Monday , September 27 2021

রাতে অপ’র্যা’প্ত ঘুম হলে মানুষের ম’স্তি’ষ্ক ধীরে ধীরে ন’ষ্ট হয়ে যেতে পারে! মু’ক্তি পেতে যা করনীয়

রাতে অপ’র্যাপ্ত ঘুম – বেঁ’চে থাকার জন্যে আমরা যেমন খাবার খাই, নিঃ’শ্বাস গ্রহণের সময় বাতাস নেই, ঠিক তেমনি ঠিকমতো ঘুমানোও সমান গুরুত্বপূর্ণ। আমাদের জীবনের তিন ভাগের এক ভা’গ সময় আমরা ঘুমিয়েই কাটিয়ে দেই। কিন্তু ঘুম না হওয়া বা অনিদ্রা মানুষের ম’স্তি’ষ্কের উপর কি ধরনের প্রভাব ফে’লে সেবি’ষয়ে বড় ধরনের একটি গবেষণা করছেন বিজ্ঞানীরা।

বলা হচ্ছে, এই বিষয়ে এতো বড়ো আকারের গবেষণা এটাই প্রথম। কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটি এই গবেষণাটি শুরু করেছে। এবিষয়ে অনলাইনে অংশ নেওয়ার জন্যে তারা সারা বিশ্বের মানুষের প্রতি আহবান জানিয়েছেন। গবেষকরা বলছেন, এই পরীক্ষায় দেখা হবে মানুষের যু’ক্তি, বো’ধশ’ক্তি, ভাষার দ’ক্ষতা এবং সি’দ্ধা’ন্ত গ্রহণের ক্ষ’মতার ওপর অ’নিদ্রা কতো’টা প্র’ভাব ফেলতে পারে।

এই গবেষণায় নে’তৃত্ব দিচ্ছেন ব্রি’টিশ নিউরো-সায়েন্টিস্ট প্রফেসর এড্রিয়ান ওয়েন। তিনি বলেন, প’র্যাপ্ত ঘুম না হলে কিরকম লাগে সেটা আমরা সবাই জানি। কিন্তু এর ফ’লে আমাদের ম’স্তি’ষ্কের ওপর এর কি রকমের প্রভাব পড়তে পারে তার খুব কমই আমরা জানতে পেরেছি। “আমরা দেখতে চাই মানুষের বো’ঝার ক্ষমতা, স্মৃ’তি এবং কোন কিছুতে মনোযোগ দেওয়ার ক্ষে’ত্রে এই অনিদ্রা কি ভূমিকা রাখে,” বলেন তিনি।

বিজ্ঞানীদের দলটি মানুষের ওপর এই কগনিটিভ টেস্ট বা বোধশক্তি নির্ণয়ের পরীক্ষাটি চালাতে গিয়ে কে কতক্ষণ ঘুমিয়ে কতো স্কোর করেছেন সেটাই খতিয়ে দেখবেন। বিজ্ঞানীরা বলছেন, একেক মানুষের ঘুমের চাহিদা একেক রকমের। একজনের ঘুমের ধরনও আরেকজনের চাইতে আলাদা। তবে এই গবেষণায় যদি প্রচুর মানুষ অংশ নেয় তাহলে তা থেকে একটি ধারণা পাওয়া যেতে পারে যে ম’স্তি’ষ্ককে সবচেয়ে বেশি কার্যকর রাখার জন্যে একজন মানুষের কত’ক্ষণ ঘুমানোর প্রয়োজন।

গবেষণায় দেখা গেছে, ঘুম কম হলে মানুষের মস্তিষ্ক পুরোপুরি কাজ করতে পারে না। বিজ্ঞানী ওয়েন বলছেন, মস্তিষ্কের যে দুটো অংশ সিদ্ধান্ত গ্রহণ ও স্মৃতি সংরক্ষণে কাজ করে, ঠিক মতো ঘুম না হলে, সেই দুটো অংশ খুব বেশি সক্রিয় হয় না। তিনি বলেন, “আমরা সবাই জানি ক্লান্ত অবস্থায় গাড়ি চালানো বি’পদ’জনক। কারণ কোন কিছুতে সাড়া দেওয়ার প্রক্রিয়াটি তখন সচল থাকে না। ফলে ঠিক মতো সি’দ্ধা’ন্ত নেওয়া কঠিন। এমনকি চল’ন্ত অব’স্থায় চালক অনেক সময় ঘুমিয়েও পড়তে পারেন।”

নিউরো-বিজ্ঞানী ওয়েন বলছেন, “পর্যাপ্ত ঘুম না হলে সেটা মানুষের সি’দ্ধান্ত গ্রহণের ক্ষ’মতার ওপর বড়ো রকমের প্র’ভাব ফেলতে পারে। আর কেউ যখন এরকম অবস্থার ভেতর দিয়ে যান তখন বাড়ি কেনা বা বিয়ে করার মতো গুরু’ত্বপূর্ণ সি’দ্ধান্ত নেওয়া ঠিক হবে না।”

Check Also

পু’রুষত্ব ন’ষ্ট হতে পারে ৮টি অ’ভ্যাসে, ২ নাম্বারটা খাবেন না

সুস্থ থাকার জন্য চাই স্বা’স্থ্যকর জীবনপ’দ্ধতি। লি’’ঙ্গ সুস্থ রাখতেও তাই ত্যাগ করতে হবে বদভ্যাস। সঠিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *