Wednesday , July 6 2022

কখনও কখনও আকাশের দিকে তাকালে সাদা সাদা কিছু ভেসে বেড়ায়, জানেন এগুলি কি ?

কখনও কখনও নীল আকাশের দিকে তাকিয়ে থাকলে দেখা যায় এক ধরনের ব্যাকটেরিয়া আকৃতির কিছু চোখের সামনে দিয়ে ভেসে বেড়াচ্ছে। নিশ্চয়ই আপনিও এই দৃশ্য দেখে থাকবেন, এর নাম হলো ‘আই ফ্লোটার’।

তবে আশ্চর্যের ব্যাপার হলো এই আই ফ্লোটারের অবস্থান কিন্তু আকাশে বা বাতাসে নয়, আপনার চোখের মধ্যেই অবস্থিত। আসলে মানুষের চোখে ভিট্রিয়াস হিউমার নামে এক ধরনের জেল দ্বারা পূর্ণ থাকে যা অনেকটা সাদা ডিমের অংশের মতো। আর চোখের পিছনের দিকে থাকে আলোক সংবেদনশীল কোষের একটি স্তর যার নাম রেটিনা।

এই আই ফ্লোটারগুলি হল ভিট্রিয়াস হিউমার প্রোটিনের টুকরো যা রেটিনা সামনে দিয়ে ভেসে বেড়ায়। আসলে এগুলি সরাসরি দেখতে পাওয়া যায় না, তবে আপনি যা দেখেন তা হল রেটিনার উপরে এদের ছায়া। এজন্যই ফ্লোটারগুলিকে অনেক সময় বেশ বড় দেখায়। আবার কোন নির্দিষ্ট ফ্লোটারকে ফলো করলে দেখবেন এটি অদৃশ্য হয়ে যায়।

যাইহোক, মানুষের বয়স বাড়ার সাথে সাথে ভিট্রিয়াস হিউমরও সংকুচিত হয়ে যায়। তবে এখন যদি না দেখে থাকেন, তাহলে অবশ্যই দেখে নিন। ৬০ বছর বয়সীরা এই ফ্লোটারগুলি ২৫% দেখতে পান। ৮০ বছর বয়সে এই ধরনের দৃশ্য ঠিক তেমনভাবে চোখে পড়ে না।

আলোর ঝলকানিতে হঠাৎ চোখ বন্ধ করলে যা দেখতে পান তার কারণও ভিট্রিয়াস হিউমর। যখন আপনি হঠাৎ চোখ বন্ধ করেন তখন জেলিগুলি ভিট্রিয়াস হিউমার আর রেটিনাতে লাগে। আগেই বলেছি, রেটিনা যেহেতু সংবেদনশীল তাই চোখ বন্ধ অবস্থায় আমরা অনেকটা সাদা আলোর ঝলকানি মতো দেখতে পাই।

Check Also

দ্রুত কোটিপতি চান ? তাহলে করুন এই বিশেষ গাছটির চাষ

ভারতবর্ষে প্রায় কোটি কোটি মানুষ সরাসরি কৃষি কাজের সাথে যুক্ত। কৃষিকে কেন্দ্র করে জীবিকা নির্বাহ ...

Leave a Reply

Your email address will not be published.