প্রতিবেদনে এমনই এক মমতাময়ী ৯০ বছরের ঠাকুমার কথা জানাবো যিনি তার জীবন রোগীর সেবায় নিযুক্ত করেছেন। তাকে সবাই ভালোবেসে নাম দিয়েছে ‘বাংলার নানি’।

সকাল হলেই সাইকেল নিয়ে গ্রামে গ্রামে চলে যান ঠাকুমা। বিনামূল্যে রোগী দেখে বাড়ি ফিরতে অনেক সময় রাত হয়ে যায়। গরিবদের কথা ভেবে তিনি এত বয়সেও কর্মঠ পরিশ্রম করতে পিছপা হন না।

‘বাংলার নানি’ র আদিবাড়ি টাঙ্গাইলে। তিনি খুব বেশী পড়াশোনা করেননি। তৃতীয় শ্রেণীতে পড়াশোনা চলাকালীন পুঁথিগত শিক্ষার ইতি টেনেছেন। কিন্তু তারপর ১৯৭৩ খ্রিস্টাব্দে তিনি স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনার ওপরে একটি পড়াশোনা করেছিলেন। তারপর থেকেই ৪৭ বছর ধরে তিনি রো’গী সেবায় নিজের জীবন আত্মনিযুক্ত করেছেন।

তিনি বর্তমানে আদিতুমারী উপজেলার লালমনিরহাটে থাকেন। কোন গরীব মানুষের অসুস্থতার খবর পেলে তিনি নিজেকে বাড়িতে আটকে রাখতে পারেন না। সঙ্গে সঙ্গে সাইকেল নিয়ে চলে যান রোগীর সেবার্থে।

যতটা নিজে পারেন রোগ সারিয়ে দেন, তা না হলে সঙ্গে সঙ্গে হসপিটালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু এর বদলে তিনি রোগীর পরিবার থেকে কোনরকম অর্থ নেন না।

‘বাংলার নানি’ র নাতি-নাতনিরা তাকে বহুবার এই বয়সে এত কষ্ট করতে বারণ করেছে। কিন্তু তিনি শুনতে নারাজ। তিনি জীবনের শেষ নিশ্বাস অব্দি মানুষের সেবা করে যেতে চান।

Check Also

রাগ নিয়ন্ত্রণ করার কিছু সহজ উপায়

রাগলে পৃথিবী ওলটপালট করে দিতে পারার ক্ষমতা অনেকেই রাখেন। তবে যিনি রাগেন, ক্ষতিটা তারই হয়। ...

Leave a Reply

Your email address will not be published.