Tuesday , July 5 2022

প্রকাশ্য রাস্তায় ভ’য়া’ন’ক সাপের সাথে ল’ড়া’ই বেজির, কে জি’তল? দাড়িয়ে দেখল সাধারন মানুষ! ভাইরাল ভিডিও!!

নানান বৈচিত্রের সমাহারে সৃষ্টি হয়েছে এই প্রকৃতি। সৃষ্টিকর্তা দুই হাতে ঢেলে সাজিয়েছেন প্রকৃতিকে। জীবজগতের বৈচিত্রের এক অফুরন্ত সম্ভার রয়েছে পৃথিবীর বুকে। বর্তমানে নেটদুনিয়ার দৌলতে জীবজগতের সমস্ত কিছু আমাদের চোখের সামনে উপস্থিত হচ্ছে।

মোবাইল থেকে শুরু করে কম্পিউটার, টিভি সবেতেই আমরা প্রতিনিয়ত লক্ষ্য করতে পারছি জীবজগতের নানান বি-স্ম-য়-কর ঝ-লক। এছাড়াও বিভিন্ন প্রাণীবিষয়ক চ্যানেল গুলি বা বিজ্ঞানভিত্তিক চ্যানেলগুলি প্রতিনিয়ত জানান দিচ্ছে আমাদের অনেক কিছু অজানা, অদেখা বিষয় গুলির।

রুক্ষ মরুভূমি থেকে শুরু করে গভীর মহাসাগর, দূ’-র্ভে-দ্য জঙ্গল সবকিছুই আমাদের হাতের নাগালে চলে এসেছে। অনেক কিছুই আমরা জানতে শিখতে পারছি জীবজগৎ সম্পর্কে। জ্ঞানের ভান্ডার আমাদের বৃদ্ধি হচ্ছে। কিন্তু অনেক সময় এমন ঘটনার‌ও সাক্ষী হ‌ই আমরা যাতে গায়ে কাঁ’-টা দিয়ে ওঠে আমাদের।

সাপ এবং বেজি অর্থাৎ নেউল, এই দুই প্রাণীর চিরকালীন একে অপরের সাথে ঘোর শ’-ত্রু-‘তার সম্পর্ক। সম্প্রতি একটি ভিডিও ভা’ইরাল হয়েছে সেখানে সাপ এবং বেজিকে ঘো’র ল’-ড়া-ইয়ে ম-ত্ত থাকতে দেখা গিয়েছে।

এমনিতেই বেজি যেকোনো বিষ-‘-ধর সা’প সহ ছোট পাখি, পোকামাকড় এবং পাখির ডিম প্রভৃতিকে খাদ্য হিসেবে গ্রহণ করে। ভা’ইরাল হওয়া একটি ভিডিও দেখা গিয়েছে একটি বনাঞ্চলের রাস্তায় তু’-মু-ল ল’ড়াই বেধেছে একটি বি’-ষ-ধ-র সা’প এবং বেজির।

সাপটি নিজের প্রা’-ণ র-ক্ষা-র্থে ফ-না তুলে বেজিটিকে আ-‘ক্র-‘মণ করতে চেষ্টা করছে, এবং বেজিটিও তার ধা-রা-লো দাঁ-ত এবং ন-খে-র সাহায্যে সাপটিকে বাগে আনার চেষ্টা করছে। অবশেষে এই রু’-দ্ধ-শ্বাস ল’-ড়া-ইয়ে- বেজিটি জয়ী’ হয় এবং তার শি’-কা-র-কে নিয়ে জঙ্গলের অভিমুখে রওনা দেয়।

পথচলতি মানুষ দাঁড়িয়ে এই ঘটনার ভিডিও করেন এবং সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন ভারতীয় বন আধিকারিক ড: আব্দুল কুয়াম। তিনি ক্যাপশন দিয়েছেন, “এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। কেউ এই দুই প্রজাতির মধ্যে একটিকে বাঁ’চাতে ঝাঁ-‘পি-য়ে পড়েনি। কারণ এটি প্রকৃতির মাঝে বেঁ’চে থাকার একটি ল’ড়াই।”

Check Also

কোলে সন্তানকে নিয়ে ব্যস্ত রাস্তা সামলাচ্ছেন মহিলা ট্রাফিক

সন্তানকে কোলে নিয়ে গুরুতর দায়িত্ব পালন করছেন তিনি। যে ভিডিও সোশ্যাল মিডিয়ার ময়দানে আসা মাত্রই ...

Leave a Reply

Your email address will not be published.