Tuesday , December 6 2022

এবারের পৌষ সংক্রান্তিতে বানিয়ে ফেলুন গোলাপ পিঠে, দেখতেও সুন্দর আর স্বাদেও অতুলনীয়

শীতের ছোঁয়া পড়ে গিয়েছে। আর শীতকাল মানেই পিঠে পুলির মরশুম। মনটা বেশ খাই খাই করে। সে এক অনন্য আমেজ। বিভিন্ন ধরনের খাবারের মধ্যে পিঠেটা এই মরশুমের অন্যতম বিশেষ আকর্ষণ। আজ তাই শিখে নেওয়া যাক বাঙালির অত্যন্ত প্রিয় ঐতিহ্যের গোলাপ পিঠে বানানোর রেসিপি আর সহজ পদ্ধতি।

গোলাপ পিঠে বানাতে লাগবে : ২ কাপ দুধ, ২ কাপ ময়দা, ২ কাপ চিনি, ১ কাপ জল, আন্দাজ মতো নুন, সামান্য এলাচ আর লবঙ্গ, পরিমাণ মতো তেল।

গোলাপ পিঠে বানানোর পদ্ধতি : একটি পাত্রে দুধ নিয়ে তাতে সামান্য নুন দিয়ে মাঝারি আঁচে বসিয়ে দিন। দুধ ফুটে উঠলে এতে ময়দা দিয়ে ভাল করে নাড়ুন। মিনিট তিনেক নেড়ে নামিয়ে নিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার ময়দাতে তেল দিয়ে ভালো করে ময়ান দিয়ে দিন। এরপর ময়ান দেওয়া হয়ে গেলে ছোটো ছোটো ৮-১০ টি লেচি বা বল তৈরি করে নিন। এবার সেই লেচি বা বলগুলোকে পাতলা করে বেলে নিন। বেলা হয়ে গেলে একটা ছোট গ্লাসের সাহায্যে ময়দার রুটি থেকে ছোট গোল গোল টুকরা কেটে কেটে নিন।

এবার ৩টি ছোট গোল টুকরা একটির উপর আর একটি রাখুন। এবার ময়দার রুটি থেকে বাদ পড়া অতিরিক্ত অংশগুলো ছোট ছোট করে সাজিয়ে ফুলের মাঝখানে আটকে দিন। গোলাপের পাঁপড়ি যেমন সাজানো থাকে সেভাবেই সাজান।

এবার একটি পাত্রে জল এবং তিনি নিয়ে অল্প আঁচে বসিয়ে দিন। খানিকক্ষণ ফুটিয়ে ঘন সিরা তৈরি করুন। স্বাদা বাড়ানোর জন্য কয়েকটা এলাচি আর লবঙ্গ গুঁড়ো করে মিশিয়ে দিন। অপরদিকে একটি মাঝারি আঁচে একটি কড়াইতে অনেকটা তেল বসান। তেল গরম হলে গোলাপ ফুলগুলো ডুবো তেলে ছেড়ে সোনালি বা হালকা বাদামি করে ভেজে তুলে ফেলুন।

এবার টিসু পেপার দিয়ে অতিরিক্ত তেল শুকিয়ে গোলাপগুলি চিনির সিরায় ডুবিয়ে দিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। এরপর একটা একটা করে ফুল নিয়ে প্লেটে তুলে নিন। এবার ঠান্ডা হয়ে গেলেই ইচ্ছেমত সাজিয়ে পরিবেশন করুন অতিথীদের সামনে।

Check Also

‘TRP বাড়াতে এসব বন্ধ করুন’, ‘দিদি নম্বর 1’র বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন প্রতিযোগীর প্রাক্তন স্বামী

গত ১০ বছর ধরে সম্প্রচারিত হচ্ছে টেলিভিশনের অন্যতম জনপ্রিয় ধারাবাহিক ‘দিদি নাম্বার ওয়ান’। বাঙলার ঘরে ...

Leave a Reply

Your email address will not be published.